Advertisement

Houthi Drone Attack: লোহিত সাগরে ২৫ ভারতীয় থাকা জাহাজে ড্রোন হামলা হুথি বিদ্রোহীদের

লোহিত সাগরে ২৫ জন ভারতীয় থাকা তেলের ট্যাঙ্কারে ড্রোন হামলা। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এর পিছনে দায়ী, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের।এমভি সাইবাবা নামের ওই ট্যাঙ্কার 'গ্যাবন' সংস্থার মালিকানাধীন। ভারতীয় কর্মীরা থাকলেও এই জাহাজে কোনও ভারতীয় পতাকা ছিল না বলে জানিয়েছেন নৌসেনার আধিকারিকরা।

লোহিত সাগরে ২৫ জন ভারতীয় থাকা তেলের ট্যাঙ্কারে ড্রোন হামলা। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এর পিছনে দায়ী, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Dec 2023,
  • अपडेटेड 12:50 PM IST
  • লোহিত সাগরে ২৫ জন ভারতীয় থাকা তেলের ট্যাঙ্কারে ড্রোন হামলা। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা এর পিছনে দায়ী, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের।
  • এমভি সাইবাবা নামের ওই ট্যাঙ্কার 'গ্যাবন' সংস্থার মালিকানাধীন। ভারতীয় কর্মীরা থাকলেও এই জাহাজে কোনও ভারতীয় পতাকা ছিল না বলে জানিয়েছেন নৌসেনার আধিকারিকরা।
  • শুক্রবার রাত ৮টায় (ইয়েমেনের সময়) US সেন্ট্রাল কমান্ড সবার আগে এই ড্রোন হামলার খবর পায়। তবে এই ড্রোন হামলায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। 

লোহিত সাগরে ২৫ জন ভারতীয় থাকা তেলের ট্যাঙ্কারে ড্রোন হামলা। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা এর পিছনে দায়ী, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের।

এমভি সাইবাবা নামের ওই ট্যাঙ্কার 'গ্যাবন' সংস্থার মালিকানাধীন। ভারতীয় কর্মীরা থাকলেও এই জাহাজে কোনও ভারতীয় পতাকা ছিল না বলে জানিয়েছেন নৌসেনার আধিকারিকরা।

শুক্রবার রাত ৮টায় (ইয়েমেনের সময়) US সেন্ট্রাল কমান্ড সবার আগে এই ড্রোন হামলার খবর পায়। তবে এই ড্রোন হামলায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। 

উল্লেখযোগ্য বিষয়টি হল, প্রথমে মার্কিন সেন্ট্রাল কমান্ড  জানিয়েছিল যে, এমভি সাইবাবা একটি 'ভারতীয় পতাকাযুক্ত অপরিশোধিত তেলের ট্যাঙ্কার'। কিন্তু পরে ভারতীয় নৌবাহিনী জানায়, এটি কোনও পতাকাবাহী জাহাজ ছিল না। 

এর আগে, এমভি ব্লামানেন নামে নরওয়ের পতাকাবাহী একটি রাসায়নিক/তেল ট্যাঙ্কারেও হুথি ড্রোন হামলা চালায়। কিন্তু সেটি লক্ষ্যভ্রষ্ট হয়। 

ইরান-সমর্থিত হুথিরাই ইয়েমেনের বেশির ভাগ অংশ নিয়ন্ত্রণ করে। গত বেশ কয়েক সপ্তাহ জুড়ে লোহিত সাগরের দক্ষিণ প্রান্তে বাব আল-মান্দাব প্রণালীতে জাহাজে আক্রমণ চালিয়েছে হুথিরা। গাজায় ইজরায়েলের যুদ্ধের প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হচ্ছে বলে দাবি হুথিদের। 

গাজায় ইজরায়েলের হামলার পর থেকে লোহিত সাগরে কয়েকটি পণ্যবাহী বাণিজ্যিক জাহাজ ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলা চালিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই রকেট ও ড্রোন হামলা করা হয়েছে। এর ফলে কয়েকটি বৃহৎ পণ্যবাহী জাহাজের সংস্থা গুরুত্বপূর্ণ ওই রুটে সাময়িকভাবে জাহাজ চলাচল বন্ধ রেখেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement