Advertisement

বিশ্ব

Ancient Solar Storm:প্রাচীনতম সৌরঝড়টি কবে হয়েছিল? সমাধান আরও ২ রহস্যের!

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Oct 2021,
  • Updated 1:51 PM IST
  • 1/9


সৌর ঝড় হল সূর্য থেকে আসা রেডিওঅ্য়াকটিভ রশ্মি এবং চার্জ পার্টিকেলসের  একটি তরঙ্গ। এই খবর প্রায়ই আসে যে এই কারণে স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত হতে পারে। যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে যেতে পারে। কিন্তু প্রাচীনতম সৌর ঝড় কখন হয়েছিল? উত্তর হল- সৌর ঝড়  ৯৩৩ খ্রিস্টাব্দে এসেছিল। যার প্রমাণ সম্প্রতি পেয়েছেন বিজ্ঞানীরা। এটি মানব ইতিহাসের প্রাচীনতম সৌর ঝড় বলে মনে করা হয়। 
 

  • 2/9

বিজ্ঞানীরা প্রাচীন গাছের জীবাশ্মে এর প্রমাণ পেয়েছেন। ৯৯৩  খ্রিস্টাব্দে যে সৌর ঝড় এসেছিল তা এতটাই ভয়ানক ছিল যে বিকিরণ গাছগুলিতে প্রবেশ করেছিল। এই বিকিরণ হাজার হাজার বছর ধরে গাছের মধ্যে সংরক্ষিত ছিল। বলা হয়ে থাকে যে সারা পৃথিবীতে এমন গাছ আছে যা বিকিরণ সহ্য করে। সেই সময় ভাইকিং (Vikings) যোদ্ধারা আমেরিকায় বাস করত। 

  • 3/9


ঐতিহাসিকদের মতে, ভাইকিংরা কানাডার নিউফাউন্ডল্যান্ডে অবস্থিত L'Anse aux Meadows-এ বাস করত। তাদের থাকার সময় ৭০০ থেকে ১১০০  খ্রিস্টাব্দ পর্যন্ত। অর্থাৎ আজ থেকে প্রায় হাজার হাজার বছর আগে। এরাই প্রথম ইউরোপিয় যারা আমেরিকায় পৌঁছেছিল। প্রাচীন ধ্বংসাবশেষ অধ্যয়ন করে দেখা গেছে যে এই এলাকায় রেডিয়েশনের  প্রভাব বেশি ছিল।

  • 4/9

বিজ্ঞানী এবং ইতিহাসবিদরা কৃতজ্ঞ যে সৌর ঝড়ের বিকিরণের কারণে ভাইকিংদের অস্তিত্বের প্রমাণ মিলেছে। এই গবেষণাটি নেচার জার্নাল  প্রকাশিত হয়েছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভূগোলবিদ উলফ ব্যাংগেন বলেন, নৌকা তৈরিতে ব্যবহৃত কাঠের অবশিষ্টাংশে আমরা সৌর ঝড়ের প্রমাণ পেয়েছি। ভাইকিংসরা এই নৌকাগুলোর মাধ্যমে সমুদ্রপথে আটলান্টিক সাগর পাড়ি দিয়ে আমেরিকায় পৌঁছেছিল। 

  • 5/9

উলফ ব্যাংটগেন বলেছেন যে যখন আমরা একটি মাইক্রোস্কোপের নীচে কাঠ পরীক্ষা করেছি, তখন আমরা এতে বিকিরণের প্রভাব দেখতে পেয়েছি। যা ব্যাপকভাবে উপস্থিত ছিল। এরকম একটি গবেষণা প্রায় ২০  বছর আগেও এসেছিল, কিন্তু এর জন্য আমাদের কাছে শক্তিশালী প্রমাণ ছিল না। এখন আমরা দুই ধরনের প্রমাণ সংগ্রহ করেছি, প্রথম  যে সেই সময় সৌর ঝড় ভয়াবহ পর্যায়ে এসেছিল। দ্বিতীয়ত, ভাইকিংরা ইউরোপ ছেড়ে আমেরিকায় চলে যায়। 

  • 6/9

বেইলর ইউনিভার্সিটির একজন প্রত্নতত্ত্ববিদ ডেভিড জোরি, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, বলেছেন যে এটি একটি বড় প্রমাণ। মানব অনুসন্ধানের সূচনা এবং একটি সৌর ঝড়ের আগমন। অর্থাৎ ভাইকিংস সম্পর্কিত তথ্য ও ইতিহাস সঠিক। ডেভিড বলেছিলেন যে L'Anse aux Medadows এ কাঠের অবশিষ্টাংশ ১৯৬০  সালে পাওয়া গিয়েছিল। যাদের রেডিওকার্বন অধ্যয়ন করার পর দেখা গেছে যে তাদের বয়স ১০০০ বছর। কিন্তু এতে ভুল হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু সৌর ঝড়ের কারণে জঙ্গলে পাওয়া বিকিরণের কারণে ইতিহাস নিশ্চিত করা গেছে।

  • 7/9

এই গবেষণার সহ-লেখক এবং গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক মার্গট কিটম্যানস বলেন, এই কাঠগুলো দেখলে মনে হয় না এগুলি হাজার বছরের পুরনো। তাদের আজও খুব তাজা দেখায়। মনে হয়  এগুলি সম্প্রতি কাটা এবং শুকানো হয়েছে। এগুলো সোনার ভান্ডারের চেয়ে কম নয়। তারা ইউরোপীয় ভাইকিং দ্বারা নির্মিত হয়েছিল। অর্থাৎ এই কাঠ থেকে তারা তাদের জাহাজ ও নৌকা তৈরি করত। 
 

  • 8/9

মার্গট কিটম্যানস বলেছেন, যে পদ্ধতিতে কাঠ কাটা হয়েছে। যেভাবে সেগুলো খোদাই করা হয়েছে। তখন আমেরিকায় এই প্রযুক্তির অস্তিত্ব ছিল না। এমন  চারটি কাঠের নমুনা আছে। ৯৯৩ খ্রিস্টাব্দে সৌর ঝড়ের সময় তিনটি নমুনা জীবিত ছিল। পরে সেগুলো কেটে নৌকায় তোলা হয়। কারণ সূর্য থেকে আসা বিকিরণ কাঠের ভিতরে একটি বাঁকা গোলকের আকারে শক্ত হয়েছে। 

  • 9/9

বিজ্ঞানীরা একে কসমোজেনিক রেডিওকার্বন ইভেন্ট  (Cosmogenic Radiocarbon Event) বলে। এই ঘটনা গত ২০০০ বছরে মাত্র দু'বার ঘটেছে। কারণ এরকম একটি সৌর ঝড়ের একটি বড় ঘটনা ঘটেছিল ৭৭৫  খ্রিস্টাব্দে। যা পৃথিবীতে উপস্থিত গাছগুলিকে কাঁটাযুক্ত কাঠামো বানিয়েছিল, যা শতাব্দী ধরে গাছে পাওয়া গেছে। এটি ২০১২  সালে আবিষ্কৃত হয়েছিল। গাছের উপর সৌর ঝড়ের প্রভাব গাছের ভিতরে গঠিত বাঁকা রিংগুলির অধ্যয়ন থেকে উদ্ভূত হয়। 

Advertisement
Advertisement