Advertisement

Nobel Prize For Literature 2022: সাহিত্যে নোবেল জয় ফরাসি লেখিকা অ্যানির

2022 Nobel Prize For Literature: ফরাসি লেখক অ্যানি এরনও-এর নামের গুঞ্জন আগেও নোবেল কমিটিতে শোনা গিয়েছিল একাধিক বার। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে বাছাই করা হয়নি।

সাহিত্যে নোবেল পুরস্কার
Aajtak Bangla
  • প্যারিস,
  • 06 Oct 2022,
  • अपडेटेड 5:37 PM IST
  • সাহিত্যে নোবেল অ্যানির
  • ১৭তম মহিলা হিসেবে নোবেল
  • বৈচিত্রতা আনার চেষ্টায় সুইডিশ অ্যাকাডেমি

2022 Nobel Prize For Literature: সাহিত্যে নোবেল পুরস্কার (Nobel Prize 2022) পেলেন ফরাসি সাহিত্যিক অ্যানি এরনও (Annie Ernaux)। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১৯তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

সাহিত্যে নোবেল অ্যানির

৮২ বছর বয়সী সাহিত্যিক অ্যানি এরনওকে 'সাহস এবং তীক্ষ্ণতার সঙ্গে ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযম উন্মোচন'-এর জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হল বলে জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। অ্যানির কথায়, 'নোবেল পুরস্কার পাওয়া ভীষণ সম্মানের। একই সঙ্গে বড় দায়িত্বও।'

নোবেলে পুরস্কারমূল্য কত?

একটি স্মারক ও সঙ্গে ১০ মিলিয়ন সুইডিশ ক্রনর (৯ লক্ষ ১১ হাজার ৪০০ ডলার) অর্থরাশি পাচ্ছে অ্যানি। গত বছর নোবেল পুরস্কার পেয়েছিলেন তানজানিয়ার সাহিত্যিক আব্দুলরজাক গুরনাহ। রিফিউজি, দেশান্তর, ঔপনিবেশিকতা ও বর্ণবিদ্বেষের উপরে কাজ করে সাহিত্যে নোবেল পান  গুরনাহ। 

আরও পড়ুন: Nobel Prize 2022: রসায়নে নোবেল পাচ্ছেন একসঙ্গে ৩ বিজ্ঞানী

১৭তম মহিলা হিসেবে নোবেল

ফরাসি লেখক অ্যানি এরনও-এর নামের গুঞ্জন আগেও নোবেল কমিটিতে শোনা গিয়েছিল একাধিক বার। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে বাছাই করা হয়নি। ১৯০১ সালে প্রথমবার নোবেল পুরস্কার দেওয়া হয়। তখন থেকে এখনও পর্যন্ত অ্যানি ১৭তম মহিলা, যিনি বিশ্বের সর্বোচ্চ সম্মান পেলেন। 

বৈচিত্রতা আনার চেষ্টায় সুইডিশ অ্যাকাডেমি

গত কয়েক বছর ধরেই সুইডিশ অ্যাকাডেমি পুরস্কার প্রাপক বাছাইয়ের ক্ষেত্রে আরও বেশি বৈচিত্রতা আনার দিকে জোর দিচ্ছে। বিশেষ করে ২০১৭-১৮ সালে #MeToo আন্দোলনের পর থেকে। 

স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর অ্যানির হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে। 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement