Advertisement

Metaverse Game: ভার্চুয়ালি গ্যাংরেপ, Metaverse-এ ভয়াবহ অভিজ্ঞতা কিশোরীর, তদন্তে পুলিশ

Metaverse গেমে অংশ নিয়েছিল ১৬ বছরের এক কিশোরী। তার অভিযোগ, গেমে তার ডিজিটাল অবতারকে গণধর্ষণ করেছে কয়েক জন ব্যক্তির ডিজিটাল অবতার। এই ঘটনায় ভেঙে পড়েছে ওই কিশোরী। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

Aajtak Bangla
  • লন্ডন,
  • 03 Jan 2024,
  • अपडेटेड 12:46 PM IST
  • Metaverse গেমে অংশ নিয়েছিল ১৬ বছরের এক কিশোরী।
  • তার অভিযোগ, গেমে তার ডিজিটাল অবতারকে গণধর্ষণ করেছে কয়েক জন ব্যক্তির ডিজিটাল অবতার।
  • ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

ভার্চুয়াল দুনিয়ায় এ বার গণধর্ষণের অভিযোগ উঠল। Metaverse গেমে অংশ নিয়েছিল ১৬ বছরের এক কিশোরী। তার অভিযোগ, গেমে তার ডিজিটাল অবতারকে গণধর্ষণ করেছে কয়েক জন ব্যক্তির ডিজিটাল অবতার। এই ঘটনায় ভেঙে পড়েছে ওই কিশোরী। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে ব্রিটেনে। বুধবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। 

ঠিক কী ঘটেছে?

প্রযুক্তির দুনিয়ায় বাস্তব আর কল্পবিশ্বের মধ্যে ফারাক ক্রমশ কমছে। ব্রিটেনের ১৬ বছরের এক কিশোরী অনলাইন গেমে অংশ নিয়েছিল। গেমে কিশোরীর যে ডিজিটাল অবতার অংশ নিয়েছিল, তাকে গণধর্ষণ করেছে অজানা কয়েক জন ব্যক্তির ভার্চুয়াল অবতার। কিশোরীর শারীরিক কোনও ক্ষতি হয়নি। তবে মানসিক ভাবে ভেঙে পড়েছে সে। অভিযোগ প্রকাশ্যে আসার পরই গুরুত্ব সহকারে বিষয়টি দেখছে ব্রিটিশ পুলিশ। 

ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি তদন্ত প্রক্রিয়ার পাশে দাঁড়িয়েছেন। ভার্চুয়াল মাধ্যমে এই ধরনের ঘটনাকে গুরুত্ব সহকারে দেখছে সে দেশের প্রশাসন। বাস্তবে এই ঘটনা না ঘটলেও ভার্চুয়াল মাধ্যমে গেম খেলকে গিয়ে গণধর্ষণের মতো ঘটনা যে ঘটতে পারে, তাতে বিস্মিত হয়েছেন অনেকে। এই ধরনের ঘটনায় মানসিক ভাবে মারাত্মক ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে এই প্রথম বার নয়, এর আগেও ভার্চুয়াল মাধ্যমে যৌন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে এসেছিল। ২০২২ সালে ৪৩ বছর বয়সি এক ব্রিটিশ মহিলা অভিযোগ করেছিলেন যে, মেটার মেটাভার্সে মৌখিক ভাবে তাঁকে যৌন হেনস্থা করা হয়েছে। তাঁর অভিযোগ ছিল, কয়েক জন পুরুষের ডিজিটাল অবতার ভার্চুয়াল মাধ্যমে তাঁকে গণধর্ষণ করেছেন। গত বছরের পর আবার এই ধরনের ঘটনার কথা প্রকাশ্যে এল। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement