Advertisement

Explosive Imran Khan On 1971 War And Bangladesh: ১৯৭১- সালের ভুলের পুনরাবৃত্তি করছে পাকিস্তান, কেন একথা বললেন ইমরান ?

Explosive Imran Khan On 1971 War And Bangladesh: ইমরান খান সেনার ওপর পূর্ব পাকিস্তানের অত্যাচার করার অভিযোগ আনেন। তিনি বলেন যে আজ আমাদের এটা বোঝা উচিত যে পূর্ব পাকিস্তানের লোকেদের সঙ্গে কত বড় অত্যাচার হয়েছিল। তাদের যে পার্টি নির্বাচনে জেতে, যার প্রধানমন্ত্রী হওয়া উচিত ছিল, তার বিরুদ্ধে মিলিটারি অ্যাকশন শুরু করে দেওয়া হয়। যাতে আমাদের দেশের একটা বড় অংশ ভাগ হয়ে যায় এবং আলাদা দেশ হয়ে যায়। ভাবতে পারছেন না, যে দেশের কত ক্ষতি হয়ে গিয়েছে।

ইমরান খানের দাাবি, ১৯৭১ সালের ভুলের পুনরাবৃত্তি করছে পাকিস্তান
Aajtak Bangla
  • ইসলামাবাদ,
  • 15 May 2023,
  • अपडेटेड 4:19 PM IST
  • ইমরান খানের দাাবি
  • ১৯৭১ সালের ভুলের পুনরাবৃত্তি করছে পাকিস্তান

Explosive Imran Khan On 1971 War And Bangladesh: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান, দেশের সেনা বাহিনীর উপর অভিযোগ করে জানিয়েছেন যে তাদের অত্যাচারের কারণেই পাকিস্তানের বিভাজন হয়েছে এবং বাংলাদেশ তৈরি হয়েছে। ইমরান খানের বক্তব্য যে, পাকিস্তানের সেনাবাহিনী; পূর্ব পাকিস্তানের লোকেদের উপর অত্যাচার করে। যার কারণে লোকেরা পাকিস্তানের বিরুদ্ধে ক্ষুব্ধ হয় এবং তাঁরা বিদ্রোহ শুরু করেন। সোশ্যাল মিডিয়াতে জারি করা একটা ভিডিওতে ইমরান খান ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধে পাক আর্মির পরাজয় নিয়ে মুখ খুলেছেন।

পূর্ব পাকিস্তানের মানুষের উপর অত্যাচার হয়েছে

ইমরান খান বলেছেন যে, যেভাবে আজ সেনাবাহিনী, পাকিস্তানি ইন্টারনেট পরিষেবাকে বাধা প্রদান করছে, সেই ভাবে ১৯৭১ সালে মিডিয়াকে কন্ট্রোল করা হয়েছিল। যাতে আসল সত্য পৌঁছেতে না পারে। তিনি জানিয়েছেন যে, যেভাবে আজ তারা মিডিয়া কন্ট্রোল করছে, এভাবেই মিডিয়া কন্ট্রোল করা হয়েছিল সে সময়ও। পার্থক্য যে আজ সোশ্যাল মিডিয়া আছে। তারা সোশ্যাল মিডিয়াও বন্ধ করে দিয়েছে শুধু এ কারণেই যাতে ইমরান খানকে গ্রেফতারির প্রতিক্রিয়া কেমন, তা দেখানো না যায়। ইস্ট পাকিস্তানেও একই কাজ হয়েছিল। সমস্ত সংবাদপত্রের উপর নিয়ন্ত্রণ করা হয়েছিল এবং আমরা কোনও খবর পাচ্ছিলাম না। আমরা ইংল্যান্ডে যাই এবং তখন সেখানে গিয়ে জানতে পারি যে পূর্ব পাকিস্তানে কী হয়েছে?

লোকেদের সঙ্গে অত্যাচার হয় ,আমরা দেশ হারিয়ে ফেলি

ইমরান খান সেনার ওপর পূর্ব পাকিস্তানের অত্যাচার করার অভিযোগ আনেন। তিনি বলেন যে আজ আমাদের এটা বোঝা উচিত যে পূর্ব পাকিস্তানের লোকেদের সঙ্গে কত বড় অত্যাচার হয়েছিল। তাদের যে পার্টি নির্বাচনে জেতে, যার প্রধানমন্ত্রী হওয়া উচিত ছিল, তার বিরুদ্ধে মিলিটারি অ্যাকশন শুরু করে দেওয়া হয়। যাতে আমাদের দেশের একটা বড় অংশ ভাগ হয়ে যায় এবং আলাদা দেশ হয়ে যায়। ভাবতে পারছেন না, যে দেশের কত ক্ষতি হয়ে গিয়েছে।

Advertisement

দেশের সিদ্ধান্ত নেন বাস্তবজ্ঞানশূন্যরা

ইমরান খান বলেন যে পাকিস্তানের সিদ্ধান্ত কিছু অল্প সংখ্যক লোকেরা নেন। যাদের বাস্তব সম্পর্কে কোনও অভিজ্ঞতা নেই। তিনি বলেন যে, বন্ধ ঘরে বসে সিদ্ধান্ত নেওয়া হয়। অল্প কজন লোক বসে সিদ্ধান্ত নেন। যারা গোটা দুনিয়াতে কি চলছে. তা কিছু জানেন না। তারা বসে সিদ্ধান্ত নিয়ে নেন। তাদের সেই সিদ্ধান্তের ফলে কি ক্ষতি হতে শুরু করে সেটাও তারা বুঝতে দেন না। এখন হুমুদুর রহমান যে রিপোর্ট তৈরি করেছিলেন, পাকিস্তানের সেটি পাবলিশ হতে দেওয়া হয় না। এত পাওয়ার ছিল তাদের। ২৫ বছর পরে ভারতে গিয়ে তা পাবলিশ হয়। এভাবে দেশ চলে না।

১৯৭১-এ ভারতের কাছে পরাস্ত হয় পাকিস্তান

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানী সেনা এ ভারতের কাছে আত্মসমর্পণ করতে হয়। যার কারণ তদন্ত করার জন্য তৎকালীন রাষ্ট্রপতি জুলফিকার আলি ভুট্টো সেই সময়ে জাস্টিস হুমুদুর রহমানের নেতৃত্বে একটি কমিশন তৈরি করেন। ওই পরিস্থিতি যাচাই করে কমিশন রিপোর্ট তৈরি হয়। রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের সশস্ত্র বল, নিজেরা অস্ত্র ত্যাগ করে দিয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement