Advertisement

Israel-Hamas War: উত্তর গাজা খালি করার আলটিমেটাম ইজরায়েলের, মৃত্যু ছাড়িয়েছে ২ হাজার

উত্তর গাজা খালি করার জন্য প্যালেস্তাইনের জনগণকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে ইজরায়েল। আইডিএফ শুক্রবার জানিয়েছে যে গাজার জনগণকে তাদের নিরাপত্তার জন্য গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে চলে যেতে হবে।

ইজরায়েল হামাস যুদ্ধ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 15 Oct 2023,
  • अपडेटेड 7:56 AM IST
  • গাজায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২২১৫
  • এর মধ্যে ৭২৪ জন শিশুও রয়েছে

উত্তর গাজা খালি করার জন্য প্যালেস্তাইনের জনগণকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে ইজরায়েল। আইডিএফ শুক্রবার জানিয়েছে যে গাজার জনগণকে তাদের নিরাপত্তার জন্য গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে চলে যেতে হবে। এদিকে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে যে প্যালেস্তাইনের নাগরিকদের উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় যেতে বাধা দিচ্ছে হামাস। এদিকে, গাজায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২২১৫। এর মধ্যে ৭২৪ জন শিশুও রয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী সোশ্যাল মিডিয়ায় বলেছে, 'আমাদের কাছে প্রমাণ আছে যে প্যালেস্তাইনের অসামরিক নাগরিকদের উত্তর থেকে দক্ষিণ গাজার দিকে যেতে বাধা দেওয়ার জন্য রাস্তা অবরোধ করছে হামাস। অসামরিক লোকদের ক্ষতি করার জন্য গর্ববোধ করে হামাস এবং তারা প্রতিটি অসামরিক ক্ষতির জন্য দায়ী।'

উত্তর গাজার ১১ লক্ষ মানুষকে এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ইজরায়েল। প্যালেস্তাইনের নাগরিকরা উত্তর গাজা ছাড়লেই ইজরায়েল স্থল হামলার প্রস্তুতি নিয়েছে।যার কারণে সেখানে বিশৃঙ্খলার পরিবেশ বিরাজ করছে। এ প্রসঙ্গে রাষ্ট্রসংঘ জানিয়েছে যে দক্ষিণ গাজায় এত বড় সংখ্যায় মানুষ চলে আসলে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আইডিএফ কী সতর্কতা দিয়েছে?

আইডিএফ গাজার জনগণের উদ্দেশ্যে একটি বিবৃতি জারি করে বলে, 'পরবর্তী বিবৃতি জারি হলেই আপনারা শহরে ফিরে আসবেন এবং আপনাকে শহরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। হামাস জঙ্গিরা গাজা শহরের বাড়িঘর এবং গাজার নিরীহ মানুষের বাড়িতে তৈরি করা টানেলের ভেতরে লুকিয়ে আছে। আপনার এবং আপনার পরিবারের নিরাপত্তার জন্য গাজা শহরের দক্ষিণ অংশে চলে যান এবং আপনার পরিবারকে হামাস সন্ত্রাসবাদীদের থেকে দূরে রাখুন যারা আপনাকে ঢাল হিসেবে ব্যবহার করছে।'

সিরিয়ার বিমানবন্দরে বোমাবর্ষণ শুরু হয়েছে

এদিকে সিরিয়ার আলেপ্পো বিমানবন্দরে বোমাবর্ষণ শুরু করেছে ইজরায়েল। সিরিয়াপন্থী সরকারি মিডিয়া আউটলেটগুলি বলছে যে ইজরায়েলি সেনাবাহিনী উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোর আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়েছে, যার কারণে সেখানে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সিরিয়ার দৈনিক পত্রিকা আল-ওয়াতান জানিয়েছে, আলেপ্পো বিমানবন্দরে ইজরায়েলের হামলায় রানওয়ের ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার একই ধরনের ইজরায়েলি হামলার পর কয়েক ঘণ্টা পরই এখানে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। সিরিয়া থেকে গোলান মালভূমিতে দুটি রকেট ছোড়ার পরপরই আলেপ্পো বিমানবন্দরে হামলা চালানো হয়।

Advertisement

হিজবুল্লাহর ওপরেও হামলা চালিয়েছে ইজরায়েলি বিমান বাহিনী

গত শনিবার আইডিএফ বিমান, কামান ও ট্যাঙ্ক নিয়ে লেবাননের সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল্লাহর কয়েকটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। হিজবুল্লাহর ছোড়া রকেটের জবাবে ইজরায়েল এই হামলা করেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement