Advertisement

বিশ্ব

Moon : চাঁদ দূরে সরলেই দিন-রাত্রি ৪ ঘণ্টার, পৃথিবীজুড়ে তাণ্ডব!

Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Jun 2022,
  • Updated 8:20 PM IST
  • 1/9

চাঁদ যদি পৃথিবী থেকে দূরে সরে যায় বা যদি সৌরজগতের বাইরে চলে যায় তাহলে কী হবে? প্রথমেই যেটি হবে সেটা হল, চাঁদ সংক্রান্ত সব উৎসব শেষ হবে। পূর্ণিমা হবে না। চন্দ্রগ্রহণও দেখা যাবে না। কিন্তু চাঁদ না থাকলে পৃথিবীতে কী প্রভাব পড়বে? আসুন জেনে নিই। (ছবি: গণপতি কুমার/আনস্প্ল্যাশ)

  • 2/9

বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন, চাঁদ প্রতি বছর পৃথিবী থেকে ১.৫ ইঞ্চি দূরে সরে যাচ্ছে। অবশেষে এমন একটা সময় আসবে যখন পৃথিবী থেকে অনেক দূরে চলে যাবে চাঁদ। তখন চন্দ্রগ্রহণ অতটা ভালোভাবে দেখা যাবে না। কারণ চাঁদকে এত ছোটো দেখাবে যে, সূর্যকে ঢেকে ফেলার মতো সক্ষমতা আর চাঁদের থাকবে না। (ছবি: Uomo Libero/Unsplash)

  • 3/9

নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের চন্দ্র বিজ্ঞানী রিচার্ড ভনড্রাক ২০১৭ সালে বলেছিলেন, সময়ের সঙ্গে সঙ্গে সূর্যগ্রহণের সংখ্যা এবং ফ্রিকোয়েন্সি হ্রাস পেতে পারে। এখন থেকে প্রায় ৬০০ মিলিয়ন বছর আগে, পৃথিবী শেষবারের মতো মোট সূর্যগ্রহণের সৌন্দর্য অনুভব করেছিস। (ছবি: গেটি)

  • 4/9

চাঁদ পৃথিবী থেকে আরও দূরে চলে গেলে, রাত আরও অন্ধকার হবে। আলো থাকবে না। কেননা সূর্য থেকে পতিত আলোর উজ্জ্বলতায় চাঁদ জ্বলে। তার আলোয় রাত্রিকালে পৃথিবীতে প্রশান্তিময় আলো থাকে। শুক্র সৌরজগতের সবচেয়ে উজ্জ্বল গ্রহ, কিন্তু যখন পূর্ণিমার রাত হয়, তখন চাঁদ তার চেয়ে দুই হাজার গুণ বেশি আলোকিত হয়। (ছবি: গেটি)

  • 5/9

 চাঁদের কারণে পৃথিবী তার অক্ষের উপর ২৩.৫ ডিগ্রি বাঁকের উপর বিশ্রাম নিচ্ছে। সেইজন্য  আবহাওয়ার পরিবর্তন হয় দুটি গ্রহের মধ্যে মাধ্যাকর্ষণ শক্তির টান রয়েছে। আসলে ৩০০ মিলিয়ন বছর আগে চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি ছিল। কিন্তু ধীরে ধীরে সে দূরে চলে যায়। (ছবি: গেটি)

  • 6/9

সমুদ্রের সৌন্দর্য তার ঢেউয়ের মধ্যেই নিহিত। চাঁদ চলে গেলে বা পৃথিবী থেকে দূরে সরে গেলে সমুদ্রের ঢেউ শেষ হয়ে যাবে। অথবা ঢেউয়ের গঠন এবং উচ্চতা কমে যাবে। বিজ্ঞানীরা অনুমান করেছেন, চাঁদ অদৃশ্য হয়ে গেলে বা চলে গেলে এখন যে ঢেউ দেখা যায় কার অর্ধেক হবে। (ছবি: গেটি)

  • 7/9

চাঁদ না থাকলে নিশাচর প্রাণীদের জীবনে বড় প্রভাব পড়বে। পতঙ্গের জীবনচক্র, যা লক্ষ লক্ষ বছর ধরে গড়ে উঠছে, নষ্ট হয়ে যাবে। চাঁদের শক্তি এবং তারার আলোতে চলাচল করে পতঙ্গরা। সদ্য জন্ম নেওয়া কচ্ছপরা চাঁদের আলোর সাহায্যে তাদের পথ খুঁজে পায়, তারাও মারা পড়বে। মানুষের সৃষ্ট আলো তাদের সমুদ্রের তীর থেকে শহরের দিকে নিয়ে যাবে। যা পরিবেশের ভারসাম্যের জন্য ক্ষতিকারক। (ছবি: গেটি)
 

  • 8/9

চাঁদের মহাকর্ষ বলের কারণে প্রতি একশ বছরে পৃথিবীর দিন বাড়ছে 2 মিলি সেকেন্ড করে। এই দিনের বৃদ্ধি যদি আগামীকাল থেমে যায়, তাহলে মানুষের টাইম স্কেলে এর প্রভাব পড়বে। চাঁদ যদি কোটি কোটি বছর আগে অদৃশ্য হয়ে যেত, তাহলে পৃথিবীর ঘূর্ণন সম্পূর্ণ আলাদা হত। আগে পৃথিবী ৪ ঘন্টায় একটি আবর্তন করত। চাঁদের কারণে তা মন্থর হয়ে ২৪ ঘণ্টা হয়েছে। তাই চাঁদ না থাকলে পৃথিবীর ঘূর্ণন ভয়ঙ্করভাবে পরিবর্তিত হতে পারে। দিন ২ ঘন্টার এবং রাত ২ ঘন্টার হওয়ার সম্ভাবনা রয়েছে। (ছবি: গেটি)
 

  • 9/9

পৃথিবী তার অক্ষে ২৩.৫ ডিগ্রিতে হেলে পড়েছে।  চাঁদের অভিকর্ষের কারণে এমনটা হয়েছে। যদি চাঁদ না থাকে, তবে এটি তার অক্ষের উপর কম বা বেশি কাত হতে পারে। সেই কারণে আবহাওয়ার খুব দ্রুত পরিবর্তন হতে পারে। অথবা আবহাওয়ার পরিবর্তন থেমে যেতে পারে। এমনও হতে পারে যে পৃথিবীর কিছু অংশ জীবনে কখনো সূর্য দেখতে পাবে না। ঋতু পরিবর্তনের ফলে পৃথিবীর বহু প্রজাতির প্রাণীর অস্তিত্ব শেষ হয়ে যাবে। (ছবি: গেটি)

Advertisement
Advertisement