Advertisement

Sealdah North Station: শিয়ালদার ডেলি প্যাসেঞ্জার? লোকাল ট্রেনে ভিড় কমাতে বড় উদ্যোগ রেলের

শিয়ালদা ডিভিশনের যাত্রীদের জন্য সুখবর। শহরতলির যাত্রীভীড় সামাল দিতে ও যাত্রী স্বচ্ছন্দের জন্য এবার শিয়ালদা নর্থ সেকশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ছে। আরও বেশি সংখ্যায় ১২ কোচের লোকাল চালানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে রেল।

Sealdah North Station
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Feb 2024,
  • अपडेटेड 3:19 PM IST
  • শিয়ালদা নর্থ সেকশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ছে
  • ছে। আরও বেশি সংখ্যায় ১২ কোচের লোকাল চালানোর জন্যই এই সিদ্ধান্ত

শিয়ালদা ডিভিশনের যাত্রীদের জন্য সুখবর। শহরতলির যাত্রীভীড় সামাল দিতে ও যাত্রী স্বচ্ছন্দের জন্য এবার শিয়ালদা নর্থ সেকশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ছে। আরও বেশি সংখ্যায় ১২ কোচের লোকাল চালানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে রেল। শিয়ালদা স্টেশনের ১,২,৩ এবং ৪ নম্বর প্লাটফর্মের দৈর্ঘ্য বাড়ানো হবে। আগামী ১৮ ফেব্রুয়ারি থেকেই এই কাজ শুরু হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। এই কাজের জন্য মাটি খুঁড়ে প্লাটফর্ম নতুন করে নির্মাণ করতে হবে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শিয়ালদহ নর্থ সেকশনের এই ৪টি প্লাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যাত্রীদের কথা মাথায় রেখে, যাতে আরও বেশি ১২ কোচের ইএমইউ ট্রেন চালানো সম্ভব হয়। কারণ, বিভিন্ন স্টেশনে যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে যে তাঁরা পিক আওয়ারসে সমস্ত লোকাল ট্রেনই যেন ১২ কোচের হয় সেটা চাইছেন। হাওড়া ডিভিশনেও ব্যস্ত সময়ে প্রায় অধিকাংশই ১২ কোচের ইএমইউ চালানো হয় সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার্থে।  শিয়ালদহ সাউথ শাখায় প্রায় সমস্ত লোকালই ১২ কোচের।  শিয়ালদহ মেন এবং নর্থ শাখায় এখনও সমস্ত লোকালগুলিকে ১২ কোচ করা সম্ভব হয়নি। তার কারণ বেশ কিছু জায়গাতে প্লাটফর্মের দৈর্ঘের পরিবর্তন করা দরকার। এর সঙ্গে রয়েছে আনুষঙ্গিক সিগন্যাল ব্যবস্থার আধুনিকীকরণ এবং অনেক ক্ষেত্রে ইয়ার্ড লেআউটও মডিফিকেশন করতে হয়। কিন্তু শিয়ালদহ ডিভিশনের লক্ষাধিক যাত্রী চলাচলের কথা মাথায় রেখে সবসময় রেল চলাচল নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তবে অফিস টাইমে শিয়ালদহ নর্থ শাখাতেও বেশিরভাগ ১২ কোচের লোকাল চালানো হয়।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, পূর্ব রেলের হাওড়া ডিভিশন এবং শিয়ালদহ সাউথ সেকশনের মতো শিয়ালদহ নর্থেও সমস্ত ট্রেনকেই ১২ কোচের করা হবে। বিশেষত সকাল এবং সন্ধের ব্যস্ত সময়ে। এই ব্যাপারে বিভিন্ন জায়গা থেকে যাত্রীদের দাবি আসছিল।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement