Advertisement

India Canada Relation: নিজ্জর হত্যাকাণ্ডের প্রমাণ ভারতকে দেননি, স্বীকার করলেন জাস্টিন ট্রুডো

ভারত ও কানাডার সম্পর্কের টানাপোড়েনের মধ্যে জাস্টিন ট্রুডোর বড় স্বীকারোক্তি সামনে এসেছে। ট্রুডো স্বীকার করেছেন যে তিনি নিজ্জর হত্যা সংক্রান্ত প্রমাণ ভারতকে দেননি। ট্রুডো স্বীকার করেছেন যে তিনি নিজ্জার গণহত্যা সংক্রান্ত শুধুমাত্র গোয়েন্দা তথ্য ভারতের কাছে হস্তান্তর করেছিলেন। ট্রুডোর এই স্বীকারোক্তি গুরুত্বপূর্ণ, কারণ একদিকে কানাডা দাবি করে আসছে যে তারা ভারতকে নিজ্জর হত্যাকাণ্ড সম্পর্কিত প্রমাণ দিয়েছে। ভারত এই দাবি প্রত্যাখ্যান করেছিল এবং বলেছিল যে কানাডা নিজ্জর হত্যা সম্পর্কিত কোনও প্রমাণ দেয়নি।

India Canada Relation:
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 10:45 PM IST


ভারত ও কানাডার সম্পর্কের টানাপোড়েনের  মধ্যে জাস্টিন ট্রুডোর বড় স্বীকারোক্তি সামনে এসেছে। ট্রুডো স্বীকার করেছেন যে তিনি নিজ্জর হত্যা সংক্রান্ত প্রমাণ ভারতকে দেননি। ট্রুডো স্বীকার করেছেন যে তিনি নিজ্জার গণহত্যা সংক্রান্ত শুধুমাত্র গোয়েন্দা তথ্য ভারতের কাছে হস্তান্তর করেছিলেন। ট্রুডোর এই স্বীকারোক্তি গুরুত্বপূর্ণ, কারণ একদিকে কানাডা দাবি করে আসছে যে তারা ভারতকে নিজ্জর  হত্যাকাণ্ড সম্পর্কিত প্রমাণ দিয়েছে। ভারত এই দাবি প্রত্যাখ্যান করেছিল এবং বলেছিল যে কানাডা নিজ্জর হত্যা সম্পর্কিত কোনও প্রমাণ দেয়নি।

উল্লেখ্য যে, গত বছর কানাডায় খালিস্তানি হরদীপ সিং নিজ্জর খুনের পর   কানাডা সরকারের এই ঘটনায় ভারতের জড়িত থাকার অভিযোগ তোলে। এই ঘটনায় দুই দেশের মধ্যে যে উত্তেজনা চলছে তা আর কারও কাছে গোপন নেই। দুই দেশই একে অপরের ছয়জন কূটনীতিককে বহিষ্কার করেছে। 

ট্রুডোর বড় স্বীকারোক্তি 
ট্রুডো এখন স্বীকার করেছেন যে তিনি নিজ্জর হত্যার বিষয়ে ভারতকে প্রকৃত প্রমাণ দেননি। তিনি স্বীকার করেছেন যে নিজ্জর  হত্যার জন্য ভারতকে প্রকাশ্যে অভিযুক্ত করার আগে কানাডা শুধুমাত্র গোয়েন্দা তথ্য দিয়েছিল। কিন্তু এ সংক্রান্ত কোনো প্রমাণ দেওয়া হয়নি।
ট্রুডো বলেছেন যে আমি জি-২০-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই সমস্যাটি তুলেছিলাম। তিনি বলেছিলেন যে এই সময় মোদী আমাকে বলেছিলেন যে কানাডায় অনেক লোক ভারত সরকারের বিরুদ্ধে কথা বলে এবং তিনি এই লোকদের গ্রেপ্তারফতার  দেখতে চান। 

ভারত বলেছিল প্রমাণ দেওয়া হয়নি
 সোমবার ভারতের বিদেশ মন্ত্রক  এক বিবৃতি জারি করে বলেছে যে কানাডা সরকার অভিযোগের প্রমাণ শেয়ার করবে না। ভারত ট্রুডোকে রাজনৈতিক লাভের জন্য ভোটব্যাঙ্কের রাজনীতিতে লিপ্ত হওয়ার জন্য অভিযুক্ত করেছিল এবং বলেছিল যে তাদের দাবি সত্ত্বেও, কানাডা নিজ্জর হত্যায় ভারতের জড়িত থাকার কোনও সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন করেনি।

Advertisement

ভারতের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছিলেন ট্রুডো
 জাস্টিন ট্রুডো সরকার নিজ্জর হত্যার জন্য ভারতকে অভিযুক্ত করেছিল এবং তারপর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে, ট্রুডো ভারতের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছিলেন, বলেছিলেন যে ভারতীয় এজেন্টরা খালিস্তানি জঙ্গি  হরদীপ সিং নিজ্জর হত্যার সঙ্গে  জড়িত ছিল। ভারত স্পষ্টভাবে এই ধরনের অভিযোগকে 'মোটিভেটেড ' বলে অভিহিত করেছে।  সম্প্রতি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক সাংবাদিক  সম্মেলনে ভারতের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছিলেন। তিনি বলেন, গত বছরের ঘটনাগুলো মানুষকে, বিশেষ করে ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক এবং শিখ সম্প্রদায়কে হতবাক করেছে। অনেকে রেগে গিয়েছেন, বিচলিত এবং ভীত। বুঝলাম, এমনটা হওয়া উচিত হয়নি। প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন যে কানাডা এমন একটি দেশ যে আইনে বিশ্বাস করে এবং আমাদের জন্য আমাদের নাগরিকদের নিরাপত্তা সর্বাগ্রে। এই কারণে, যখন আমাদের আইনি সংস্থা এবং গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাসযোগ্য অভিযোগ করে যে ভারত সরকারের এজেন্টরা কানাডার মাটিতে কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জর হত্যার সঙ্গে  সরাসরি জড়িত ছিল। এ বিষয়ে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement