Advertisement

Russia Ukraine War : ৩৬ ঘণ্টা সংঘর্ষ বিরতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে হঠাৎই বড় ঘোষণা পুতিনের

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে লাগাতার চলা এই যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত এবং লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সবচেয়ে বড় কথা যুদ্ধ থামাতে বর্তমানে কোনওরকম আলোচনার পদক্ষেপ দেখা যাচ্ছে না রাশিয়া ও ইউক্রেনের মধ্যে।

৩৬ ঘণ্টা সংঘর্ষ বিরতির সিদ্ধান্ত
Aajtak Bangla
  • দিল্লি,
  • 05 Jan 2023,
  • अपडेटेड 11:49 PM IST
  • ৩৬ ঘণ্টার সংঘর্ষ বিরতি
  • বড় সিদ্ধান্ত পুতিনের
  • জেনে নিন কারণ

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের (Russia Ukraine War) মাঝেই বড় ঘোষণা  ভ্লাদিমির পুতিনের। ইউক্রেনের সঙ্গে ৩৬ ঘণ্টার সংঘর্ষ বিরতির ঘোষণা করলেন পুতিন। মূলত অর্থোডক্স ক্রিসমাসের কথা মাথায় রেখেই এই নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। জানা গিয়েছে, রাশিয়ার অর্থোডক্স চার্চের প্রধান এই বিষয়ে পুতিনের কাছে আবেদন করেছিলেন। সেই আবেদনের পরই এই পদক্ষেপ নিয়েছেন পুতিন (Vladimir Putin)। যদিও ইউক্রেন ইতিমধ্যেই পুতিনের পদক্ষেপকে প্রতারণা বলে কটাক্ষ করেছে। এই প্রসঙ্গে ক্রেমলিন জানিয়েছে, পুতিন ৩৬ ঘণ্টার সংঘর্ষ বিরতির নির্দেশ দিয়েছেন। এই সংঘর্ষ বিরতি শুরু হচ্ছে ৬ জানুয়ারি দুপুর ১২টায়। আসলে রাশিয়া এবং ইউক্রেনে বসবাসকারী বহু অর্থোডক্স খ্রিস্টানই ৬-৭ জানুয়ারি ক্রিসমাস উদযাপন করেন।

সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের রকেট হামলায় তাদের ৬৩ সেনা নিহত হয়েছে। রাশিয়ার নিয়ন্ত্রণাধীন দোনেৎস্ক অঞ্চলে ঘটেছে এই রকেট হামলার ঘটনা। হিমারস লঞ্চ সিস্টেম-সহ ৬টি রকেট ইউক্রেন থেকে নিক্ষেপ করা হয়েছিল, যার মধ্যে দুটি রাশিয়া ধ্বংস করেছে। রাশিয়া স্বীকার করে নিয়েছে, যে এটি ছিল ইউক্রেন যুদ্ধের অন্যতম মারাত্মক হামলা, যাতে এত সেনার মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে লাগাতার চলা এই যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত এবং লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সবচেয়ে বড় কথা যুদ্ধ থামাতে বর্তমানে কোনওরকম আলোচনার পদক্ষেপ দেখা যাচ্ছে না রাশিয়া ও ইউক্রেনের মধ্যে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Volodymyr Zelenskyy) চলতি সপ্তাহেই বলেছেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার পদক্ষেপ করা উচিত এবং ক্রিসমাসের মধ্যে ইউক্রেন থেকে তাদের সেনা প্রত্যাহার শুরু করা উচিত। যদিও রাশিয়া সেনা প্রত্যাহারের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

Advertisement

আরও পড়ুন - চাকরি জটে ববিতা! অঙ্কিতার থেকে পাওয়া ১৫ লক্ষ আলাদা রাখার নির্দেশ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement