Advertisement

Moscow Concert Attack: মস্কো কনসার্ট হামলার দায় নিল ISIS, মৃত বেড়ে ৬০, জখম ১৪৫-এরও বেশি

মস্কো কনসার্ট হামলায় মৃতের সংখ্যা বেড়ে হল ৬০। শুক্রবার মস্কোর ক্রোকাস কনসার্ট হলে গুলি ও বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট অফ সিরিয়া অ্যান্ড ইরাক (ISIS)। এই ভয়াবহ সন্ত্রাসবাদী হামলায় কমপক্ষে ৬০ জন নিহত এবং ১৪৫ জন জখম হয়েছেন।

মস্কো, রাশিয়া, সন্ত্রাসী হামলা
Aajtak Bangla
  • মস্কো ,
  • 23 Mar 2024,
  • अपडेटेड 12:10 PM IST

Moscow Concert Attack: আইএসআইএস তাদের টেলিগ্রাম চ্যানেলে একটি বিবৃতি জারি করে বলেছে, 'আমাদের যোদ্ধারা রাশিয়ার রাজধানী মস্কোর বুকে অবস্থিত ক্রোকাস কনসার্ট হলে হামলা চালিয়েছে।' আইএসআইএসের বিবৃতিতে এও বলা হয়েছে, হামলাকারীরা 'নিরাপদভাবে তাদের ঘাঁটিতে ফিরে গেছে'।

এদিকে রাশিয়ার গণমাধ্যম সন্ত্রাসবাদীদের ছবি প্রকাশ করেছে। সন্ত্রাসবাদী হামলার প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো কনসার্ট হামলায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬০। শুক্রবার মস্কোর ক্রোকাস কনসার্ট হলে গুলি ও বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট অফ সিরিয়া অ্যান্ড ইরাক (ISIS)। এই ভয়াবহ সন্ত্রাসবাদী হামলায় কমপক্ষে ৬০ জন নিহত এবং ১৪৫ জন জখম হয়েছেন। হামলাকারীরা সেনার পোশাক পরে হামলা চালায়।

সন্ত্রাসবাদীদের ছবি প্রকাশ্যে

রাশিয়ার সংবাদসংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার রাজধানীর পশ্চিম প্রান্তে অবস্থিত ক্রোকাস সিটি হলে বন্দুকবাজেরা গুলি চালায়। পরে বিস্ফোরণের শব্দও শোনা যায় এবং কনসার্ট হলে দাউদাউ করে আগুন জ্বলে ওঠে। কনসার্ট হলের ভিতরে হামলাকারীরা উপস্থিত ছিল। এপির প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোর কনসার্ট হলে গুলি ও বিস্ফোরণের ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে তদন্ত করছে রাশিয়ার শীর্ষ তদন্ত সংস্থা।

হামলার সময় ক্রোকাস সিটি হলে সোভিয়েতের বিখ্যাত মিউজিক ব্যান্ড 'পিকনিক'-এর অনুষ্ঠান চলছিল। আগুন নেভানোর জন্য ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানো হয়। কনসার্ট হলে শতাধিক মানুষ আটকা পড়ার আশঙ্কায় ঘটনাস্থলে ৭০টিরও বেশি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছিল। রাশিয়ার খবরে বলা হয়েছে, বন্দুকধবাজেরা গুলি চালানোর পর কনসার্ট হলে বোমা ছুড়ে মারে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে বিল্ডিংয়ের উপর দিয়ে কালো ধোঁয়া উঠতে দেখা যায়। 

সন্ত্রাসবাদীরা যখন গুলি চালাতে শুরু করে তখন হলে ৬,২০০ জন উপস্থিত ছিলেন। ক্রোকাস হলের সর্বোচ্চ আসন সংখ্যা ৯,৫০০। রাশিয়ার বিমানবন্দরগুলিতে নিরাপত্তা সংস্থাগুলি কড়া সতর্কতা জারি করেছে। রুশ গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সন্ত্রাসবাদীরা প্রথমে নিরাপত্তারক্ষীদের হত্যা করে এবং তারপর কনসার্ট হলের প্রবেশ ও প্রস্থান বন্ধ করে নির্বিচারে গুলি চালাতে থাকে। বিস্ফোরণের পর কনসার্ট হলের ওপরের তলায় আগুন ধরে যায় এবং ছাদের কিছু অংশ ধসে পড়ে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement