Advertisement

US President Election 2024: আবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প? সমীক্ষায় জনপ্রিয়তায় এগিয়ে ডন

রিপাবলিকান দলে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে যাঁদের তুলে ধরা হচ্ছে, তার মধ্যে চাহিদায় শীর্ষে রয়েছেন ট্রাম্প। রিপাবলিক দলের অর্ধেকের বেশি দলীয় ভোটার ট্রাম্পকেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নমিনেট করছেন।  Reuters/Ipsos-এর জনমত সমীক্ষায় এমনই রেজাল্ট উঠে এল।

ডোনাল্ড ট্রাম্প
Aajtak Bangla
  • ওয়াশিংটন ,
  • 12 Dec 2023,
  • अपडेटेड 9:25 AM IST

US Presidential Election: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দামামা বেজে গেল। আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে কারা লড়বেন, তার জন্য ভোট প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলিতে। পরবর্তী প্রেসিডেন্ট পদের জন্য আশায় বুক বাঁধছেন ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump)।

রিপাবলিকান দলে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে যাঁদের তুলে ধরা হচ্ছে, তার মধ্যে চাহিদায় শীর্ষে রয়েছেন ট্রাম্প। রিপাবলিকান ্দলের অর্ধেকের বেশি দলীয় ভোটার ট্রাম্পকেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নমিনেট করছেন।  Reuters/Ipsos-এর জনমত সমীক্ষায় এমনই রেজাল্ট উঠে এল।

সমীক্ষায় দেখা গিয়েছে, স্বঘোষিত রিপাবলিকান দলের সমর্থকদের ৬১ শতাংশই চাইছেন পরবর্তী প্রেসিডেন্ট পদে লড়ুন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট জো বাইডেনকে চ্যালেঞ্জ করতে পারেন ট্রাম্পই। এছাড়া ফ্লোরিডার গভর্নর রন ডেস্যান্টিস ও সাউথ ক্যারোলিনার গভর্নর নিক্কি হ্যালে অনেকটাই পিছিয়ে। স্বঘোষিত রিপাবলিকান সমর্থকদের মাত্র ১১ শতাংশ চান এই দুজন প্রেসিডেন্ট পদপ্রার্থী হোক রিপাবলিকান দলে।  আগামী নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন আমেরিকার সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট জো বাইডেনও। 

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন উদ্যোগপতি বিবেক রামস্বামী ভোট পেয়েছেন মাত্র ৫ শতাংশ। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ভোটপ্রক্রিয়া হবে ১৫ জানুয়ারি।

সম্প্রতি আরও কয়েকটি সমীক্ষাতেও দেখা গেছে একই চিত্র। ওয়াল স্ট্রিট জার্নালের সমীক্ষা বলছে, ২০২০ সালে যারা বাইডেনকে সমর্থন দিয়েছিলেন তাদের ৮৭ শতাংশ এখনও বাইডেনকে সমর্থন দিচ্ছেন। আর ট্রাম্পের ক্ষেত্রে ২০২০ সালের সমর্থকদের ৯৪ শতাংশ এখনও তাঁকে সমর্থন করছেন। ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ১,৫০০ নিবন্ধিত মার্কিন ভোটারের ওপর এই সমীক্ষা চালানো হয়।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর ট্রাম্পের বিরুদ্ধে ফলাফলকে প্রভাবিত করার অভিযোগ ওঠে। এই সংক্রান্ত একটি মামলা মার্কিন আদালতে বিচারাধীন। এছাড়া হোয়াইট হাউস থেকে গুরুত্বপূর্ণ সরকারি নথি সরিয়ে ফেলা থেকে শুরু করে মহিলাদের সঙ্গে খারাপ ব্যবাহারের একাধিক অভিযোগ মামলা চলছে মার্কিন আদালতে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement