Advertisement

Afghan Crisis: আফগানিস্তান ছাড়ল US, এয়ারপোর্টে তালিবানি উল্লাস-ফায়ারিং-আতসবাজি

১৯ বছরেরও বেশি সময় ধরে আফগানিস্তানে মার্কিন সেনার উপস্থিতির অবসান ঘটল। শেষ তিনটি মার্কিন সামরিক বিমানও সোমবার গভীর রাতে কাবুল বিমানবন্দর থেকে উড়ে গেল।

১৯ বছর ১০ মাস ১০ দিন পর মার্কিন সেনা সরল আফগানিস্তান থেকে
Aajtak Bangla
  • কাবুল,
  • 31 Aug 2021,
  • अपडेटेड 8:41 AM IST
  • ১৯ বছর ১০ মাস ১০ দিন পর মার্কিন সেনা সরল আফগানিস্তান থেকে
  • মার্কিন শেষ বিমান উড়তেই তালিবানদের বিজয় উৎসব শুরু
  • ৩০ অগাস্ট মধ্যরাতেই তিনটি মার্কিন সি-১৭ বিমান উড়ে গেল অবশিষ্ট থাকা আমেরিকান সেনাদের নিয়ে

১৯  বছরেরও বেশি সময় ধরে আফগানিস্তানে মার্কিন সেনার উপস্থিতির অবসান ঘটল। শেষ তিনটি মার্কিন সামরিক বিমানও সোমবার গভীর রাতে কাবুল বিমানবন্দর থেকে উড়ে গেল। রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানের সমাপ্তি উপলক্ষে মার্কিন সেনাবাহিনীর শেষ তিনটি সি ১৭ বিমান বিমান কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩০-৩১ অগাস্ট মধ্যরাতে যাত্রা করে।

সংবাদ সংস্থার মতে, নিউজউইকের সম্পাদক নাভিদ জামালি ট্যুইট করেছেন যে যুদ্ধ শেষ, শেষ বিমানটি উড়ে গেছে। একই সময়ে,  সিএনএন-এর সাংবাদিকও জানান যে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শেষ তিনটি মার্কিন সি -১৭  বিমান দেশের পথে রওনা দিয়েছে। এটি আফগানিস্তানে আমেরিকার উপস্থিতির অবসান হতে পারে। একই সময়ে, আরটি -র মুরাদ গাজদিভ ট্যুইট করে বলেন, যুদ্ধ শেষ। অবশিষ্ট মার্কিন সৈন্যরা সবেমাত্র কাবুল বিমানবন্দর ত্যাগ করেছে।

 

 

মুরাদ আরও বলেছিলেন যে এই লড়াই ১৯ বছর, ১০ মাস এবং ২৫ দিন ধরে চলেছিল। আফগান সাংবাদিক মাসুম গজনভি আমেরিকান সৈন্যদের একটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা যায় সেনারা কাবুল বিমানবন্দর ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছেন। এটাকে কাবুলে মার্কিন দখলের শেষ ছবি বলে অভিহিত করা হয়েছে।

 

 

আমেরিকান সৈন্যরা কাবুল ত্যাগ করার পর তালিবানরাও বাতাসে গুলি ছুড়ে বিজয় উদযাপন করে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথেম সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে  সেনা প্রত্যাহারের ঘোষণা করেছিলেন, তারপর ৩১ অগাস্টের মধ্যে সেনা সরানোর কথা জানানো হয়।

 

 

পেন্টাগনের বিবৃতি
 পেন্টাগন নিশ্চিত করেছে যে মার্কিন সেনা আফগানিস্তান ত্যাগ করছে। আফগানিস্তানে আটকে পড়া মানুষদের বের করে আনার জন্য মার্কিন সেনাবাহিনী আরও কয়েকদিন সেখানে থাকতে পারে বলে আশা করা হয়েছিল, কিন্তু তা হয়নি। তালিবান মুখপাত্র সুহেল শাহীনও ট্যুইট করে আফগানিস্তান থেকে মার্কিন সামরিক বাহিনীর চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এবং এটিকে আফগানিস্তানের স্বাধীনতা বলে অভিহিত করেছেন।

Advertisement

নারী শিক্ষা বিশ্ববিদ্যালয় পর্যন্ত 
তালিবানদের ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী বলেছেন, মহিলাদের বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত পড়ার অনুমতি দেওয়া হবে, কিন্তু তাদের ক্লাস পুরুষদের সঙ্গে পরিচালিত হবে না।

মার্কিন বাহিনী প্রত্যাহারের ঘোষণার পর আফগান সেনাবাহিনীকে পরাজিত করে আফগানিস্তান দখল করে তালিবানরা। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমার এখনও ২৪  ঘণ্টা বাকি ছিল, কিন্তু তার আগেই মার্কিন সেনারা কাবুল ছাড়ল। এদিকে মার্কিন সেনা রাজধানী কাবুল ছাড়তেই বিমানবন্দরের দখল নিয়েছে তালিবানরা।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement