Advertisement

1200 Year Old Mansion Found In Southern Israel: ইজরায়েলে ১২০০ বছরের প্রাচীন প্রাসাদে প্রাকৃতিক 'এয়ার কন্ডিশনার', কীভাবে সম্ভব? হতবাক বিজ্ঞানীরা

ইজরায়েলের (Israel) মরুভূমিতে (Desert) মিলল ১২০০ বছর আগের পুরনো নির্মাণের হদিশ। যার নির্মাণ দেখে পুরাতত্ত্ববিদরা অবাক। খ্রিস্টিয় অষ্টম-নবম শতাব্দীর ইসলামিক সময়ের খননে পাওয়া স্থাপত্যটি হার মানাবে আধুনিক নির্মাণকেও।

ইজরায়েলের মরুভূমিতে মিলল ১২০০ বছর পুরনো বাড়ি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 26 Aug 2022,
  • अपडेटेड 1:02 PM IST
  • ইজরায়েলে মিলল ১২০০ বছর পুরনো প্রাসাদ
  • সেই সময়কার ধনী ব্যাক্তির জীবনচর্যার ছবি প্রকাশ্যে
  • নির্মাণ দেখে হতবাক পুরাতত্ত্ববিদরা

ইজরায়েলের (Israel) মরুভূমিতে (Desert) মিলল ১২০০ বছর আগের পুরনো নির্মাণের হদিশ। মরুভূমির দক্ষিণ অংশে এই ভগ্নস্তূপ আবিষ্কার হয়েছে। যা নেগেভ (Negev) এলাকার ধনী মানুষদের তখনকার জীবনযাত্রা সম্পর্কে ধারণা দেয়।যার নির্মাণ দেখে পুরাতত্ত্ববিদরা অবাক। ইজরায়েলের অ্যান্টিকুইটি অথরিটির (Antiquities Authority) তরফে জানানো হয়েছে যে বেডোইন শহরে করা খননে পাওয়া স্থাপত্য খ্রিস্টিয় অষ্টম-নবম শতাব্দীর ইসলামিক সময়ের বলে জানা গিয়েছে।

একাধিক মাটির বাসন মিলেছে। ছবি-এপি

রিপোর্টে বলা হয়েছে, একটি প্রাঙ্গণের চারদিকে একটি দুর্দান্ত অট্টালিকা বা প্রাসাদ বানানো হয়েছিল। তাতে বহু ঘর তৈরি করা ছিল। এই প্রাঙ্গণ এলাকাটির পুরোটাতেই পাথর বিছানো মেঝে মিলেছে। তার উপর দেওয়াল তোলা হয়েছিল। ঘরের মেঝে মার্বেল দিয়ে তৈরি। ওই জায়গা থেকে মাটির তৈরি একাধিক সুন্দর পাত্র এবং খাবার পরিবেশন করার কাচের বাসনও পাওয়া গিয়েছে।

ঘরের মাঝে বড় প্রাঙ্গণ ছিল। ছবি-এপি

ঘরের নীচে মাটির তলায় পাথরের তৈরি আন্ডারগ্রাউন্ড ঘর মিলেছে। যা দেখে অবাক হয়েছেন পুরাতত্ববিদরা। তাঁদের দাবি, মরুভূমির গরম থেকে রক্ষা পেতে এবং জিনিসপত্র ঠান্ডায় সুরক্ষিত রাখতে এই ঘর ব্যবহার করতেন বাড়ির মালিক।

এটি সেই সময়ের কোনও ধনী ব্যক্তির বাড়ি ছিল

এই ভূগর্ভস্থ ঘরটি খুব যত্ন সহকারে বানানো হয়েছিল, যাতে যে কেউ আরামে নীচে যাতায়াত করতে পারে। ওই মাটির নীচের ঘর থেকে টানেল করে কুণ্ড পর্যন্ত যাওয়ার রাস্তা করা ছিল। যে কুণ্ডে সম্ভবত ঠাণ্ডা জল পাওয়া যেত।

কাচের পাত্রের সঙ্গে ঘর সাজানোর জিনিসও মিলেছে

খননকারীদের মতে ওই বাড়ির মালিক যিনি ছিলেন, তিনি সম্ভবত ধনী ছিলেন এবং বিলাসবহুল জীবন যাপন করতেন। তাঁর কাছে অর্থ ও প্রতিপত্তি ছিল, তিনি সম্পন্ন ছিলেন।

Advertisement
এমন বাড়ির পরিকল্পনা দেখে অবাক পুরাতত্ত্ববিদরা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement