Advertisement

Modi US Visit: মার্কিন মুলুকে মোদী-বাইডেন বৈঠক, কী নিয়ে আলোচনা?

তিন দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে প্রধানমন্ত্রী মোদী কোয়াড সম্মেলনে যোগ দেবেন। একাধিক দ্বিপাক্ষিক বৈঠকেরও সম্ভাবনা।

মার্কিন মুলুকে মোদী-বাইডেন বৈঠক, কী নিয়ে আলোচনা?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Sep 2024,
  • अपडेटेड 12:50 AM IST
  • ৩ দিনের মার্কিন সফরে নরেন্দ্র মোদী।
  • জো বাইডেনের সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা।

ফিলাডেলফিয়া বিমানবন্দরে সেখানে উপস্থিত ভারতীয় সম্প্রদায়ের মানুষের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী মোদি। ভারত ও প্রধানমন্ত্রী মোদির সমর্থনে স্লোগান দেয় মানুষ।
 

সন্ধ্যা ৭.৪৫ মিনিটে ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
 

প্রেসিডেন্ট জো বাইডেন এক্স হ্যান্ডেলে লিখেছেন,'আজ প্রধানমন্ত্রী আলবানিজ, মোদী এবং কিশিদাকে ডেলাওয়্যারে আমার বাড়িতে স্বাগত জানাব," রাষ্ট্রপতি বিডেন বলেছেন যে আমরা শীর্ষ সম্মেলনে কী অর্জন করব তার জন্য আমি অপেক্ষা করছি'।

Joe Biden On X Handle

রাষ্ট্রসঙ্ঘে মোদী-ইউনূস বৈঠক নয়

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশের বিদেশমন্ত্রকের উপদেষ্টা তৌহিদ হুসেইন শনিবার জানিয়েছেন, নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশন চলাকালীন দেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনূসের সঙ্গে দেখা করবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ইউনূসের দ্বিপাক্ষিক বৈঠক।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরের বাইরে ভারতীয়রা

ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ভারতীয়দের ঢল। সেখানে বসবাসকারী এক ভারতীয় বলেন, 'আমরা মোদীজির সাংস্কৃতিক দূত হিসেবে আমেরিকায় থাকি। আমরা মোদীজির নির্দেশ মেনে দেশকে গর্বিত করতে চাই।'

ইউক্রেন এবং চিন নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী মোদী এবং বাইডেন: মার্কিন এনএসএ

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন যুদ্ধ এবং চিনের তৎপরতা-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। প্রেসিডেন্ট বাইডেন সরাসরি প্রধানমন্ত্রী মোদীর মুখ থেকে তাঁর ইউক্রেন সফর সম্পর্কে শুনবেন। চিন ও রাশিয়া সম্পর্কেও কথা বলবেন।

৩ দিনের মার্কিন সফরে মোদী

তিন দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে প্রধানমন্ত্রী মোদী কোয়াড সম্মেলনে যোগ দেবেন। একাধিক দ্বিপাক্ষিক বৈঠকেরও সম্ভাবনা। প্রধানমন্ত্রী হিসেবে এ পর্যন্ত আটবার মার্কিন সফর করেছেন মোদী। বিদেশ মন্ত্রক (MEA) মঙ্গলবার জানিয়েছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ থেকে ২৩ সেপ্টেম্বর মার্কিন সফরে থাকবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement