Advertisement

Chandrayan 3 Launched: ভারতের চন্দ্রযান ৩ নিয়ে শোরগোল পাকিস্তানে, কী বলছে সে দেশের মিডিয়া?

Chandrayan 3 Launched: এর মধ্যে পাকিস্তানের প্রাক্তন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরীর একটি টুইট ভাইরাল হয়ে গিয়েছে। যাতে তিনি চন্দ্রযান ৩-এর সফল লঞ্চিং নিয়ে ভারতকে অভিনন্দন জানিয়েছেন। তিনি এই টুইট করার পরই এটা নিয়ে ব্যাপক চর্চা শুরু হয়েছে। কারণ এর আগে যখন ভারতের মুন মিশনের সফট লঞ্চিং এর চেষ্টা ব্যর্থ হয়েছিল, তখন ফাওয়াদ চৌধুরী ভারতকে কটুক্তি করে টুইট করেছিলেন। তিনি ভারত এর নামে India-র জায়গায় Endia শব্দ ব্যবহার করেছিলেন। নিজের টুইটে লিখেছিলেন ওহো! যে কাজ পারেন না, সে কাজে এগিয়ে আস কেন? ডিয়ার ইন্ডিয়া (Endia)

চন্দ্রযান ৩
Aajtak Bangla
  • ইসলামাবাদ,
  • 17 Jul 2023,
  • अपडेटेड 5:39 PM IST
  • ভারতের চন্দ্রযান নিয়ে ঘুম উড়েছে পাকিস্তানের
  • মিডিয়া জুড়ে এখন একটাই চর্চা
  • নেতারাও পাল্টি খাচ্ছেন

Chandrayan 3 Launched: ভারত শুক্রবার নিজেদের মুন মিশন (Moon Mission) চন্দ্রযান ৩ (Chandrayan 3) সাফল্যের সঙ্গে লঞ্চ করে দিয়েছে। ইসরো (ISRO) এই মিশনে চাঁদের দক্ষিণে সফট ল্যান্ডিং (Soft Landing) করানোর প্রস্তুতি করছে। যদি ভারত নিজেদের মিশনে সফল হয় তাহলে চিন, রাশিয়া এবং আমেরিকার পরে চাঁদে সফট ল্যান্ডিং করানো ভারত চতুর্থ দেশ হয়ে যাবে। চন্দ্রযানের সাফল্যপূর্বক লঞ্চ করার পর ভারতের সফল্যের উপর জাপান, ব্রিটেনের স্পেস এজেন্সি সমেত একাধিক দেশ শুভেচ্ছা জানিয়েছে। পাকিস্তানের মিডিয়াতেও চন্দ্রযান ৩ লঞ্চিং এর ব্যাপক চর্চা চলছে। আসুন জেনে নিই কী সেই আলোচনা।

এর মধ্যে পাকিস্তানের প্রাক্তন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরীর একটি টুইট ভাইরাল হয়ে গিয়েছে। যাতে তিনি চন্দ্রযান ৩-এর সফল লঞ্চিং নিয়ে ভারতকে অভিনন্দন জানিয়েছেন। তিনি এই টুইট করার পরই এটা নিয়ে ব্যাপক চর্চা শুরু হয়েছে। কারণ এর আগে যখন ভারতের মুন মিশনের সফট লঞ্চিং এর চেষ্টা ব্যর্থ হয়েছিল, তখন ফাওয়াদ চৌধুরী ভারতকে কটুক্তি করে টুইট করেছিলেন। তিনি ভারত এর নামে India-র জায়গায় Endia শব্দ ব্যবহার করেছিলেন। নিজের টুইটে লিখেছিলেন ওহো! যে কাজ পারেন না, সে কাজে এগিয়ে আস কেন? ডিয়ার ইন্ডিয়া (Endia)

যদিও এখন তিনি ভারতকে অভিনন্দন জানিয়ে বলেছেন যে চন্দ্রযান লঞ্চের উপর ভারতের অন্তরীক্ষ এবং বিজ্ঞানী মহলকে শুভেচ্ছা। আপনাদের সবাইকে শুভকামনা জানাই। তার এই অভিনন্দনের বার্তা নিয়ে এখন ব্যাপক আলোচনা হচ্ছে। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কেন্ডয় কাটজু জানিয়েছেন যে, ভারতের মুন মিশনের ব্যর্থতা নিয়ে ফাওয়াদ চৌধুরী যে টুইট আগে করেছিলেন, সেটি ইমরান খানের তৎকালীন সরকারকে খুশি করার জন্য। তার জন্য তার লজ্জিত হওয়া উচিত।

পাকিস্তানের মিডিয়াতে কী বলছে?

পাকিস্তানের সমস্ত বড় নিউজ পেপার ডন, এক্সপ্রেস ট্রিবিউন, জিও টিভি ইত্যাদিতে চন্দ্রযান লঞ্চিং নিয়ে একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছে। প্রায় সমস্ত রিপোর্টেই এ বিষয়টি নিয়ে চর্চা রয়েছে যে সফট ল্যান্ডিং-এ ভারত এর প্রথম চেষ্টা ব্যর্থ হয়েছিল। সেখানে ভারতের এই সাফল্য নিয়ে পাকিস্তানের কিছু লোক নিজেদের সরকারকে দোষারোপ করেছে। পাকিস্তানি বংশোদ্ভূত আমেরিকান বিজনেসম্যান সাজিদ দারার পাকিস্তানী শোতে জানিয়েছে যে, পাকিস্তানি সরকারকে, নিজেদের লোকেদের বোকা বানায়।

Advertisement

তিনি ভারতের মূল মিশনের কথা বলতে গিয়ে জানিয়েছেন যে এটি চাঁদের দক্ষিণ অর্ধেক ল্যান্ডিং করতে চলেছে, সেখানে আলো নেই, ভূস্তরগুলো খুব কঠিন কাজ। এখানে ল্যান্ড করা ভারতে সমস্ত প্রোগ্রাম অপেক্ষাকৃত সস্তা হয়। ভারতের বৈজ্ঞানিকদের দেশাত্মবোধ প্রবল। সে কারণে তাঁরা এই কাজগুলি করে ফেলতে সক্ষম হয়। কিন্তু আমাদের ফোকাস এসব নেই।

তিনি পাকিস্তানের যুবকদের পরামর্শ দিয়েছেন যে, ভারতের মিডিয়াতে তাঁরা খবর দেখুক, যাতে তাঁরা জানতে পারে যে আমাদের প্রতিবেশী কতটা এগিয়ে চলে গিয়েছে, আর আমরা কি করছি? তিনি বলেন যে, "আপনারা পাকিস্তানের যুবকেরা ভারতের মিডিয়া দেখুন। যাতে তারা জানতে পারেন যে এগুলি কীভাবে করা হয়, আপনারাও এটা করতে পারেন। আপনাকে বোকা বানানো হচ্ছে। আপনাদের যে ভালো ভালো কথা নেতারা বলেন, সে সমস্ত নেতারা তাঁদের নিজেদের বাচ্চাদের লন্ডনের কলেজে পড়াচ্ছেন।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement