Advertisement

Egg Price Rankings By Country: এই দেশে একটি ডিমের দাম ৪৬ টাকা, ভারতে কী অবস্থা?

Egg Price Rankings By Country: বিশ্বে মুরগির ডিমের দাম সবচেয়ে বেশি যে দেশে, সেখানে এক পিসের দাম এখন প্রায় ৪৬ টাকা। ডিমের বেশি দামের নিরিখে তালিকার প্রথম পাঁচে রয়েছে নিউজিল্যান্ড, আমেরিকা, ডেনমার্কের মতো দেশ। বাংলাদেশ, ইন্দোনেশিয়ায় ডিমের দাম বেশ চড়া। দামের নিরিখে এই তালিকায় ভারত কত নম্বরে? জেনে নিন...

ডিমের বেশি দামের নিরিখে তালিকার প্রথম পাঁচে রয়েছে নিউজিল্যান্ড, আমেরিকা, ডেনমার্কের মতো দেশ। দামের নিরিখে এই তালিকায় ভারত কত নম্বরে?
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 03 Jul 2023,
  • अपडेटेड 3:47 PM IST
  • বিশ্বে মুরগির ডিমের দাম সবচেয়ে বেশি যে দেশে, সেখানে এক পিসের দাম এখন প্রায় ৪৬ টাকা।
  • ডিমের বেশি দামের নিরিখে তালিকার প্রথম পাঁচে রয়েছে নিউজিল্যান্ড, আমেরিকা, ডেনমার্কের মতো দেশ।
  • বাংলাদেশ, ইন্দোনেশিয়ায় ডিমের দাম বেশ চড়া।

Egg Price Rankings By Country: গত কয়েক মাস ধরে এ রাজ্যে ডিমের দাম মোটামুটি সাড়ে ৬ টাকার উপরেই রয়েছে। মে মাসের শেষে পুনে-মুম্বইয়ের চেয়েও বেশি দামে ডিম বিক্রি হয়েছে কলকাতায়। এখন এ রাজ্যে এক জোড়া মুরগির ডিমের পাইকারি দর ১০ টাকা ৮০ পয়সা, খুচরো দাম ১২ টাকা থেকে সাড়ে ১২ টাকা। দেশের সবচেয়ে বেশি দামে ডিম এখন কিনছেন পুনের বাসিন্দারা। কিন্তু জানেন কি, বিশ্বে সবচেয়ে সস্তায় মুরগির ডিম পাওয়া যায় ভারতেই! মুরগির ডিমের দাম সবচেয়ে বেশি সুইৎজারল্যান্ডে। সেখানে এক ডজন (১২টা) মুরগির ডিমের দাম ৬.৭১ মার্কিন ডলার। অর্থাৎ, ভারতীয় মূল্যে সুইৎজারল্যান্ডে একটা ডিমের দাম পড়ছে প্রায় ৪৬ টাকা।

ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স-এর প্রকাশিত তথ্য অনুযায়ী, বিশ্বে মুরগির ডিমের দাম সবচেয়ে বেশি সুইৎজারল্যান্ডে। এর পরই এই তালিকায় রয়েছে আইসল্যান্ড। এখানে এক ডজন (১২টা) মুরগির ডিমের দাম ৫.৭৭ মার্কিন ডলার। এর পরই এই তালিকায় রয়েছে নিউজিল্যান্ড। এখানে এক ডজন ডিমের দাম ৫.০৭ মার্কিন ডলার। ডিমের বেশি দামের নিরিখে এই তালিকার প্রথম পাঁচে রয়েছে আমেরিকা আর ডেনমার্ক। এই দুই দেশে এক ডজন মুরগির ডিমের দাম যথাক্রমে ৪.৪৮ ডলার আর ৪.৪০ ডলার।

ডিমের দাম অনুযায়ী সাজানো এই তালিকায় রয়েছে গ্রিস, অস্ট্রেলিয়া, ইসরায়েল, নরওয়ে, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, পাকিস্তানের মতো ৯৯টি দেশের নাম। পাকিস্তানে এখন অর্থনৈতিক সঙ্কট চলছে। তা সত্ত্বেও সে দেশে এখন ১২টি ডিমের দাম ৮৩ টাকা। অর্থাৎ, প্রতি পিস ডিমের দাম প্রায় ৭ টাকা। ইরান, বাংলাদেশ, রাশিয়া ও ইন্দোনেশিয়ায় ডিমের দামও বেশ চড়া।

আপনি বিশ্বের যে কোনও দেশে ডিম এবং তা থেকে তৈরি জিনিস পাবেন। যারা আমিষভোজী নন, তারাও ডিম খেতে পছন্দ করেন। বর্তমানে মুদ্রাস্ফীতির কারণে সব জিনিসেরই দাম বাড়ছে। ইতিমধ্যে মুদ্রাস্ফীতি প্রভাব ফেলেছে ডিমের দামের উপরেও। তবে তা সত্ত্বেও বিশ্বে সবচেয়ে সস্তায় মুরগির ডিম পাওয়া যায় এ দেশেই!

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement