Advertisement

Ukraine-Russia Crisis : 'সামনেই রাশিয়ান বাহিনী, উড়ছে চপার' ভয়াবহ অভিজ্ঞতা ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের

Ukraine Russia Crisis :ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মধ্যে সেখানে আটকে পড়া ভারতীয়রা অবিলম্বে ফিরে আসতে চাইলেও টিকিটের ভাড়া প্রায় দশগুণ বেশি হয়ে গেছে। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের অনেক শহরের শিক্ষার্থীরা ইউক্রেনে আটকে পড়েছেন।

ইউক্রেন-রাশিয়া সীমান্ত।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Feb 2022,
  • अपडेटेड 11:38 PM IST
  • 'সামনেই রাশিয়ান বাহিনী, উড়ছে চপার'
  • ভয়াবহ অভিজ্ঞতা ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের
  • জানুন বিস্তারিত তথ্য

Ukraine Russia Crisis :ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মধ্যে সেখানে আটকে পড়া ভারতীয়রা অবিলম্বে ফিরে আসতে চাইলেও টিকিটের ভাড়া প্রায় দশগুণ বেশি হয়ে গেছে। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের অনেক শহরের শিক্ষার্থীরা ইউক্রেনে আটকে পড়েছেন। উত্তর প্রদেশের বাগপত জেলার এক এমবিবিএস ছাত্রও ইউক্রেন থেকে ভারতে ফেরার চেষ্টা করছে। আটকে পড়েছেন রেওয়ারের ছাত্রীও। টিকিটের দাম বহুগুণ হওয়ায় সমস্যা হচ্ছে। মেয়েটির পরিবার সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছে।

বাগপতের বাসিন্দা ওমভির ঢাকার মেয়ে আনুষ্কা ঢাকা ইউক্রেনের ওডেসা বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস করছেন। সেখানকার পরিস্থিতি দেখে ওমভির মেয়ের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন। আনুষ্কা বলেন, তিনি গুরুগ্রামের তাঁর বন্ধু দিব্যাশী এবং কারনালের দীপ্তির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কাছে একটি বাড়িতে থাকেন। ইউক্রেন সরকার ১৫ দিন আগে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি ফর্ম পূরণ করেছিল, তাদের যে কোনও সময় দেশ ছেড়ে চলে যেতে বলেছিল।

'শহর থেকে ২০ মাইল দূরে রাশিয়ান বাহিনী'

মেয়েটি তাঁর বাবাকে বলেছিল যে রাশিয়ান সেনাবাহিনী শহর থেকে প্রায় ২০ মাইল দূরে রয়েছে। এতে মানুষ হতবাক। তাঁর বাড়ির ওপর দিয়ে হেলিকপ্টার উড়ছে। বাজারে খাদ্যদ্রব্যের দাম দ্বিগুণ হয়েছে। সংকটের পরিপ্রেক্ষিতে তিনিও প্রচুর খাদ্যসামগ্রী মজুত করেছেন। আক্রমণের সম্ভাবনার কারণে, তিনিও এখান থেকে চলে যেতে চান, কিন্তু ফ্লাইট পাওয়া যাচ্ছে না। টিকিটের দামও বেড়েছে দশগুণ। আগে যে টিকিট ছিল কুড়ি হাজার, এখন তা হয়ে গেছে আড়াই লাখ টাকা।

'ওডেসা থেকে ফ্লাইট না পেলে কিয়েভে যেতে হবে'

ছাত্রীটি তাঁর বাবাকে জানিয়েছে, ফ্লাইট নিয়ে সবাই চিন্তিত। যদি ওডেসা থেকে ফ্লাইট পাওয়া না যায়, তাহলে আমরা ইউক্রেনের রাজধানী কিয়েভে যাওয়ার চেষ্টা করব, যা সেখান থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে। দেশে ফেরার জন্য তিনি প্রতিনিয়ত ভারতীয় দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন। আপাতত তিনি নিজেকে ফ্ল্যাটে বন্দী করে রেখেছেন। মেয়েকে ফিরিয়ে আনতে কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করছেন বলে জানান ওমবীর ঢাকা। মেয়েটির বাবা ওমবীর ঢাকাকে জানান, মেয়ে এমএমবিএস ৪র্থ বর্ষে পড়ে। বাচ্চারা ভয় পাচ্ছেন। ওই যুবতী যে এলাকায় থাকেন, সেখানে ইউএসএ আর্মি হেলিকপ্টার, ইউক্রেন আর্মির হেলিকপ্টার নজরদারি করছে, কারণ এটি সবচেয়ে বিপজ্জনক এলাকা।

Advertisement

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান অচলাবস্থার মধ্যে মধ্যপ্রদেশের শিক্ষার্থীদের সমস্যা বেড়েছে। রেওয়া জেলার এক ছাত্রও ইউক্রেনে আটকে পড়েছেন। তাঁর পরিবারগুলো উদ্বিগ্ন হয়ে পড়েছে। প্রজওয়াল তিওয়ারি টারনোপিল স্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে এমবিবিএস করছেন। তিনি দেড় বছর ধরে ইউক্রেনে রয়েছেন। টারনোপিলে আটকে পড়া ছাত্র প্রজ্বল তিওয়ারিও সাহায্য চেয়েছেন।

ভারতীয় দূতাবাস ভারতীয়দের জন্য পরামর্শ জারি করেছে

ইউক্রেনের পরিস্থিতি পরিবারকে জানিয়েছেন প্রজ্জ্বল। প্রজওয়ালের বাবা বুদ্ধি সাগর তিওয়ারি গ্রামেই একটি হার্ডওয়ারের দোকান চালান। প্রজ্বল এমবিবিএস দ্বিতীয় বর্ষের ছাত্র। বাবা বাড়ি বিক্রি করে প্রজ্বলকে ইউক্রেনে পাঠিয়ে দেন। দুই ভাই ও এক বোনের মধ্যে প্রজ্বল সবার বড়। তিনি টারনোপিল স্টেট মেডিকেল ইউনিভার্সিটির এমবিবিএস দ্বিতীয় বর্ষের ছাত্র। প্রায় ১ বছর ৩ মাস ধরে ইউক্রেনের একটি হোস্টেলে বসবাস করছেন৷ বর্তমানে চলমান পরিস্থিতি বর্ণনা করে ওই শিক্ষার্থীর বাবা বলেন, ইউক্রেনে হামলার আশঙ্কায় টেলিকম ও ইন্টারনেট সেবা বন্ধ এবং মিডিয়া নিষিদ্ধ। আমরা আমাদের জনগণের সাথে কথাও বলতে পারি না। শুধুমাত্র হোয়াটসঅ্যাপ কলিং নিয়ে কাজ করা। প্রজ্বলের পরিবারের সদস্যরা সরকারের কাছে সাহায্য চান। শিক্ষার্থীদের দেশে যেতে বলা হলেও ফ্লাইটের টিকিট অনেক দামী হয়ে গেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement