Advertisement

China vs Taiwan : সে বার পেলোসির ভারত সফরেও বেজায় ক্ষুব্ধ হয়েছিল চিন, কেন?

ন্যান্সি পেলোসি মার্কিন সিনেটের স্পিকার। রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্টের পর স্পিকারই হল মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ পদ। এটি ন্যান্সির চতুর্থ মেয়াদ। ২০১৯ সাল থেকে এই পদে রয়েছেন তিনি। বর্তমানে ন্যান্সির বয়স ৮১ বছর। ন্যান্সির বাবা বাল্টিমোরের মেয়র ছিলেন। ন্যান্সির ভাইও বাল্টিমোরের মেয়র হয়েছেন। ন্যান্সি পেলোসি ১৯৮৭ সালে প্রথমবার সাংসদ হন।

ন্যান্সি পেলোসি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 03 Aug 2022,
  • अपडेटेड 12:46 PM IST
  • তাইওয়ানে ন্যান্সি পেলোসি
  • ক্ষোভ প্রকাশ চিনের
  • এর আগে এসেছেন ভারতেও

মার্কিন সিনেটের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে বিশ্বব্যাপী চলছে  আলোচনা। পেলোসির এই সফরে ক্ষোভ প্রকশ করেছে চিন। এমনকী এই সফরের মাঝেই ২১টি চিনা যুদ্ধবিমান তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে প্রবেশ করে। চিনের হুমকি সত্ত্বেও তাইওয়ানে গিয়েছেন ন্যান্সি পেলোসি। শুধু তাই নয়, তাইওয়ানের মাটি থেকে চিনকে স্পষ্ট বার্তা দিয়ে তিনি জানিয়েছেন, আমেরিকা তাইওয়ানের গণতন্ত্র রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, বিশ্বে গণতন্ত্র ও স্বৈরাচারের লড়াই চলছে। তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতি থেকে পিছপা হবে না আমেরিকা। 

ন্যান্সি পেলোসি কে?
ন্যান্সি পেলোসি মার্কিন সিনেটের স্পিকার। রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্টের পর স্পিকারই হল মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ পদ। এটি ন্যান্সির চতুর্থ মেয়াদ। ২০১৯ সাল থেকে এই পদে রয়েছেন তিনি। বর্তমানে ন্যান্সির বয়স ৮১ বছর। ন্যান্সির বাবা বাল্টিমোরের মেয়র ছিলেন। ন্যান্সির ভাইও বাল্টিমোরের মেয়র হয়েছেন। ন্যান্সি পেলোসি ১৯৮৭ সালে প্রথমবার সাংসদ হন। ২০০৭ সালে জর্জ বুশের শাসনামলে তিনি হাউস স্পিকার হিসেবে নির্বাচিত হন। স্পিকার হিসেবে বর্তমানে তাঁর চতুর্থ মেয়াদ চলছে। প্রসঙ্গত এই প্রথম নয় যে, চিনের মাথাব্যথার কারণ হয়েছেন ন্যান্সি পেলোসি। বিষয়টি প্রায় তিন দশকের পুরনো। তিনি দীর্ঘদিন ধরেই চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিরোধিতা করে আসছেন।

তাইওয়ানে পৌঁছেছেন ন্যান্সি পেলোসি

১৯৯১ সালে বেজিংয়ে ব্যানার লাগান
এর আগে পেলোসি ১৯৯১ সালে বেজিং সফর করেন। সেইসময় পেলোসি তার সহকর্মী নেতা ও সাংবাদিকদের নিয়ে তিয়ানানমেন স্কোয়ারে পৌঁছান। সেখানে একটি ব্যানার লাগান তিনি। তাতে লেখা ছিল, 'To those Who died for democracy in china'। ১৯৮৯ সালে, কিছু ছাত্র গণতন্ত্রের দাবিতে তিয়ানানমেন স্কোয়ারে বিক্ষোভ দেখান। সেইসময় সেনাবাহিনী তাঁদের ওপর নির্বিচারে গুলি এবং বুলডোজার চালায়। তাতে শতাধিক মানুষের মৃত্যু হয়।

Advertisement

দলাই লামার সঙ্গে সাক্ষাৎ
ন্যান্সি পেলোসি ২০০৮ সালে ভারত সফরে আসেন। সেই সময় তিনি ধরমশালায় তিব্বতের ধর্মগুরু দালাই লামার সঙ্গে দেখা করেন। দালাই লামাকে চিন শত্রু মনে করে। চিনও ন্যান্সি পেলোসির সেই সফরের তীব্র বিরোধিতা করে। তা সত্ত্বেও ন্যান্সি নয়জন সাংসদসহ দলাই লামার সঙ্গে দেখা করেন। এরপর ন্যান্সি পেলোসি যখন ২০১৭ সালে ভারতে আসেন, তখনও তিনি দলাই লামার সঙ্গে দেখা করেন। 

আরও পড়ুন - চাকরি থেকে ব্যবসা, ঘুমন্ত ভাগ্য জেগে উঠবে এই এক পাথরেই

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement