Advertisement

US Flights Grounded: আমেরিকাজুড়ে বন্ধ হল বিমান পরিষেবা, সাইবার হানা?

প্রযুক্তিগত ত্রুটির কারণে গোটা আমেরিকা জুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হল। নামিয়ে আনা হল দেশের সব বিমান। আমেরিকার ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এমনটাই জানিয়েছে। জানা গেছে, এফএএ সিস্টেম যা পাইলট এবং অন্যান্য ফ্লাইট কর্মীদের বিপদ বা বিমানবন্দর সুবিধা পরিষেবা এবং প্রাসঙ্গিক পদ্ধতিতে কোনও পরিবর্তন সম্পর্কে সতর্ক করে, তা আপডেট হচ্ছে না। 

বিমান
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 11 Jan 2023,
  • अपडेटेड 6:21 PM IST
  • প্রযুক্তিগত ত্রুটির কারণে গোটা আমেরিকা জুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হল।
  • নামিয়ে আনা হল দেশের সব বিমান।

 US Flights Grounded: প্রযুক্তিগত ত্রুটির কারণে গোটা আমেরিকা জুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হল। নামিয়ে আনা হল দেশের সব বিমান। আমেরিকার ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এমনটাই জানিয়েছে। জানা গেছে, এফএএ সিস্টেম যা পাইলট এবং অন্যান্য ফ্লাইট কর্মীদের বিপদ বা বিমানবন্দর সুবিধা পরিষেবা এবং প্রাসঙ্গিক পদ্ধতিতে কোনও পরিবর্তন সম্পর্কে সতর্ক করে, তা আপডেট হচ্ছে না। 

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট FlightAware দেখিয়েছে, বুধবার সকাল ৫.৩১ মিনিট পর্যন্ত ৪০০টিরও বেশি ফ্লাইট মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে, ভেতরে বা বাইরে দেরিতে চলেছে। হয়েছে। 

লস এঞ্জেলেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, যাকে LAX হিসাবে উল্লেখ করা হয়, বলেছে যে FAA সমস্যাটি সমাধানের জন্য কাজ করছে, যাত্রীদের তাদের ফ্লাইট স্ট্যাটাস চেক করার পরামর্শ দেওয়া হচ্ছে ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়্যার জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের এখনও পর্যন্ত প্রায় ৭৬০টি বিমানের সময় পিছিয়ে দেওয়া হয়েছে। এর কয়েকটি আমেরিকারই এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার কথা ছিল। কয়েকটি যাওয়ার কথা ছিল দেশের বাইরে। অন্য দেশ থেকে আমেরিকায় আগত বিমানগুলিও সেই দেশের আকাশসীমায় ঢুকতে পারছে না। 

আমেরিকার ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, বুধবার সকালে (স্থানীয় সময় অনুযায়ী) ‘নোটিশ টু এয়ার মিশনস’ বা ‘নোটাম’ নামে বিমান পরিবহণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবস্থায় ত্রুটি দেখা দিয়েছে। পাইলট ও বিমানের ক্রু সদস্যদের সঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য ভাগ করে নেওয়ার কাজ করে এই ‘নোটাম’। এই ব্যবস্থাটি খারাপ হয়ে যাওয়ায় পাইলটরা তাঁদের ফ্লাইট প্ল্যানই দেখতে পারছেন না।

প্রযুক্তিগত ত্রুটির কারণে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান পরিষেবা স্থগিত হয়ে গিয়েছে। তবে কী কারণে এই ত্রুটি সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি এফএএ। কত ক্ষণে এই ত্রুটি ঠিক হবে, সে বিষয়েও কোনও স্পষ্ট বার্তা দেওয়া হয়নি।

Advertisement

আরও পড়ুন-এক ডজন কলা ১১৯ টাকা, দুর্ভিক্ষের প্রমাদ গুনছে পাকিস্তান

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement