scorecardresearch
 

2024 Gold Price : বছরের প্রথম দিনেই কমল সোনার দাম, কেনার সুবর্ণ সুযোগ

ইংরেজি নববর্ষের প্রথম দিনে সুখবর। কমে গেল সোনার দাম। খুশি সাধারণ মানুষ। বছরের প্রথম দিনে সোনা কেনা শুভ বলে মনে করা হয়।

Advertisement
Gold Price Gold Price
হাইলাইটস
  • ইংরেজি নববর্ষের প্রথম দিনে সুখবর
  • কমে গেল সোনার দাম

ইংরেজি নববর্ষের প্রথম দিনে সুখবর। কমে গেল সোনার দাম। খুশি সাধারণ মানুষ। বছরের প্রথম দিনে সোনা কেনা শুভ বলে মনে করা হয়। ব্যবসায়ীদের আশা দাম কমার ফলে সোনার বিক্রি বাড়বে। সোনার দাম কত হয়েছে দেখে নিন। 

দেশের বিভিন্ন শহরে আজ সোমবার সোনার দাম ওঠানামা করেছে। এর আগে ১০ গ্রামের গড় দাম ছিল প্রায় ৬৩ হাজার টাকা। আরও বিশেষভাবে, ২৪-ক্যারেট সোনার ১০ গ্রামের গড় দাম ছিল ৬৩,৮৭০ টাকা। যেখানে একই পরিমাণ ২২-ক্যারেট সোনার দাম ছিল ৫৮,৫৫০ টাকা। যদিও রূপার দাম বেড়েছে।  প্রতি কেজির দাম ৭৮,৬০০ টাকা। 

বছরের প্রথম দিনে কলকাতায় ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৫৮,৫৫০ টাকা। ২৪ ক্যারেট সোনার দাম ৬৩,৮৭০ টাকা। আবার মুম্বইয়ে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের বর্তমান দাম ৫৮ হাজার ৫৫০ টাকা। ২৪ ক্যারেট সোনার দাম ৬৩,৪৭০ টাকা। দিল্লিতে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের জন্য ৫৮,৭০০ টাকা। একই পরিমাণ ২৪ ক্যারেট সোনার জন্য ৬৩,৮৭০ টাকা। চেন্নাইয়ে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫৯,১০০ টাকা। এবং একই পরিমাণ ২৪ ক্যারেট সোনার জন্য ৬৪,৪৭০ টাকা।

আরও পড়ুন

প্রসঙ্গত, সোনার দাম বিভিন্ন কারণে প্রভাবিত হয়। যার মধ্যে রয়েছে বিশ্বব্যাপী সোনার দাম, টাকার মূল্য এবং সোনার গয়না তৈরিতে ব্যবহৃত মজুরি ও অন্য খরচ। ভারতে সোনার ব্যবহার অনেক দেশের তুলনাতে বেশি। বিভিন্ন অনুষ্ঠানে সোনার গয়না ব্যবহার করা হয়। ফলে চাহিদাও বেশি। 

স্বর্ণ ব্যবসায়ীদের মতে, সোনার দাম ২০২৩ সালে বেশি ওঠানামা করেনি। বরং সাধারণ মানুষ সোনা কিনে লাভবানই হয়েছে। তবে ২০২৪ সালে ১০ গ্রামের দাম ৭০ হাজার টাকা ছাড়াতে পারে। বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বাড়ায় খুচরো গয়না কেনাবেচা কমেছে। বাজারে গোল্ড বার ও কয়েনের চাহিদা বেড়েছে। মার্কিন ডলার শক্তিশালী হওয়ায় সোনার দামও বেড়েছে। মার্কিন ফেডারেল রিজার্ভ ২২ বছরের মধ্যে সর্বোচ্চ সুদের হার বাড়িয়েছে। এতে সোনার দামও বেড়েছে।

Advertisement

 

Advertisement