Advertisement

Israel-Hamas conflict: বিস্ফোরণ-ধ্বংসাবশেষ-চিৎকার...৭২ ঘণ্টার যুদ্ধে ৯০০ ইজরায়েলি নিহত, গাজায় ৭০০

Israel-Hamas conflict: ইজরায়েল ও হামাসের মধ্যে শুরু হওয়া যুদ্ধ এখন ধ্বংসাত্মক মোড় নিচ্ছে। এখন হামাসের রকেট হামলার জবাব দিচ্ছে ইজরায়েল তাদের বিমান হামলায়। এদিকে এই হামলাকে হামাসের সবচেয়ে বড় ভুল বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইজরায়েল ও হামাসের মধ্যে শুরু হওয়া যুদ্ধ এখন ধ্বংসাত্মক মোড় নিচ্ছে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Oct 2023,
  • अपडेटेड 7:50 AM IST

Israel-Hamas conflict: গত ৭২ ঘণ্টা ধরে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধে এখন পর্যন্ত ৯০০ ইজরায়েলি নিহত হয়েছেন। ২,৬০০ জনের বেশি আহত হয়েছেন। একই সময়ে, গাজা উপত্যকায় ৬৮৭ জন প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৩,৭২৬ জন আহত হয়েছেন। শুধু তাই নয়, এর প্রভাব লেবাননেও দৃশ্যমান। ওয়েস্ট ব্যাঙ্কে ১৬ জন মারা গেছে এবং ২,৬১৬ জন আহত হয়েছেন, অন্যদিকে লেবাননে ৩ জন প্রাণ হারিয়েছেন। সব মিলিয়ে এ পর্যন্ত উভয় পক্ষের ১ হাজার ৪৭৯ জন নিহত এবং সাড়ে ৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। ক্রমাগত বিস্ফোরণ, বিমান হামলা ও বোমা হামলার মধ্যেই ভেসে উঠতে শুরু করেছে মানুষের চিৎকারের ছবি। ইজরায়েল বা হামাসের কেউ মাথা নত করতে প্রস্তুত নয়। হামাস ইজরাইলকে হুমকি দিয়েছে যে বোমা হামলা বন্ধ না করলে একে একে ইজরায়েল থেকে অপহৃত লোকদের হত্যা করা শুরু করবে, অন্যদিকে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও পিছু হটতে অস্বীকার করেছেন। নেতানিয়াহু বলেছেন, হামাসের কর্মকাণ্ডের পর পিছু হটার প্রশ্নই আসে না।

প্যালেস্তাইন  জঙ্গি সংগঠন হামাসকে কড়া হুঁশিয়ারি দিয়ে বিবৃতি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেছেন যে আমরা ভবিষ্যতে যে পদক্ষেপ নিতে যাচ্ছি তা আমাদের ভবিষ্যত প্রজন্মের উপর সরাসরি প্রভাব ফেলবে। ইজরায়েলের শত্রুরা খুব ভালো করে বোঝে যে আমেরিকার বিমানবাহী রণতরী আমাদের ভূখণ্ডে এসে পড়লে এর মানে কী? নেতানিয়াহু আরও বলেন, 'হামাস যুদ্ধ শুরু করেছে এবং এখন তার মোকাবিলা করার জন্য প্রস্তুত হওয়া উচিত। আমাদের এলাকায় এখনও বিপুল সংখ্যক জঙ্গি  রয়েছে। তাদের তাড়ানোর জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি। আমরা লেবানন এবং ওয়েস্ট ব্যাঙ্কের আমাদের সীমান্ত শক্তিশালী করতে কাজ চালিয়ে যাব। আমরা আন্তর্জাতিক সমর্থন পেতে চাই যাতে আমরা স্বাধীনভাবে এগিয়ে যেতে পারি।

Advertisement

'হামাসের ঘাঁটি ধ্বংস হয়ে যাবে' 
ইজরায়েলের প্রধানমন্ত্রী বলেন, 'আমি বিরোধী নেতাদের এগিয়ে এসে একটি সংগঠিত সরকার গঠনের অনুরোধ করছি। হামাস জঙ্গিরা যে ঘাঁটিগুলি থেকে কাজ করছে তা  শীঘ্রই ধ্বংসস্তূপে পরিণত হবে। ইজরায়েলের অভ্যন্তরীণ বিভাজনের কথাবার্তা এখন ইতিহাসে পরিণত হয়েছে। আমাদের প্রথম কাজ হল গাজা স্ট্রিপের আশেপাশের শহরগুলিতে আশ্রয় নেওয়া জঙ্গিদের তাড়িয়ে দেওয়া এবং তাদের শহরটি খালি করা। 

'আইএসআইএসের মতো ধূলিসাৎ হয়ে যাবে হামাস' 
বেঞ্জামিন নেতানিয়াহু নজিরবিহীন আন্তর্জাতিক সমর্থনের জন্য ইজরায়েলকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, 'প্যালেস্তাইন জঙ্গিরা এখনও ইজরায়েল সীমান্তের ভেতরে অবস্থান করছে। আমরা আমাদের শত্রুদের যা করব তা প্রজন্মের পর প্রজন্ম ধরে প্রতিধ্বনিত হবে। ইজরায়েল থেকে অপহৃত ও নিখোঁজদের খুঁজে বের করার চেষ্টা চলছে। এই সময়ে আমরা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তবে জয় আমাদেরই হবে বলে আমরা আত্মবিশ্বাসী। হামাস হল আইএসআইএস (ইসলামিক স্টেট) এর আরেকটি রূপ। আমরা এটিও একইভাবে শেষ করব যেভাবে আমরা আইএসআইএসের সঙ্গে করেছি।'

হামাস কীভাবে হামলা চালিয়েছে?
সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, জঙ্গি সংগঠন হামাস হামলা চালানোর পুরো পরিকল্পনা আগেই তৈরি করে রেখেছিল। হামাসের ৫টি ইউনিট এই পরিকল্পনাটি বাস্তবায়ন করেছিল। প্রথমত, সকাল সাড়ে ৬টায় মিসাইল ইউনিটের মাধ্যমে ৩ হাজার রকেট নিক্ষেপ করা হয়। এত বড় হামলায় হতবাক ইজরায়েলের মানুষ। এরপর জঙ্গিরা প্যারাগ্লাইডার দিয়ে এয়ারবোর্ন ইউনিটের মাধ্যমে ইজরায়েলে প্রবেশ করে। তারপর কমান্ডো ইউনিট মাটিতে বেড়া কেটে দেয় এবং জঙ্গিরা গাজা উপত্যকা থেকে ইজরায়েলে প্রবেশ করে। এ সময় হামাসের ড্রোন ইউনিট হামলা ও তথ্য সংগ্রহে ব্যস্ত থাকে। ইজরায়েল অনুমান করছে যে প্রায় ১০০০ হামাস যোদ্ধা অনুপ্রবেশ করেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement