Advertisement

Maldives President Praises India: দেনার দায়ে চাপে মলদ্বীপ, চিনের সঙ্গে ভারতের নাম নিতে বাধ্য হলেন মইজ্জু

Maldives President Praises India: মালদ্বীপের নিউজ পোর্টাল 'Adhadhu.com' অনুসারে, মুইজ্জু অনুষ্ঠানে বলেন, 'মালদ্বীপের জনগণের পক্ষ থেকে আমি চিন সরকার এবং ভারত সরকারকে আমাদের অর্থনৈতিক সার্বভৌমত্ব বজায় রাখার জন্য এবং অর্থনীতিকে শক্তিশালী করার প্রচেষ্টায় তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই। আমি দিচ্ছি।'

ঋণের চাপে বিপাকে মালদ্বীপের প্রেসিডেন্ট, চিনের সঙ্গে ভারতের প্রশংসা মুইজ্জুর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 6:24 PM IST

Maldives President Praises India: ভারতবিরোধী প্রচার করে ক্ষমতায় আসা মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু এখন ভারতের গুরুত্ব বুঝতে পেরেছেন। মুইজ্জু ঋণের সঙ্গে যুঝতে থাকা মালদ্বীপকে আর্থিক সাহায্যের জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। দেশের দুর্বল অর্থনীতিকে শক্তিশালী করতে সাহায্যের জন্য তিনি ভারত ও চিন উভয়কেই একসঙ্গে ধন্যবাদ জানান। মালদ্বীপ একটি বিশাল আর্থিক সংকটের সঙ্গে  লড়াই করছে। যেখান থেকে ভারত ও চিন দুই দেশই এটি কাটিয়ে উঠতে মালদ্বীপের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

২৬শে জুলাই দেশটির ৫৯তম স্বাধীনতা দিবসে আয়োজিত একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানে প্রেসিডেন্ট মুইজু বলেন যে চিন ও ভারত দেশের ঋণ পরিশোধে সবচেয়ে বেশি সাহায্য করেছে।  মালদ্বীপের নিউজ পোর্টাল 'Adhadhu.com' অনুসারে, মুইজ্জু অনুষ্ঠানে বলেন, 'মালদ্বীপের জনগণের পক্ষ থেকে আমি চিন সরকার এবং ভারত সরকারকে আমাদের অর্থনৈতিক সার্বভৌমত্ব বজায় রাখার জন্য এবং অর্থনীতিকে শক্তিশালী করার প্রচেষ্টায় তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই। আমি দিচ্ছি।'

ভারত ও চিনের সাথে মুইজ্জুর সম্পর্ক
মুইজ্জু গত বছর ভারত বিরোধী প্রচার চালিয়ে ক্ষমতায় আসেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি ক্ষমতায় এলে দ্বীপ দেশে উপস্থিত প্রায় ৮০জন ভারতীয় সেনাকে ফেরত পাঠাবেন। এই ভারতীয় সৈন্যরা ভারতের মালদ্বীপকে দেওয়া HAL ধ্রুব হেলিকপ্টার এবং বিমান পরিচালনা করেছিল, যেগুলি মানবিক সহায়তার জন্য ব্যবহৃত হয়।

মুইজ্জু ক্ষমতায় আসার সাথে সঙ্গেই ভারতীয় সৈন্যদের ফেরত পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং এই বছরের ১০ জুনের মধ্যে সমস্ত ভারতীয় সৈন্য ফিরে এসেছে। তবে, ভারত তাদের জায়গায় মালদ্বীপে প্রযুক্তি বিশেষজ্ঞদের একটি দল পাঠিয়েছে।

মুইজ্জু, যাকে চিনপন্থী বলে মনে করা হয়, তিনি ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গেই চিনের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক জোরদার করেছেন। এই বছরের শুরুর দিকে, মুইজ্জু চিন সফর করেন যেখানে দুই দেশ তাদের সম্পর্ককে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করে এবং ২০টি চুক্তি স্বাক্ষর করে। এর মধ্যে চিনের সঙ্গে একটি সামরিক সহায়তা চুক্তিও অন্তর্ভুক্ত ছিল, যা ভারতে অস্বস্তি সৃষ্টি করেছিল।

Advertisement

চিন সফরের সময়, মুইজ্জু চিনা জাহাজকে মালদ্বীপের জলসীমায় ডক করার অনুমতিও দিয়েছিলেন। গত বছর, শ্রীলঙ্কা বিদেশী জাহাজগুলিকে তার সামুদ্রিক অঞ্চলে ডকিং থেকে নিষিদ্ধ করেছিল, যার কারণে চিন বিচলিত হয়ে মালদ্বীপের আশ্রয় নিয়েছে।

ভারত-বিরোধী মুইজ্জুর সুর কীভাবে বদলে গেল?
ভারতীয় সৈনা প্রত্যাহারের বিতর্কের পর সাম্প্রতিক মাসগুলিতে ভারত-মালদ্বীপের সম্পর্ক গলতে দেখা গেছে। ৯ জুন, মুইজ্জু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে ভারতে আসেন। তিনি ৪০০ কোটি টাকা সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ জানান এবং মালদ্বীপকে দেওয়া ঋণ পুনর্গঠনের জন্য ভারতের কাছে দাবি জানান।

ভারতের প্রতি মুইজ্জুর নীতিতে একটি বড় পরিবর্তন এসেছিল যখন এই বছরের মে মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মালদ্বীপকে সতর্ক করেছিল যে যদি তারা এ নিয়ে নীতি পরিবর্তন না করে তবে এটিকে ঋণ সংকটের মুখোমুখি হতে হতে পারে। আইএমএফ বলেছে যে মালদ্বীপের চলতি হিসাবের ঘাটতি বেশি থাকার সম্ভাবনা রয়েছে এবং এর সামগ্রিক রাজস্ব ঘাটতি এবং সরকারি ঋণও বেশি থাকবে বলে আশা করা হচ্ছে।

এর পর মুইজু সরকার চিনের কাছে ঋণ পুনর্গঠনের দাবি জানায়। চীন মালদ্বীপকে ১.৩ বিলিয়ন ডলারের বেশি ঋণ দিয়েছে বলে জানা গিয়েছে, যা মালদ্বীপ শোধ করতে অপারগতা প্রকাশ করেছে এবং পুনর্গঠনের দাবি জানিয়েছে। মালদ্বীপের এই দাবিতে প্রথমে আপত্তি জানিয়েছিল চিন। কিন্তু মুইজ্জু ২৬ জুলাই বৈঠকে বলেছিলেন যে চিন এখন মালদ্বীপকে ঋণ পরিশোধের জন্য পাঁচ বছর সময় দিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement