Advertisement

Iran Officer Shot Dead: এয়ারস্ট্রাইকের পাল্টা হামলা পাকিস্তানের, ইরানের সেনা কর্তার মৃত্যু

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত লক্ষ্যবস্তুতে ইরানের বিমান হামলার পর এখন ইরানের সামরিক বাহিনীকে লক্ষ্য করে পাল্টা হামলা চালানো হয়েছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 8:31 AM IST
  • পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত লক্ষ্যবস্তুতে ইরানের বিমান হামলার পর এখন ইরানের সামরিক বাহিনীকে লক্ষ্য করে পাল্টা হামলা চালানো হয়েছে।
  • রানের বার্তা সংস্থা IRNA এর মতে, পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী দেশটির অশান্ত দক্ষিণ-পূর্ব প্রদেশে ইরানের এক অফিসারকে গুলি করে হত্যা করা হয়েছে। পাকিস্তান ইরানকে হুমকি দিয়েছিল।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত লক্ষ্যবস্তুতে ইরানের বিমান হামলার পর এখন ইরানের সামরিক বাহিনীকে লক্ষ্য করে পাল্টা হামলা চালানো হয়েছে। ইরানের বার্তা সংস্থা IRNA এর মতে, পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী দেশটির অশান্ত দক্ষিণ-পূর্ব প্রদেশে ইরানের এক অফিসারকে গুলি করে হত্যা করা হয়েছে। পাকিস্তান ইরানকে হুমকি দিয়েছিল।

সিস্তান-বেলুচিস্তান প্রদেশে এই হামলার একদিন পর ইরান পাকিস্তানের অশান্ত বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী গোষ্ঠী জইশ-উল-আদলের দুটি ঘাঁটিতে হামলা চালায়। বিমান হামলা চালালে ইরানকে "গুরুতর পরিণতির" সম্মুখীন হতে হবে বলে সতর্ক করেছিল পাকিস্তান। এখন ইরানের একজন সামরিক কর্তাকে লক্ষ্য করে সন্ত্রাসী হামলাকে প্রতিশোধের কাজ বলে মনে হচ্ছে।
কয়েক দিন ধরে ইরাক ও সিরিয়ার ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইরান। তেহরানের দাবি, ‘ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর’ বিরুদ্ধে এসব হামলা চালানো হচ্ছে। বিশ্লেষকদের মতে, ইরাক ও সিরিয়ার পর একই কারণে পাকিস্তানের ভূখণ্ডে ইরানের এই হামলা চালাল। যদিও ‘বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘনের’ ঘটনায় ক্ষোভ জানাতে ইসলামাবাদে নিযুক্ত ইরানের শীর্ষ কূটনীতিককে তলব করেছে পাকিস্তান সরকার। এমন হামলাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে প্রতিবাদ জানানো হয়েছে।

IRNA বলেছে, 'হামলাকারীদের চিহ্নিত করে তাড়া করার চেষ্টা চলছে।' এর আগে, পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছিল এবং দাবি করেছিল যে, তেহরান পাকিস্তানের সার্বভৌমত্বের "ঘোর লঙ্ঘন" করে তার আকাশসীমা লঙ্ঘন করেছে। ইরানের হামলাকে "অবৈধ কাজ" বলে বর্ণনা করে পাকিস্তান বলেছে যে, তারা তেহরানে ইরানের বিদেশ মন্ত্রকের একজন কর্মকর্তার কাছে কঠোর প্রতিবাদ জানিয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement