Advertisement

China Invasion Drill: তাইওয়ানকে সামরিক অস্ত্রে ঘিরে ফেলছে চিন, আরও একটা বিশ্বযুদ্ধ?

China Invasion Drill: দুই বছরের মধ্যে তৃতীয়বারের মতো চিন তাইওয়ানকে ঘিরে ফেলে সামরিক মহড়া শুরু করেছে। বিশ্বজুড়ে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা এবং আমেরিকান গোয়েন্দারা বিশ্বাস করেন যে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং তার সেনাবাহিনীকে ২০২৭ সালের মধ্যে তাইওয়ান দখল করার নির্দেশ দিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রকও একটি ভিডিওতে একই দাবি করেছে।

তাইওয়ানকে সামরিক অস্ত্রে ঘিরে ফেলছে চিন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 27 May 2024,
  • अपडेटेड 3:01 PM IST

China Invasion Drill: তাইওয়ানে অনুপ্রবেশের জন্য চিন অসামরিক ফেরি অর্থাৎ জনসাধারণের ব্যবহারের জন্য নৌকা ব্যবহার শুরু করেছে। এর মধ্য দিয়ে চিনা সেনাবাহিনীর সাঁজোয়া যান চলাচল করছে। চিনের পিপলস লিবারেশন আর্মি নেভি (PLAN)-তে উভচর ল্যান্ডিং ক্রাফটের অভাব রয়েছে। এ অভাব পূরণে বেসামরিক নৌকা ও নৌকাগুলো দখল করা হচ্ছে।

নৌকা দিয়ে শত শত সাঁজোয়া যান পরিবহনের কাজ করা হচ্ছে। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দক্ষিণ চিন সাগরে সংঘটিত কার্যকলাপের বিশেষজ্ঞ রে পাওয়েল বলেছেন যে উভচর ল্যান্ডিং কারুশিল্পগুলি যখন যুদ্ধের মাঝখানে কাজ করে তখন ক্ষতির সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। তাদের চালচলনও কঠিন।

রে পাওয়েল বলেছেন যে বেসামরিক নৌকা এবং নৌকা নেওয়া একটি খারাপ সিদ্ধান্ত। তাদের মাধ্যমে সৈন্য, অস্ত্র এবং সাঁজোয়া যান তাইওয়ানের উপসাগরে নিয়ে আসা বিপদকে আমন্ত্রণ জানানোর মতো। তাইওয়ান যখন ইচ্ছা তখন সহজেই তাদের টার্গেট করতে পারে। চিনা সেনাবাহিনী বর্তমানে তাইওয়ানের চারপাশে অনুপ্রবেশের মহড়া চালাচ্ছে। 

দুই বছরে তৃতীয়বারের মতো তাইওয়ানকে ঘিরে ফেলল চিন
দুই বছরের মধ্যে তৃতীয়বারের মতো চিন তাইওয়ানকে ঘিরে ফেলে সামরিক মহড়া শুরু করেছে। বিশ্বজুড়ে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা এবং আমেরিকান গোয়েন্দারা বিশ্বাস করেন যে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং তার সেনাবাহিনীকে ২০২৭ সালের মধ্যে তাইওয়ান দখল করার নির্দেশ দিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রকও একটি ভিডিওতে একই দাবি করেছে।

তাইওয়ানের সামরিক বাহিনী চিনের তুলনায় অনেক ছোট। কিন্তু তাইওয়ানের উঁচু পাহাড় তাকে বাঁচায়। এ ছাড়া প্রায় ১৫০ কিলোমিটার দীর্ঘ তাইওয়ান উপসাগর। চিনের নৌবাহিনীর কাছে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক যুদ্ধজাহাজ রয়েছে। তবে তারা তাইওয়ান উপসাগরে আসা স্পষ্টভাবে দৃশ্যমান হবে। তাইওয়ান সহজেই লক্ষ্য নিতে পারে।

চিন নতুন কামান, ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করেছে 
এদিকে চিন একটি নতুন ভিডিও প্রকাশ করেছে। যেখানে তাইওয়ানের দিকে চিন তার কামান মোতায়েন করছে। এছাড়া চিনা বিমান বাহিনীর বোমারু বিমানকে উড়তে দেখা যাচ্ছে। আশ্চর্যের বিষয় হলো এই বোমারু বিমান ও আর্টিলারিতে বসানো হয়েছে লাইভ উইপন। অর্থাৎ প্রয়োজনে সরাসরি আক্রমণ করা যেতে পারে। এই বিমান, আর্টিলারি এবং স্থল-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ইউনিটগুলিকে নৌবাহিনীর সাথে সমন্বয় করতে এবং কূটকৌশলে অংশ নিতে বলা হয়েছে।

Advertisement

আমেরিকার হাউস অফ ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল চিনের সামরিক মহড়ার মধ্যে তাইওয়ানে পৌঁছেছেন। চিন তার সফরে আমেরিকা ও তাইওয়ান উভয়কেই হুমকি দিয়েছে। বলেন, এটি একটি উস্কানিমূলক যাত্রা। চিন এই মহড়াকে শাস্তিমূলক মহড়া বলছে। যেখানে মার্কিন সাংসদ বলেন, এই সময়ে তাইওয়ানের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার করতে হবে। আমরা তাদের পাশে আছি সব রকম ভাবে।

জাপান বলেছে, তারা তাইওয়ানের পাশে আছে
এদিকে, জাপান সরকার বলেছে যে তারা দৃঢ়ভাবে তাইওয়ানের পাশে আছে। তাইওয়ান উপসাগরে চিনের চলমান যুদ্ধ মহড়া আমাদের সকল দেশের সম্মানের পরিপন্থী। তাইওয়ান একটি স্বাধীন দেশ, চিনের একটি প্রদেশ নয়। তাই জাপান তার পূর্ণ শক্তি নিয়ে তাইওয়ানের পাশে আছে। যে কোনও ধরনের অনুপ্রবেশ বন্ধ করবে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement