Advertisement

PM Modi at Abu Dhabi Temple: আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন মোদীর হাতে, অংশ নিলেন বিশেষ পুজোয়

PM Modi in UAE: বুধবার সংযুক্ত আরব আমিরশাহীতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। এই মন্দিরটি অযোধ্যার রাম মন্দিরের আদলে নগর শৈলীতে তৈরি করা হয়েছে। এটি প্রায় ২৭ একর জমির উপর নির্মিত।

আবুধাবির মন্দিরে মোদী
Aajtak Bangla
  • আবুধাবি,
  • 14 Feb 2024,
  • अपडेटेड 8:46 PM IST

Abu Dhabi Temple: বুধবার সংযুক্ত আরব আমিরশাহীতে  প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। এই মন্দিরটি অযোধ্যার রাম মন্দিরের আদলে নগর শৈলীতে তৈরি করা হয়েছে। প্রায় ২৭ একর জমির উপর নির্মিত এই মন্দিরটি ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। মন্দিরের জন্য জমি দান করেছে সংযুক্ত আরব আমিরশাহী। বুধবার সকালে মন্দিরে প্রতিমার প্রাণ প্রতিষ্ঠা  শুরু হয়। প্রধানমন্ত্রী মোদী সন্ধ্যায় বিশাল মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন যা ১০ ফেব্রুয়ারি মন্দিরে শুরু হওয়া 'সদ্ভাবনা মহোৎসব'-এর সমাপ্তি হিসাবে অনুষ্ঠিত হল।

 সংযুক্ত আরব আমিরশাহীর  আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ সময় প্রধানমন্ত্রী মন্দিরের দেওয়ালে খোদাই করা কারুকার্যগুলো খুব কাছ থেকে দেখেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবুধাবির বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা (BAPS) মন্দিরে সাধুদের সঙ্গে প্রার্থনাও করেন। তিনি মন্দিরে পুজোর পর আরতিও করেন। মন্দিরটি আবুধাবির 'আল ওয়াকবা' নামে একটি জায়গায় ২০ হাজার বর্গমিটার জমির উপর নির্মিত। হাইওয়ে সংলগ্ন আল ওয়াকবা, আবুধাবি থেকে প্রায় ৩০ মিনিটের দূরত্বে। ভারতীয় দূতাবাসের তথ্য অনুযায়ী, প্রায় ২৬ লাখ ভারতীয় সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাস করেন, যা সেখানকার জনসংখ্যার প্রায় ৩০%। সংযুক্ত আরব আমিরশাহীর  সরকার আবুধাবিতে মন্দির নির্মাণের জন্য ২০ হাজার বর্গমিটার জমি দিয়েছে। ২০১৫ সালে প্রধানমন্ত্রী মোদী যখন দু'দিনের সফরে সেখানে গিয়েছিলেন তখন সংযুক্ত আরব আমিরশাহী  সরকার এটি ঘোষণা করেছিল। 

ভারতের ১৫টি গল্প
এই মন্দিরটি দুবাই-আবু ধাবি শেখ জায়েদ হাইওয়ের আল রাহবার কাছে অবস্থিত বোচাসানের বাসিন্দা শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা (BAPS) দ্বারা নির্মিত হয়েছে। মন্দির কর্তৃপক্ষ জানায়, মন্দিরে সাতটি শিখর তৈরি করা হয়েছে। তারা সংযুক্ত আরব আমিরশাহীর সাতটি আমিরাতের প্রতিনিধিত্ব করে। মন্দিরটিতে রামায়ণ এবং মহাভারত সহ ভারতের ১৫টি গল্পের পাশাপাশি মায়া, অ্যাজটেক, মিশরিয়, আরবি, ইউরোপিয়, চিনা এবং আফ্রিকান সভ্যতার গল্পগুলকে  চিত্রিত করা হয়েছে। মন্দিরে 'ডোম অফ পিস' এবং 'ডোম অফ হারমনি'ও তৈরি করা হয়েছে।

Advertisement

ভগবান রাম ও শিবও রয়েছেন
বিএপিএস-এর আন্তর্জাতিক সম্পর্কের প্রধান স্বামী ব্রহ্মবিহারীদাস বলেন, সাতটি চূড়ায় ভগবান রাম, ভগবান শিব, ভগবান জগন্নাথ, ভগবান কৃষ্ণ, ভগবান স্বামীনারায়ণ, তিরুপতি বালাজি এবং ভগবান আয়াপ্পার মূর্তি রয়েছে। সাতটি চূড়া সংযুক্ত আরব আমিরশাহীর সাতটি আমিরাতের প্রতিনিধিত্ব করে। তিনি জানান, সাতটি চূড়া সাতটি গুরুত্বপূর্ণ দেবতাকে উৎসর্গ করা হয়েছে। এই শিখরগুলি সংস্কৃতি এবং ধর্মের আন্তঃসম্পর্ককে তুল ধরে। সাধারণত, আমাদের মন্দিরে হয় একটি শিখর বা তিনটি বা পাঁচটি শিখর থাকে, কিন্তু এখানে সাতটি শিখর সাতটি আমিরাতের ঐক্যের প্রতি আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করে।

মোট উচ্চতা ১০৮ ফুট
ব্রহ্মবিহারীদাস বলেন যে এই শীর্ষ শিখরের  উদ্দেশ্য হল বহুসাংস্কৃতিক পরিস্থিতিতে ঐক্য ও সম্প্রীতি প্রচার করা। মোট ১০৮ ফুট উঁচু এই মন্দিরটি এলাকার বিভিন্ন সম্প্রদায়ের সাংস্কৃতিক একীকরণের পথ প্রশস্ত করবে। আয়োজক দেশকে সমান প্রতিনিধিত্ব দেওয়ার জন্য, যে প্রাণীগুলি ভারতীয় পুরাণে গুরুত্বপূর্ণ স্থান যেমন হাতি, উট এবং সিংহের পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহীর জাতীয় পাখি, ঈগলকেও মন্দিরের নকশায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement