Advertisement

Nawaz Sharif: ৪ বছর পর লন্ডন থেকে ফিরছেন নওয়াজ শরিফ, পাকিস্তানে ঢুকলেই কি গ্রেফতার?

চার বছর পর শনিবার লন্ডন থেকে দেশে ফিরছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। প্রথমে ইসলামাবাদে আসবেন নওয়াজ শরিফ। প্রায় দুই ঘণ্টা সেখানে বিশ্রাম নেবেন। এর পর আমরা লাহোরে পৌঁছবেন।

লন্ডন থেকে দেশে ফিরছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 21 Oct 2023,
  • अपडेटेड 7:45 AM IST
  • ৪ বছর পর লন্ডন থেকে ফিরছেন নওয়াজ শরিফ
  • প্রথমে ইসলামাবাদে আসবেন নওয়াজ শরিফ

চার বছর পর শনিবার লন্ডন থেকে দেশে ফিরছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। প্রথমে ইসলামাবাদে আসবেন নওয়াজ শরিফ। প্রায় দুই ঘণ্টা সেখানে বিশ্রাম নেবেন। এর পর আমরা লাহোরে পৌঁছবেন। ইসলামাবাদ হাইকোর্ট নওয়াজ শরিফের পাকিস্তানে ফেরার পথ পরিষ্কার করে দিয়েছে। দুর্নীতির দুটি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রীকে সুরক্ষামূলক জামিন দিয়েছেন আদালত। তাঁর বিরুদ্ধে পৃথক মামলায় গ্রেফতারি পরোয়ানাও স্থগিত করেছে আরেকটি আদালত। নওয়াজ শরিফ ২০১৯ সালে জামিনে মুক্তি পাওয়ার পর পাকিস্তান ছেড়ে লন্ডনে বসবাস শুরু করেছিলেন। এখন প্রায় চার বছর পর দেশে ফিরছেন। লাহোরের মিনার-ই-পাকিস্তানে একটি বড় সমাবেশের আয়োজন করা হয়েছে, যেখানে নওয়াজ শরিফও ভাষণ দেবেন। নওয়াজ শরিফ প্রথমে দুপুর ১২টা ৪০ মিনিটে (পাকিস্তান সময়) ইসলামাবাদে পৌঁছাবেন। সেখানে তিনি ইসলামাবাদ বিমানবন্দরের কাছে মুসলিম লিগ গেস্ট হাউসে ২ ঘণ্টা  থাকবেন। এরপর তিনি লাহোরে আসবেন।

আপাতত স্বস্তি পেয়েছেন নওয়াজ

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর আইনি দল আশা করছে যে প্রাক্তন প্রধানমন্ত্রীকে পাকিস্তানে পৌঁছনোর পরেই জেলে যেতে হবে না। কারণ বৃহস্পতিবার শরিফকে সাময়িক স্বস্তি দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। অ্যাভেনফিল্ড এবং আল-আজিজিয়া দুর্নীতি মামলায় নওয়াজকে ২৪ অক্টোবর পর্যন্ত সুরক্ষামূলক জামিন দেওয়া হয়েছে। তোষাখানা গাড়ি মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও স্থগিত করেছে দুর্নীতি দমন আদালত।

বিরোধী দলগুলোর নিশানায় নওয়াজ

একই সঙ্গে পাকিস্তানে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ফেরার বিরোধিতাও তীব্র হয়েছে। বিরোধী দলগুলো তাঁর সমালোচনা করেছে। আসলে নওয়াজ শরিফের পাকিস্তানে প্রত্যাবর্তনে কথিত বিশেষ অনুষ্ঠানের আয়োজনকে আক্রমণ করেছে প্রধান দুই বিরোধী দল।

'নওয়াজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী না হওয়া পর্যন্ত নির্বাচন হতে দেবেন না'

শুক্রবার, ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এক্স-এ 'রিটার্ন অফ সার্টিফাইড থিফ' হ্যাশট্যাগ চালায়। পোস্টটিতে দেখা গেছে যে জেলে বন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বলছেন যে তিনি (শরিফ) জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী না হওয়া পর্যন্ত নির্বাচন হতে দেবেন না। ইমরান খান বলেছেন, 'শরিফ বলবেন, আগে কোনওভাবে ইমরান খানকে সরিয়ে দিন, যাতে আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারি। কারণ তাঁরা জানেন না নিরপেক্ষ আম্পায়ার দিয়ে ম্যাচ খেলতে হয়। তাই তাঁরা বলবে, প্রথমেই খানকে সরিয়ে দিতে হবে কারণ তিনি (শরিফ) খানের সঙ্গে লড়াই করতে পারবেন না। দ্বিতীয়ত, শরিফ বলবেন, আমার সব দুর্নীতির মামলা বন্ধ করুন এবং তৃতীয়ত, নির্বাচন কমিশন ইতিমধ্যেই তাঁর। তাই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী না হলে তাঁরা নির্বাচন হতে দেবেন না। কিন্তু সমস্যা হলো পাকিস্তান দ্রুত পতন ঘটছে।'

Advertisement

'নির্বাচন বিলম্বিত করা ভোটের অসম্মান হবে'

একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এর আগে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি নওয়াজ শরিফের সমালোচনা করে বলেছিলেন, একজন ব্যক্তির ফিরে আসার কারণে সংবিধান, নির্বাচন এবং গণতন্ত্র থেমে গেছে। ভুট্টোও পিএমএল-এনকে নিশানা করেছিলেন। একটি জনসভার সময় বিলাওয়ালের বক্তৃতার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছিল, আমাদের অতীত মিত্রদের মেনে নিতে হবে যে নির্বাচন বিলম্বিত করা 'ভোটের সম্মান' করবে না বরং এটিকে অসম্মান করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement