Advertisement

French President Emmanuel Macron: মোদীর সঙ্গে রোড শো-বিলাসবহুল ভ্রমণ এবং... ফরাসি প্রেসিডেন্টের ভারত সফরে এলাহি আয়োজন

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দু'দিনের ভারত সফরে আসছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। আজ জয়পুর পৌঁছবেন তিনি। তিনি এবারের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি। থাকবেন জয়পুরের আমের ফোর্টে। এর পর বিশ্ব ঐতিহ্যশালী স্থান যন্তর মন্তরে যাবেন, যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 12:24 PM IST

French President Emmanuel Macron: প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দু'দিনের ভারত সফরে আসছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। আজ জয়পুর পৌঁছবেন তিনি। তিনি এবারের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি। থাকবেন জয়পুরের আমের ফোর্টে। এর পর বিশ্ব ঐতিহ্যশালী স্থান যন্তর মন্তরে যাবেন, যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামুদ্রিক সহযোগিতা বৃদ্ধি, লোহিত সাগরের পরিস্থিতি, হামাস-ইজরায়েল সংঘর্ষ এবং ইউক্রেন যুদ্ধ নিয়েও মোদী-ম্যাক্রোঁর আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

রোড শোও করবেন মোদী-ম্যাক্রোঁ
এর পরে প্রধানমন্ত্রী মোদী এবং ম্যাক্রোঁ যন্তর মন্তর থেকে সাঙ্গানারী গেট পর্যন্ত একটি যৌথ রোড শো শুরু করবে। শেষ হবে হাওয়া মহলে। হাওয়া মহলে একটি ফটো সেশনের পরিকল্পনা করা হয়েছে। সফরের সময়, প্রধানমন্ত্রী মোদী এবং ম্যাক্রোঁ উভয়েই একটি হস্তশিল্পের দোকান এবং চায়ের দোকান ঘুরবেন। এরপর ঐতিহাসিক আলবার্ট হল জাদুঘর পরিদর্শন করবেন।

রাতে রামবাগ প্রাসাদে  প্রধানমন্ত্রী মোদী ম্যাক্রোঁর জন্য একটি ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করবেন। এর পরে, ফরাসি প্রেসিডেন্ট প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাত ৮.৫০ মিনিটে দিল্লির উদ্দেশে রওনা হবেন।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি
ম্যাক্রোঁ দিল্লিতে কর্তব্য ​​পথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। এই বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ফরাসি সেনাবাহিনীর একটি দল অংশ নিচ্ছে। ফরাসি বিমান বাহিনীর দু'টি রাফাল যুদ্ধবিমান এবং একটি এয়ারবাস A330 মাল্টি-রোল ট্যাঙ্কার পরিবহন বিমানও অনুষ্ঠানে অংশ নেবে।

ম্যাক্রোঁ হলেন ষষ্ঠ ফরাসি নেতা (পঞ্চম রাষ্ট্রপতি) যিনি প্রধান অতিথি হিসাবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগদান করছে।

অনেক ঘোষণা প্রত্যাশিত
এরপর প্যারেড শেষে ম্যাক্রোঁ ফরাসি দূতাবাসে যাবেন এবং সেখানকার কর্মীদের সঙ্গে কথা বলবেন। সন্ধ্যায় তিনি 'অ্যাট হোম' অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভবনে থাকবেন। প্রতিরক্ষা ও কৌশলগত ক্ষেত্রে দুই পক্ষের মধ্যে ঘোষণার সম্ভাবনা রয়েছে। ম্যাক্রোঁর সঙ্গে একটি প্রতিনিধি দলও ভারতে আসছে যার মধ্যে অনেক মন্ত্রী, সিইও এবং সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিত্ব রয়েছে৷

Advertisement

এর আগেও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ গত বছরের সেপ্টেম্বরে জি২০ সম্মেলনে অংশ নিতে ভারত সফর করেছিলেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement