Advertisement

Taiwan Weapon Preparation: চিনকে শায়েস্তা করতে সুড়ঙ্গে ঘাতক অস্ত্র মজুত করছে তাইওয়ান, দেখুন Photos

Taiwan Weapon Preparation: টানেলের ভিতরে F-16 যুদ্ধবিমান, হারপুন মিসাইল এবং সাইডউইন্ডার মিসাইল সহ অনেক অত্যাধুনিক অস্ত্রের মজুত রাখা আছে। তাইওয়ানের ফাইটার জেটগুলো এই শক্তিশালী বাঙ্কারের ভেতরে নিরাপদে থাকে। এখানেই যুদ্ধবিমান মেরামত করা হয়। এখানে বোমা, রকেট এবং ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়।

চিনকে শায়েস্তা করতে সুড়ঙ্গে ঘাতক অস্ত্র মজুত করছে তাইওয়ান
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 27 May 2024,
  • अपडेटेड 9:20 PM IST

Taiwan Weapon Preparation: চিন তাইওয়ানের চারপাশে সামরিক অনুপ্রবেশের মহড়া চালাচ্ছে। যাতে সঠিক সময় এলে তাইওয়ান আক্রমণ করতে পারে। চিনের সেনাবাহিনী অনেক বড় কিন্তু তাইওয়ানের এমন কৌশল রয়েছে যে চিনকে পরাজয়ের মুখে পড়তে হতে পারে। তাইওয়ান দেশটিতে অনেক বিমানঘাঁটি নির্মাণ করেছে। সমস্ত বিমানঘাঁটি ভূগর্ভস্থ টানেল দ্বারা সংযুক্ত।

এই টানেলের ভিতরে F-16 যুদ্ধবিমান, হারপুন মিসাইল এবং সাইডউইন্ডার মিসাইল সহ অনেক অত্যাধুনিক অস্ত্রের মজুত রাখা আছে। তাইওয়ানের ফাইটার জেটগুলো এই শক্তিশালী বাঙ্কারের ভেতরে নিরাপদে থাকে। এখানেই যুদ্ধবিমান মেরামত করা হয়। এখানে বোমা, রকেট এবং ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়।

ছবিতে F-16V ভাইপার ফাইটার জেট, হারপুন মিসাইল দেখা যাচ্ছে। 

তাইওয়ানের যুদ্ধবিমান এখান থেকে টেক অফ করে। এই আবার ফিরে. তাইওয়ানের বিমান বাহিনীকে রিপাবলিক অফ চায়না এয়ার ফোর্স (ROCAF)ও বলা হয়। তাইওয়ানের বিমান বাহিনী গত বছর এই টানেলের ছবি বিশ্বের সামনে তুলে ধরেছিল।

এই ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে তাইওয়ানের এয়ার ফোর্সের ইঞ্জিনিয়াররা F-16V ভাইপার ফাইটার জেটে হারপুন অ্যান্টি-শিপ মিসাইল মোতায়েন করছে। এই ছবিগুলো তাইওয়ানিজ এয়ার ফোর্সের পঞ্চম ট্যাকটিক্যাল কম্পোজিট উইং এর।

তাইওয়ানের বিমান বাহিনী এগুলি কী ধরনের যুদ্ধবিমান তা জানায়নি। কিন্তু ছবিগুলো থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে এগুলো আপগ্রেডেড F-16V ভাইপার ফাইটার জেট। তাদের গায়ে হার্পুন অ্যান্টি-শিপ মিসাইল বসানো হয়েছে। এছাড়া এআইএম সাইডউইন্ডার মিসাইলও দেখা যায়। 

তাইওয়ান হারপুন ক্ষেপণাস্ত্রের প্রধান ব্যবহারকারী দেশ। এছাড়াও, AIM-120 C অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইলগুলিও কিছু ফাইটার জেটের ডানার নীচের ছবিতে দৃশ্যমান। AIM-9L/M সাইডওয়াইন্ডার মিসাইল মোতায়েন করা হয়েছে। 

Advertisement

এই ক্ষেপণাস্ত্রগুলির উপর স্ট্রাইপগুলি নির্দেশ করে যে এই ক্ষেপণাস্ত্রগুলি জীবিত। তার মানে অ্যাকশনের জন্য একেবারে প্রস্তুত। তার মানে তাদের ভেতরে অস্ত্র বোঝাই। যেখানে এই ছবিগুলো তোলা হয়েছে সেটি হুয়ালিয়েন প্রদেশের চিয়াশান বিমান বাহিনী ঘাঁটির কাছে অবস্থিত পাহাড়ের তলদেশে। এই পাহাড়ের নিচে এসব আন্ডারগ্রাউন্ড হ্যাঙ্গার তৈরি করা হয়েছে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement