Advertisement

James Webb Telescope : ব্রহ্মাণ্ড ঠিক কেমন? এ যাবত্‍ সর্ববৃহত্‍ ছবি তুলল NASA-র টেলিস্কোপ

James Webb Telescope: বিজ্ঞানের তথ্য, অবিশ্বাস্য সব ছবি এবং মহাবিশ্বের কাজের নতুন অন্তর্দৃষ্টি তুলে ধরেছে জেমস ওয়েব টেলিস্কোপ। এবার আরও এক মহাজাগতিক বিস্ময়কে বন্দি করেছে। টেলিস্কোপের সঙ্গে কাজ করা জ্যোতির্বিজ্ঞানীরা বিশাল তথ্যের সংগ্রহ থেকে তৈরি মহাবিশ্বের বৃহত্তম চিত্র প্রকাশ করেছেন।

এপক-১-এর একাংশের দৃশ্য। ছবি সৌজন্য়: নাসা/এসটিএসসিএল/সিইইআরএস
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Aug 2022,
  • अपडेटेड 6:56 PM IST
  • বিজ্ঞানের তথ্য, অবিশ্বাস্য সব ছবি এবং মহাবিশ্বের কাজের নতুন অন্তর্দৃষ্টি
  • তুলে ধরেছে জেমস ওয়েব টেলিস্কোপ
  • এবার আরও এক মহাজাগতিক বিস্ময়কে বন্দি করেছে

James Webb Telescope: বিজ্ঞানের তথ্য, অবিশ্বাস্য সব ছবি চিত্র এবং মহাবিশ্বের কাজের নতুন অন্তর্দৃষ্টি তুলে ধরেছে জেমস ওয়েব টেলিস্কোপ। এবার আরও একটি মহাজাগতিক বিস্ময়কে বন্দি করেছে। টেলিস্কোপের সঙ্গে কাজ করা জ্যোতির্বিজ্ঞানীরা বিশাল তথ্যের সংগ্রহ থেকে তৈরি মহাবিশ্বের বৃহত্তম চিত্র প্রকাশ করেছেন।

ছবির বৈশিষ্ট্য
ওই ছবিটি কসমিক ইভোলিউশন আর্লি রিলিজ সায়েন্স সার্ভে (CEERS) সহযোগিতায় প্রকাশিত হয়েছে। যা বিশ্বের সবচেয়ে শক্তিশালী মানমন্দির বা অবজার্ভেটরি থেকে দেখা ৬৯০টি পৃথক ফ্রেমের সমন্বয়ে তৈরি করা হয়েছে। এটা টেলিস্কোপ দিয়ে প্রথম যুগের পর্যবেক্ষণ।

এটা NIRCam এবং MIRI ইমেজিং ব্যবহার করেছে। এটা ইজিএস ফিল্ডে ইনফ্রারেডের কাছাকাছি থেকে মধ্য-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যকে কভার করেছে। ইজিএস ফিল্ড হল 'বিগ ডিপার'এর হ্যান্ডেলের কাছে আকাশের একটি ছোট প্যাচ।

নতুন আবিষ্কারের দিকে
"আমরা আমাদের সমস্ত Epoch 1 ডেটার সাহায্য়ে একটি রঙিন চিত্র মোজাইক তৈরি করেছি। যা আকাশে আমাদের মোট জরিপ এলাকার অর্ধেকেরও কম জুড়ে রয়েছে। এবং ইতিমধ্যে ওই ছবিগুলো নতুন আবিষ্কারের দিকে নিয়ে যাচ্ছে। এটা অপ্রত্যাশিত ঘটনা। কিন্তু অনাকাঙ্খিত নয়। এক আগে না-দেখা গ্যালাক্সি," CEERS কোলাবরেশন এক বিবৃতিতে বলেছে।

ছবিতে এক ফ্রেমে প্যাক করা হাজার হাজার ছায়াপথ রয়েছে। যার আলো স্থান ও সময়ের মধ্য দিয়ে ভ্রমণ করার সময় দৃশ্যমান থেকে ইনফ্রারেড আলোতে পরিণত হয়ে গিয়েছে। সেখানে আরও দেখা যাচ্ছে, একটি বেশ লালচে বস্তুর উপস্থিতি রয়েছে। যার নাম Maisie's Galaxy। এখনও পর্যন্ত পর্যবেক্ষণ করা প্রাচীনতম ছায়াপথগুলির মধ্যে একটি হতে পারে। 

ওই দল এক বিবৃতিতে বলেছে, "ভবিষ্যৎ পর্যবেক্ষণের সঙ্গে যদি Maisie's Galax ১১.৮-এর চেয়ে বেশি রেডশিফ্টে আছে বলে নিশ্চিত করা হয়, তার মানে হবে যে আমরা এই ছায়াপথটিকে দেখছি কারণ এটি বিগ ব্যাং-এর ৪০০ মিলিয়ন বছরেরও কম ছিল।"

Advertisement

ছবিটি দুটি পারস্পরিক সর্পিল ছায়াপথও দেখায়। একটি জোয়ারের লেজের সঙ্গে একটি গ্যালাক্সির এক অ্যালাইনমেন্ট। 

Epoch-1 হল আমাদের মোট ১০টি পরিকল্পিত ছবির মধ্যে ৪টি। যা ২০২২ সালের জুনে NIRCam-এর মাধ্যমে নেওয়া হয়েছিল। এবং বাকি পর্যবেক্ষণগুলি ডিসেম্বর ২০২২-এর জন্য নির্ধারিত ছিল।

নাসা এই সপ্তাহের শুরুতে ওয়েবের মাধ্যমে বৃহস্পতির নতুন ছবি প্রকাশ করেছে। মহাকাশযানটি বিশাল ঝড়, শক্তিশালী বাতাস, অরোরা এবং গ্রহের চরম তাপমাত্রা এবং চাপের অবস্থার আশেপাশের ডেটা জুগিয়েছে। বিজ্ঞানী জুডি শ্মিটের প্রক্রিয়াকৃত চিত্রগুলি নতুন বিবরণ সহ অশান্ত গ্রেট রেড স্পটকে হাইলাইট করে। একটি ঝড় যা কয়েক দশক ধরে গ্রহে চলছে এবং আকারে বাড়ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement