Advertisement

Israel Strikes Hezbollah: লেবাননে নতুন করে হামলা ইজরায়েলের, শিশু-মহিলা সহ নিহত অন্তত ১০০

Israel Strikes Hezbollah:লেবাননের কর্মকর্তাদের মতে, দেশটির বাসিন্দারা ৮০,০০০ এরও বেশি সন্দেহভাজন ইজরায়েলি ফোনকল পেয়েছিল যাতে লোকজনকে সরে যেতে বলা হয়। টেলিকম কোম্পানি ওগেরোর প্রধান, ইমাদ ক্রেইদিহ বার্তা সংস্থা রয়টার্সকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

লেবাননে নতুন করে হামলা ইজরায়েলের, শিশু, মহিলা সহ নিহত অন্তত ১০০
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 23 Sep 2024,
  • अपडेटेड 6:56 PM IST

Israel Strikes Hezbollah:লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার দক্ষিণ লেবাননে ইজরায়েল তার হামলা জোরদার করায় শিশু, নারী ও চিকিৎসক সহ অন্তত ১০০ জন নিহত এবং ৪০০ জনেরও বেশি আহত হয়েছে। ইজরায়েল, লেবাননের বেশ কয়েকটি এলাকায় বোমাবর্ষণ করেছে। কারণ তার প্রতিরক্ষা বাহিনী মানুষকে অবিলম্বে তাদের বাড়িঘর এবং অন্যান্য ভবন ছেড়ে চলে যেতে সতর্ক করেছিল। যেখানে ইরান-সমর্থিত হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠী অস্ত্র মজুত করে বলে অভিযোগ।

লেবাননের কর্মকর্তাদের মতে, দেশটির বাসিন্দারা ৮০,০০০ এরও বেশি সন্দেহভাজন ইজরায়েলি ফোনকল পেয়েছিল যাতে লোকজনকে সরে যেতে বলা হয়। টেলিকম কোম্পানি ওগেরোর প্রধান, ইমাদ ক্রেইদিহ বার্তা সংস্থা রয়টার্সকে এই বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এই ধরনের কলগুলি 'বিপর্যয় ও বিশৃঙ্খলা সৃষ্টির জন্য মনস্তাত্ত্বিক যুদ্ধ'। 

ইজরায়েলকে সরিয়ে নেওয়ার ঘোষণাটি শুরু হওয়ার কিছুক্ষণ পরেই এটি বলা হয়েছিল যে এটি লেবানন জুড়ে "আক্রমণ" এর একটি নতুন রাউন্ড ছিল এবং পরামর্শ দিয়েছে যে তেল আবিব আরেকটি সংঘাতের জন্য প্রস্তুত হচ্ছে।

ইসরায়েল-হিজবুল্লা সংঘাত
ইজরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের প্রায় এক বছরের মধ্যে সবচেয়ে তীব্র বিমান হামলার একটিতে সোমবার লেবাননে ৩০০ টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রকের মতে, কমপক্ষে ১০০ জন নিহত এবং ৪০০ জনেরও বেশি আহত হয়েছে। যা অক্টোবরে সংঘাত শুরু হওয়ার পর থেকে লেবাননের সবচেয়ে মারাত্মক দিন হয়ে উঠেছে।

ইজরায়েলি সামরিক বাহিনী দক্ষিণ লেবাননের ১৭টি গ্রাম ও শহর দেখানো একটি মানচিত্রও প্রকাশ করেছে। তবে তাদের মধ্যে কাকে টার্গেট করা হবে তা প্রকাশ করা হয়নি। আইডিএফ একটি বিবৃতিতে বলেছে, "আমরা হিজবুল্লাহ দ্বারা সামরিক উদ্দেশ্যে ব্যবহৃত ভবন এবং এলাকাগুলির পাশে অবস্থিত লেবাননের গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের পরামর্শ দিচ্ছি, যেমন অস্ত্র মজুত করতে ব্যবহৃত হয়, তাদের নিজেদের নিরাপত্তার জন্য অবিলম্বে ক্ষতির পথ থেকে সরে যেতে"।

Advertisement

উচ্ছেদ আদেশটি হিজবুল্লাহকে দুর্বল করার জন্য ইসরায়েলের সর্বশেষ প্রচেষ্টার প্রতিনিধিত্ব করে, গত সপ্তাহে গোপন অভিযান যা মিলিশিয়ার যোগাযোগ নেটওয়ার্কের অংশগুলিকে লক্ষ্যবস্তু ও ক্ষতিগ্রস্থ করেছিল। উপরন্তু, শুক্রবার বেইরুটে হামলায় একটি বিল্ডিং ধ্বংস হয়েছে যেখানে সিনিয়র হিজবুল্লাহ কমান্ডাররা বৈঠক করছিলেন। ইজরায়েলি মুখপাত্র বলেছেন, যে হামলাটি হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত এলাকাগুলিকে লক্ষ্য করে।

ইরানের রেভল্যুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) গত সপ্তাহে লেবাননে আইআরজিসির প্রধান মিত্র হিজবুল্লাহর ব্যবহৃত হাজার হাজার পেজার এবং ওয়াকি-টকি ধ্বংস করার পরে সমস্ত সদস্যদের যে কোনও যোগাযোগ ডিভাইস ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছে। ইরানের দুই সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু রবিবার বলেছেন যে তেল আবিব সাম্প্রতিক দিনগুলিতে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে এমনভাবে আঘাত করেছে যে "এটি কল্পনাও করতে পারেনি"। রয়টার্স নেতানিয়াহুকে উদ্ধৃত করে বলেছে, "যদি হিজবুল্লাহ বার্তাটি বুঝতে না পারে তবে আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি, এই বার্তাটি বুঝতে পারবে।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement