Advertisement

Donald Trump: আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াতে পারবেন না ট্রাম্প, বড় রায় আদালতের

হোয়াইট হাউসের ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটেছিল ২০২১ সালের ৬ জানুয়ারি। ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা প্রথমে ক্যাপিটল হিল ঘেরাও করে। তারপর দলে দলে ভিতরে ঢুকে ভাঙচুর চালায়। মার্কিন সংসদে ভাঙচুর চালানোর পরে একাধিক দফতর দখল করার অভিযোগ ওঠে ওই সমর্থকদের বিরুদ্ধে।

ডোনাল্ড ট্রাম্প
Aajtak Bangla
  • ওয়াশিংটন ,
  • 20 Dec 2023,
  • अपडेटेड 9:07 AM IST
  • প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ডোনাল্ড ট্রাম্প
  • মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম
  • কী হয়েছিল ক্যাপিটল হিল হিংসায়?

সব আশা আপাতত শেষ ডনের। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে (US Presidential Elections 2024) দাঁড়াতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অযোগ্য বলে ঘোষণা করল কলোরাডোর সর্বোচ্চ আদালত। যার নির্যাস, আর প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন না ট্রাম্প।

২০২১ সালে ক্যাপিটল হিল হিংসার মামলায় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রায় দিয়েছে আদালত। যদিও কলোরাডোর সর্বোচ্চ আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন ট্রাম্প। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনও প্রেসিডেন্ট পদপ্রার্থীর নির্বাচনে অংশ নেওয়াকে অযোগ্য বলে রায় দিল কোর্ট। ২০২৪ সালের ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ইতিমধ্যেই ট্রাম্প জানিয়ে দিয়েছেন, তিনি রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাবেন।

কী হয়েছিল ক্যাপিটল হিল হিংসায়?

হোয়াইট হাউসের ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটেছিল ২০২১ সালের ৬ জানুয়ারি। ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা প্রথমে ক্যাপিটল হিল ঘেরাও করে। তারপর দলে দলে ভিতরে ঢুকে ভাঙচুর চালায়। মার্কিন সংসদে ভাঙচুর চালানোর পরে একাধিক দফতর দখল করার অভিযোগ ওঠে ওই সমর্থকদের বিরুদ্ধে। ওই ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের প্রত্যক্ষ মদত ছিল বলে প্রমাণিত হয়েছে আদালতে। একাধিক মানুষের মৃত্যু হয়েছিল ওই হিংসায়। ওয়াশিংটনে পাবলিক এমার্জেন্সি ঘোষণা করা হয়। 

গত প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ার ফল উল্টে দেওয়ার অভিযোগে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে দোষী সাব্যস্ত করছিল জর্জিয়ার একটি আদালত। নির্বাচনে রিপাবলিকান অধ্যুষিত জর্জিয়ায় ট্রাম্পকে হারিয়ে জয়লাভ করেছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও নির্বাচনের ফল ট্রাম্প মানতে রাজি ছিলেন না বলে অভিযোগ।


Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement