scorecardresearch
 

Bangladesh Election 2024 : 'বাংলাদেশে নির্বাচনের পর হিন্দুদের উপর আক্রমণ হতে পারে'

বাংলাদেশ নির্বাচন সম্পন্ন হলে সংখ্যালঘুদের উপর আক্রমণ হতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

Advertisement
Bangladesh (File Photo) Bangladesh (File Photo)
হাইলাইটস
  • বাংলাদেশ নির্বাচন সম্পন্ন হলে সংখ্যালঘুদের উপর আক্রমণ হতে পারে
  • এমনটাই আশঙ্কা প্রকাশ করছে সেখানকার হিন্দুরা

বাংলাদেশ নির্বাচন সম্পন্ন হলে সংখ্যালঘুদের উপর আক্রমণ হতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। 'প্রথম আলো'-কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কা প্রকাশ করেন। তিনি জানান, আওয়ামি লিগ সংখ্যালঘুদের জন্য যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণ হয়নি। একটি বা দুটি প্রতিশ্রুতিও পূরণ করা হবে বলে আশা করা হয়েছিল, সেটাও হয়নি। 

বাংলাদশে সংখ্যালঘুদের অবস্থা নিয়ে আদৌ খুশি নন রানা দাশগুপ্ত। তিনি জানান, আওয়ামি লিগ ইস্তাহার প্রকাশ করেছে। আরও সুস্পষ্ট করে সেখানে জানানো হয়েছে, কী করা হবে আর কী করা হবে না। তবে সেগুলো আদৌ বাস্তবায়িত হবে কি না সে বিষয়ে এখন থেকেই কিছু বলা যাচ্ছে না। 

রানা দাশগুপ্ত আরও জানান, নির্বাচনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদকে কোনওভাবেই ব্যবহার করা যাবে না। নির্বাচনে প্রার্থীদের মধ্যে সংখ্যালঘুবিরোধী কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের তাঁরা ভোট দেব না। তিনি আরও বলেন, অতীত অভিজ্ঞতার কারণে বাংলাদেশের সংখ্যালঘুরা বেশ ভীত। 

আরও পড়ুন

সংখ্যালঘু হিন্দু-বৌদ্ধ-খ্রিশ্চানদের ভয়ের কারণ ব্যাখ্যা করতে গিয়ে রানা দাশগুপ্ত ওই সাক্ষাৎকারে জানান, ভোটের প্রচার পর্যন্ত সাম্প্রদায়িক হিংসা হয়নি। কিন্তু ভোটের প্রচারে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভোটের পর তা বাড়তে পারে। তিনি আরও জানান, বাংলাদেশ প্রশাসন যদি এই হিংসার দমনের জন্য এখন থেকেই কোনও কড়া ব্যবস্থা না নেয় তাহলে ভোটের পরের পরিস্থিতি ভয়াবহ হবে। তাঁর আশঙ্কা, সরকার যদি শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করতে না পারে তাহলে সংখ্যালঘুদের মধ্যে একটি অংশ অবশ্যই ভোট দেবে। আর তা যদি না হয় তাহলে ভোটের পর সংখ্যালঘুদের উপর আক্রমণ বাড়বে। 

প্রসঙ্গত, হিন্দু আমেরিকান ফাউন্ডেশন অনুসারে, ১৯৬৪ থেকে ২০১৩ সালের মধ্যে ধর্মীয় নিপীড়নের কারণে ১১ মিলিয়নেরও বেশি হিন্দু বাংলাদেশ থেকে পালিয়ে গেছে। সেখানে এও উল্লেখ, প্রতি বছর ২৩০,০০০ হিন্দু দেশ ছেড়ে চলে যাচ্ছে। DW অনুসারে ২০১১ সালের আদমশুমারি দেখায়, ২০০০ থেকে ২০১০ সালের মধ্যে দেশটির জনসংখ্যা থেকে এক মিলিয়ন হিন্দু নিখোঁজ হয়েছে।

Advertisement

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সেখানকার সংখ্যালঘুদের অধিকার নিয়ে বরাবর লড়াউ করছে। তাদের বক্তব্য, সংখ্যালঘুদের উপর অত্যাচার চলছে বছরের পর বছর ধরে। অথচ কোনও সরকারই সেদিকে নজর দেয়নি। 

Advertisement