Advertisement

Israel Rocket Attack: জ্বলছে ইজরায়েল, হামাসের রকেট হামলায় নিহত কমপক্ষে ১০০, আহত ৭০০

ইজরায়েলে গাজা উপত্যকা থেকে অসংখ্য অনুপ্রবেশ এবং রকেট হামলা। মেয়র সহ প্রায় ১০০ নিহত। আহত ৭৪০-এরও বেশি। টাইমস অফ ইজরায়েলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের এই হানার পর নিজেদের 'যুদ্ধ রাষ্ট্র' ঘোষণা করেছে ইজরায়েল। 

ইজরায়েলে গাজা উপত্যকা থেকে অসংখ্য অনুপ্রবেশ এবং রকেট হামলা।
Aajtak Bangla
  • তেল আবিব,
  • 07 Oct 2023,
  • अपडेटेड 10:20 PM IST
  • ইজরায়েলে গাজা উপত্যকা থেকে অসংখ্য অনুপ্রবেশ এবং রকেট হামলা। মেয়র সহ প্রায় ১০০ নিহত।
  • আহত ৭৪০-এরও বেশি। টাইমস অফ ইজরায়েলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।
  • ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের এই হানার পর নিজেদের 'যুদ্ধ রাষ্ট্র' ঘোষণা করেছে ইজরায়েল। 

ইজরায়েলে গাজা উপত্যকা থেকে অসংখ্য অনুপ্রবেশ এবং রকেট হামলা। মেয়র সহ প্রায় ১০০ নিহত। আহত ৭৪০-এরও বেশি। টাইমস অফ ইজরায়েলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের এই হানার পর নিজেদের 'যুদ্ধ রাষ্ট্র' ঘোষণা করেছে ইজরায়েল। 

দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক ভিডিও বিবৃতিতে বলেছেন, ইজরায়েল 'যুদ্ধে লিপ্ত'। হামাসকে ইজরায়েলে এই আক্রমণের 'মূল্য দিতে হবে'।

'আমরা যুদ্ধে রয়েছি। এটা কোনও অভিযান নয়। হামাস ইজরায়েল রাষ্ট্র এবং তার নাগরিকদের বিরুদ্ধে বর্বর আক্রমণ শুরু করেছে। আমি প্রথমেই অনুপ্রবেশকারী সন্ত্রাসবাদীদের ঘাঁটি নিশ্চিহ্ন করার নির্দেশ দিয়েছি। শত্রুদের এমন ফল পেতে হবে, যা তারা কখনও কল্পনাও করেনি,' বলেন তিনি।

ইজরায়েল তার জনগণকে বাড়ির ভিতরে থাকার আহ্বান জানিয়েছে। গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে একটি পাল্টা আক্রমণ 'অপারেশন আয়রন সোর্ডস' শুরু করেছে।

ইজরায়েলি মিডিয়া জানিয়েছে, হামা যোদ্ধারা ইজরায়েলি সেনাবাহিনীর গাড়িতে স্থলপথে অথবা প্যারাসুটের সাহায্যে আকাশপথে অনুপ্রবেশ করছে। দক্ষিণ ইজরায়েলের বেশ কয়েকটি অংশে যুদ্ধ পরিস্থিতির খবর পাওয়া গিয়েছে। এমন পরিস্থিতিতে তেল আবিব বিমানবন্দর বাদে মধ্য ও দক্ষিণ ইজরায়েলের বিমানবন্দরগুলিতে বাণিজ্যিক কার্যক্রম স্তব্ধ হয়ে গিয়েছে।

সংবাদসংস্থা এপি সূত্রে খবর, ইজরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে 'বেশ কয়েকজন সন্ত্রাসবাদী ইজরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে।' ইজরায়েল হামাসকে সন্ত্রাসবাদী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একাধিক ভিডিওতে দেখা যাচ্ছে, ইউনিফর্ম পরা বন্দুকধারীরা ইজরায়েলের সীমান্ত শহর সেডরোটের অভ্যন্তরে প্রবেশ করেছে। ভিডিওতে গুলির শব্দ শোনা যাচ্ছে। 

ভোররাতে, প্রায় ৩০ মিনিটেরও বেশি সময় ধরে এই রকেট হানা চলেছে। 

ইজরায়েলের ম্যাগেন ডেভিড অ্যাডম রেসকিউ এজেন্সি জানিয়েছে, দক্ষিণ ইজরায়েলের একটি বিল্ডিংয়ে রকেটের আঘাতে ৭০ বছর বয়সী এক বৃদ্ধা গুরুতর আহত হয়েছেন। ২০ বছর বয়সী এক যুবকও রকেটের আঘাতে আহত হয়েছেন।

Advertisement

টাইমস অব ইজরায়েলের রিপোর্টে বলা হয়েছে, সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে, শায়ার হানেগেভ অঞ্চলের মেয়র ওফির লিবস্টেইনও রয়েছেন। হামাসের বিরুদ্ধে লড়াই করার সময় তিনি নিহত গন। মেয়রের কার্যালয় জানিয়েছে, একটি 'সন্ত্রাসবাদী হামলা' চলাকালীন শহরকে রক্ষা করতে গিয়ে তিনি নিহত হন।

এক বিবৃতিতে, হামাসের সামরিক শাখার নেতা মোহাম্মদ দেইফ বলেছেন, 'আমরা এটি ইজরায়েলের বিরুদ্ধে একটি নতুন সামরিক অভিযান শুরু করেছি। 'অপারেশন আল-আকসা স্টর্ম' শুরু করতে শনিবার ভোরে ইজরায়েলে ৫,০০০ রকেট নিক্ষেপ করা হয়েছে।' তিনি সমস্ত ফিলিস্তিনিকে ইজরায়েলের মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন।

২০০৭ সালে হামাস নির্দিষ্ট এই ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইজরায়েল গাজার উপর চাপ দিয়ে চলেছে। তারপর থেকে দুই পক্ষের মধ্যে চারটি যুদ্ধ হয়েছে।

এছাড়াও ইজরায়েল এবং হামাস এবং গাজা ভিত্তিক অন্যান্য ছোট জঙ্গি গোষ্ঠীগুলির মধ্যেও কয়েক দফা যুদ্ধ হয়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement