Advertisement

Sanatana Dharma Day: উদয়নিধি-বিতর্কের মধ্যে আমেরিকার শহরে 'সনাতন ধর্ম দিবস' ঘোষণা

সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের ছেলে উদয়নিধির মন্তব্যে দেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। এদিকে আমেরিকার একটি শহর ৩ সেপ্টেম্বরকে 'সনাতন ধর্ম দিবস' হিসেবে ঘোষণা করেছে।

উদয়নিধি-বিতর্কের মধ্যে আমেরিকার শহরে 'সনাতন ধর্ম দিবস' ঘোষণা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 1:03 PM IST
  • কেন্টাকির লুইসভিল শহরের মেয়র ৩ সেপ্টেম্বরকে সনাতন ধর্ম দিবস হিসেবে ঘোষণা করেছেন
  • অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরমার্থ নিকেতন ঋষিকেশের সভাপতি পরম পবিত্র স্বামী চিদানন্দ সরস্বতী

সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের ছেলে উদয়নিধির মন্তব্যে দেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। এদিকে আমেরিকার একটি শহর ৩ সেপ্টেম্বরকে 'সনাতন ধর্ম দিবস' হিসেবে ঘোষণা করেছে। আমেরিকার কেন্টাকির লুইসভিল শহরের মেয়র ৩ সেপ্টেম্বরকে সনাতন ধর্ম দিবস হিসেবে ঘোষণা করেছেন। লুইসভিলের হিন্দু মন্দিরে মহাকুম্ভ অভিষেকম উৎসব চলাকালীন মেয়র ক্রেইগ গ্রিনবার্গের পক্ষে ডেপুটি মেয়র বারবারা সেক্সটন স্মিথ আনুষ্ঠানিকভাবে ৩ সেপ্টেম্বরকে সনাতন ধর্ম দিবস হিসেবে ঘোষণা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরমার্থ নিকেতন ঋষিকেশের সভাপতি পরম পবিত্র স্বামী চিদানন্দ সরস্বতী, পরমার্থ নিকেতন ঋষিকেশের সভাপতি পরম পবিত্র শ্রী শ্রী রবি শঙ্কর এবং সাধ্বী ভগবতী সরস্বতী, লেফটেন্যান্ট গভর্নর জ্যাকলিন কোলম্যান, ডেপুটি চিফ অফ স্টাফ কেইশা ডরসি এবং আরও অনেকে।

উদয়নিধির মন্তব্য বিতর্ক

তামিলনাড়ুর মন্ত্রী উদয়নিধি স্ট্যালিন সম্প্রতি সনাতন নির্মূল সম্মেলনে যোগ দিয়েছিলেন। এ সময় তিনি বলেন, সনাতনের বিরোধিতা করলেই চলবে না। বরং তা বাতিল করা উচিত। সনাতন ধর্ম সামাজিক ন্যায়বিচার ও সাম্যের বিরুদ্ধে। কিছু জিনিসের বিরোধিতা করা যাবে না, সেগুলো বাতিল করতে হবে। আমরা ডেঙ্গু, মশা, ম্যালেরিয়া বা করোনার বিরোধিতা করতে পারি না। আমরা এটা মুছে দিতে হবে. একইভাবে সনাতনকেও ধ্বংস করতে হবে।' তিনি আরও বলেন, 'সনাতন কী? এই শব্দটি এসেছে সংস্কৃত ভাষা থেকে। সনাতন সাম্য ও সামাজিক ন্যায়বিচারের বিরুদ্ধে ছাড়া আর কিছুই নয়। সনাতন মানে কী? এটি চিরন্তন, যা পরিবর্তন করা যায় না, কেউ প্রশ্ন করতে পারে না এবং এর অর্থ এটাই।' তিনি অভিযোগ করেন যে সনাতন জাতপাতের ভিত্তিতে মানুষকে বিভক্ত করেছে।

বিজেপির পাল্টা নিশানা

স্ট্যালিনের ছেলের বক্তব্য নিয়ে INDIA জোটকে নিশানা করেছিল বিজেপি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধী জোটের দলগুলিকে ভোটব্যাঙ্ক এবং তুষ্টির রাজনীতির জন্য সনাতন ধর্মকে অপমান করার অভিযোগ করেছেন। শাহ বলেন, 'তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর ছেলে-সহ অন্যান্য ডিএমকে নেতারা বলছেন যে সনাতন ধর্ম বাতিল করা উচিত। এই লোকেরা ভোটব্যাঙ্ক ও তুষ্টিকরণের রাজনীতি করতে সনাতন ধর্মকে বিলুপ্ত করার কথা বলেছেন। আমাদের সংস্কৃতি, আমাদের ইতিহাস ও সনাতন ধর্মকে অপমান করা হয়েছে।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement