Advertisement

Chandrayaan-3: হেডলাইনে 'চন্দ্রযান-সাফল্য', নিউজপেপারে চোখ মোদীর, পড়লেন ব্রাজিলের প্রেসিডেন্টও

ব্রিকস সম্মেলনের কারণে জোহানেসবার্গে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই মধ্যে বুধবার চাঁদে পৌঁছে গেছে ভারতের 'চন্দ্রযান -৩'। দেশবিদেশের খবরের কাগজগুলিতে ভারতের জয়জয়কার। বৃহস্পতিবার জোহানেসবার্গে ব্রাজিলের রাষ্ট্রপতির সঙ্গে এই খবরটি সংবাদপত্রে পড়ার ছবি ক্যামেরবন্দি হয়।

চন্দ্রযান-৩-এর সাফল্যে চোখ রেখেছেন মোদী- ব্রাজিলের প্রেসিডেন্ট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 4:01 PM IST
  • ব্রিকস সম্মেলনের কারণে জোহানেসবার্গে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • এরই মধ্যে বুধবার চাঁদে পৌঁছে গেছে ভারতের 'চন্দ্রযান -৩'

Chandrayaan-3 Success: ব্রিকস সম্মেলনের কারণে জোহানেসবার্গে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই মধ্যে বুধবার চাঁদে পৌঁছে গেছে ভারতের 'চন্দ্রযান -৩'। দেশবিদেশের খবরের কাগজগুলিতে ভারতের জয়জয়কার। বৃহস্পতিবার জোহানেসবার্গে ব্রাজিলের রাষ্ট্রপতির সঙ্গে এই খবরটি সংবাদপত্রে পড়ার ছবি ক্যামেরবন্দি হয়। সেই ছবিই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এই ছবিটি ট্যুইট করেন।

দক্ষিণ আফ্রিকার 'দ্য স্টার' সংবাদপত্রের শিরোনামটি ছিল, "বিশ্বের বাইরে গেল ভারতের মোদী।" এস জয়শঙ্কর পোস্টটির ক্যাপশন দিয়েছেন, "আজ সকালে ব্রিকস সম্মেলনে।" সংবাদপত্রের দিকে তাকিয়ে প্রধানমন্ত্রী মোদী এবং ব্রাজিলের লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

বুধবার জোহানেসবার্গে চাঁদে চন্দ্রযান-৩-এর ঐতিহাসিক অবতরণের পরে তিনি ইসরোকে একটি অভিনন্দন বক্তৃতাও দিয়েছেন। শীর্ষ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী মোদী একটি ব্রিকস মহাকাশ অনুসন্ধান কনসোর্টিয়াম প্রতিষ্ঠার পরামর্শও দেন।

চন্দ্রযান-৩ বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চন্দ্রের দক্ষিণ মেরুতে নেমে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পরে চাঁদে রোভার অবতরণ করার জন্য ভারত চতুর্থ দেশ হয়ে উঠেছে। মুনক্রাফটের ঐতিহাসিক অবতরণের জন্য বেশ কয়েকটি দেশ ভারতের প্রশংসা করেছে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, চাঁদের দক্ষিণ মেরু হিমায়িত জল এবং মূল্যবান উপাদান রয়েছে। প্রজ্ঞান রোভার, যা নিরাপদে বিক্রম ল্যান্ডারের ভিতরে ছিল যখন এটি অবতরণ করেছিল। চাঁদের পৃষ্ঠের অন্বেষণ করছে। রোভারটি এখানে ১৪ দিন ধরে বৈজ্ঞানিক পরীক্ষা চালাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement