Advertisement

আলকায়দা বিনাশে নেমেছে ফ্রান্স, মালিতে বিমান হামলায় নিকেশ কমপক্ষে ৫০ জঙ্গি

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি মালি সরকারের সদস্যদের সাথে সাক্ষাত করেন। তারপরেই জঙ্গি দমন অভিযানের কথা জানান তিনি। ফরাসি সেনা জঙ্গিদের নিকেশ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও দাবি করেন তিনি। পার্লি জানান, বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ার সীমান্ত লাগোয়া এলাকায় এই এয়ার স্ট্রাইক চালানো হয়।

ফরাসি সেনার জঙ্গি দমন অভিযান
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Nov 2020,
  • अपडेटेड 2:45 PM IST
  • ফরাসি সেনার জঙ্গি দমন অভিযান
  • ফরাসি সেনার জঙ্গি দমন অভিযান
  • প্রাণ গেল কমপক্ষে ৫০জন জেহাদির

সম্প্রতি একের পর এক হামলার শিকার হয়েছে ফ্রান্স। সন্ত্রাসবাদকে কোনওভাবেই মদত দেওয়া হবে না তা স্পষ্ট করে দিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এবার হাতে নাতে সেই কাজ শুরু করে দিল ফরাসি বাহিনী। পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জঙ্গিদমন অভিযানে নেমেছে ম্যাক্রোঁর বাহিনী। আর সেই বিমান হামলায় বড়সড় সাফল্যও মিলেছে বলে দাবি করেছে ফরাসি সরকার। সেন্ট্রাল মালিতে এই এয়ার স্ট্রাইকে আলকায়দার সাথে যুক্ত ৫০ জন জেহাদিকে নিকেশ করা গিয়েছে বলে বিবৃতি দেওয়া হয়েছে। গত ৩০ অক্টোবর এই অভিযান চালানো হয়।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি মালি সরকারের সদস্যদের সাথে সাক্ষাত করেন। তারপরেই জঙ্গি দমন অভিযানের কথা জানান তিনি। ফরাসি সেনা জঙ্গিদের নিকেশ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও দাবি করেন তিনি। পার্লি জানান,  বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ার সীমান্ত লাগোয়া এলাকায় এই এয়ার স্ট্রাইক চালানো হয়। 

 

ফ্লোরেন্স বলেন, ‘৩০ অক্টোবর মালির বরখানে বাহিনী একটি অভিযান চালায়, ওই অভিযানে ৫০ এর বেশি জিহাদিকে নিকেশ করা হয়েছে। ফ্রান্সের নেতৃত্বাধীন অ্যান্টি-জিহাদি অভিযান অনুযায়ী তাঁদের থেকে হাতিয়ার আর বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।” পার্লি বলেন ফরাসি সেনার নজরদারি ড্রোন দেখার পরেই জঙ্গিরা গোপন ডেরায় আশ্রয় নেই। বায়ুসেনা সেই ডেরা চিহ্নিত করে হামলা চালায়। এই অভিযানে ৪ জঙ্গিকে জীবন্ত পাকড়াও করেছে ফরাসি বাহিনী। 

জানা গিয়েছে, ফরাসি বায়ুসেনা দুটি মিরাজ বিমানের মাধ্যমে মিসাইল ফায়ার করে ও  একটি ড্রোন পাঠায়।  ফ্রান্সের সেনা মুখপাত্র কর্নেল ফ্রেডরিক বারব্রি জানিয়েছেন,জেহাদিরা ওই এলাকায় সেনার উপর আক্রমণ করার প্ল্যান করছিল। পাশাপাশি তিনি আরও জানান,  এবার গ্রেটার সাহারায় ইসালমিক স্টেট জঙ্গি নিকেশ করাই তাদের লক্ষ্য। এজন্য ইতিমধ্যে ৩ হাজার ফরাসি সেনা মোতায়েন করা হয়েছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement