Advertisement

Israel-Hamas Conflict: যুদ্ধের মধ্যেই ইজরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

১০ দিন পেরিয়েছে, এখনও ইজরায়েল-হামাস যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। হামাসকে নির্মূল করার পণ নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী (Israel PM) বেঞ্জামিন নেতানিয়াহু। গাজা দখল করতেও তৎপর ইজরায়েল। যদিও এই পদক্ষেপ সঠিক হবে না বলে সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 17 Oct 2023,
  • अपडेटेड 8:12 AM IST
  • ১০ দিন পেরিয়েছে, এখনও ইজরায়েল-হামাস যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই।
  • হামাসকে নির্মূল করার পণ নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী (Israel PM) বেঞ্জামিন নেতানিয়াহু।

১০ দিন পেরিয়েছে, এখনও ইজরায়েল-হামাস যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। হামাসকে নির্মূল করার পণ নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী (Israel PM) বেঞ্জামিন নেতানিয়াহু। গাজা দখল করতেও তৎপর ইজরায়েল। যদিও এই পদক্ষেপ সঠিক হবে না বলে সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু, তারপরেও যুদ্ধে বিরতির কোনও লক্ষণ নেই। এই পরিস্থিতিতে ইজরায়েল (Israel) সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট স্বয়ং (Joe Biden)।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইজরায়েল সফরের খবরটি তেল আভিভে মার্কিন দূতাবাসের তরফে নিশ্চিত করা হয়েছে। তেল আভিভে মার্কিন বিদেশ সচিব অ্যান্টোনি ব্লিনকেন জানান, বুধবারই ইজরায়েল সফরে আসবেন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত, যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নিতে ও ইজরায়েলের পরবর্তী পরিকল্পনা জানতেই এই সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। সাধারণ নাগরিকদের মৃত্যু সংখ্যা কমিয়ে কীভাবে অপারেশন চালানো যায়, সে ব্যাপারে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বাইডেন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র ও ইজরায়েল এমন একটি পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে যাতে বিভিন্ন সাহায্যকারী দেশ এবং বহুপাক্ষিক সংস্থার মানবিক সহায়তা গাজার সাধারণ নাগরিকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়।

মার্কিন সচিব ব্লিনকেন আরও জানান, হামাস বাহিনীর সঙ্গে ইজরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন মার্কিন প্রেসিডেন্ট। গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন তিনি। এছাড়া ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তাঁর বিগত চার দশক ধরে পরিচিতি। তাই যুদ্ধ শুরু হওয়ার পর ইজরায়েলে প্রধানমন্ত্রী বাইডেনকে ইজরায়েলে আসার কথা জানিয়েছিলেন। তার এক সপ্তাহ পরই ইজরায়েল সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। ইজরায়েল সফরের পাশাপাশি বাইডেন জর্ডন যাবেন এবং মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফদেহ-এল-সিসি ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও দেখা করবেন বলে হোয়াইট হাউস সূত্রে খবর।

ইজরায়েল-হামাস যুদ্ধে ইতিমধ্যে মৃত্যুর সংখ্যা ৪ হাজার পেরিয়েছে। যার মধ্য়ে ২৬০০ প্যালেস্তাইনের নাগরিক ও ১৪০০ ইজরায়েলের নাগরিক। গাজা সম্পূর্ণ অবরুদ্ধ করে ফেলেছে ইজরায়েল। এবার গাজার মূল ভূখণ্ডে হামলা চালানোর পরিকল্পনা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement