Advertisement

World Biggest Moon Missions: লুনা-২ থেকে চন্দ্রযান-৩, একনজরে বিশ্বের ১০টি বড় চন্দ্রাভিযান

World Biggest Moon Missions: ভারতের চন্দ্রযান-৩ আগামী ২৩ অগাস্ট চাঁদের পৃষ্ঠে অবতরণ করে নতুন ইতিহাস সৃষ্টি করবে। এই ঐতিহাসিক সাফল্যের ফলে ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে। এখন পর্যন্ত এই তালিকায় রয়েছে আমেরিকা, রাশিয়া আর চিন।

লুনা-২ থেকে চন্দ্রযান-৩, একনজরে বিশ্বের ১০টি বড় চন্দ্রাভিযান!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jul 2023,
  • अपडेटेड 7:02 PM IST
  • ভারতের চন্দ্রযান-৩ আগামী ২৩ অগাস্ট চাঁদের পৃষ্ঠে অবতরণ করে নতুন ইতিহাস সৃষ্টি করবে।
  • এই ঐতিহাসিক সাফল্যের ফলে ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।
  • এখন পর্যন্ত এই তালিকায় রয়েছে আমেরিকা, রাশিয়া আর চিন।

World Biggest Moon Missions: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা অর্থাৎ ISRO ইতিহাস তৈরি করেছে। আজ, ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিট নাগাদ চন্দ্রযান-৩ শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে। চন্দ্রযান-৩ আগামী ২৩ অগাস্ট চাঁদের পৃষ্ঠে অবতরণ করে নতুন ইতিহাস সৃষ্টি করবে।

এই ঐতিহাসিক সাফল্যের ফলে ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে। এখন পর্যন্ত এই তালিকায় রয়েছে আমেরিকা, রাশিয়া আর চিন। চলুন জেনে নেওয়া যাক এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় ১০টি চাঁদ অভিযান সম্পর্কে, যেগুলো মহাকাশ গবেষণার একটি বড় মাধ্যম হয়ে উঠেছে।

লুনা ২: ১৯৫৯ সালে উৎক্ষেপিত, এই চাঁদ মিশনটি ছিল চাঁদের কক্ষপথে যাওয়া প্রথম কৃত্রিম উপগ্রহ। এই মিশনের মাধ্যমেই চাঁদের পৃষ্ঠ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছিল এবং এটি পরিষ্কার হয়েছিল যে এখানে কোন চৌম্বক ক্ষেত্র নেই।

লুনা ৩: ১৯৫৯ সালে সোভিয়েত ইউনিয়ন দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল, লুনা ২-এর সাফল্যের পরপরই, যা চাঁদের বেশ কয়েকটি ছবি তুলেছিল, একই মিশন চাঁদের পৃষ্ঠে বড় বড় গর্তের ছবি প্রকাশ করেছিল।

সার্ভেয়ার প্রোগ্রাম: ১৯৬৬ থেকে ১৯৬৮ সালের মধ্যে, নাসা চাঁদে একটি সার্ভেয়ার প্রোগ্রাম চালায়, যাতে সাতটি মনুষ্যবিহীন চদ্রযান পাঠানো হয়েছিল। সেগুলি সবকটিই সফলভাবে চাঁদে অবতরণ করেছিলেন এবং চাঁদের মাটির যান্ত্রিকতা এবং তাপীয় বৈশিষ্ট্যের তথ্য সংগ্রহ করেছিল।

অ্যাপোলো ৮: ১৯৬৮ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। এই মিশনটি ছিল প্রথম মানববাহী মহাকাশযান যা চাঁদকে প্রদক্ষিণ করেছিল, যার মধ্যে ফ্র্যাঙ্ক বোরম্যান, জেমস লোয়েল এবং উইলিয়াম অ্যান্ডার্স ছিল। এই মিশন ভবিষ্যতের মিশনের ভিত্তি স্থাপন করেছিল।

অ্যাপোলো ১১: ১৯৬৯ সালে চালু করা হয়েছিল, এটি এমন একটি আমেরিকান মহাকাশ মিশন ছিল, যার কারণে প্রথমবারের মতো চাঁদের পৃষ্ঠে মানুষের পা পড়েছিল। এরা হলেন নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন।

Advertisement

অ্যাপোলো ১৩: এটি ১৯৭০ সালে চালু হয়েছিল, কিন্তু এই মিশন ব্যর্থ হয়। আসলে চাঁদের দিকে যাওয়ার সময় গাড়ির অক্সিজেন ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটে। এমন পরিস্থিতিতে মাঝপথেই বাতিল করেছে NASA।

অ্যাপোলো ১৫: NASA-এর এই মিশনটি খুবই তাৎপর্যপূর্ণ ছিল। ১৯৭১ সালে চালু করা এই মিশনের মাধ্যমেই NASA তার লুনার রোভার নিয়ে চাঁদে অবতরণ করেছিল, যা চন্দ্র পৃষ্ঠ সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করতে সাহায্য করেছিল।

অ্যাপোলো ১৭: ১৯৭২ সালে NASA দ্বারা চালু করা হয়েছিল, এই মিশনটি ছিল অ্যাপোলো প্রোগ্রামের শেষ মিশন। এটি ছিল চাঁদে সবচেয়ে দীর্ঘতম অভিযান, যেখান থেকে চাঁদের অনেক নমুনা সংগ্রহ করা হয়েছিল।

চাং’ই ৪: চিন এই মিশনটি ২০১৯ সালে চালু করেছিল যা সফলভাবে চাঁদে অবতরণ করেছিল। এই মিশন চাঁদের ভূতত্ত্ব এবং গঠন সম্পর্কে অনেক তথ্য প্রদান করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement