scorecardresearch
 

‘ন ডরাই’র বাজিমাত, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার উঠল কাদের হাতে?

বাংলাদেশের ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে এবার বাজিমাত করল ‘ন ডরাই’। চট্টগ্রামের ভাষায় নির্মিত এই ছবি বাংলাদেশের গণ্ডি পেরিয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক অঙ্গনেও সারা ফেলে দিয়েছে। রবিবার রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের। প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

Advertisement
No Dorai Poster No Dorai Poster
হাইলাইটস
  • ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হল
  • ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসেছিল আসর
  • হল নির্মাণে হাজার কোটি টাকার তহবিল ঘোষণা হাসিনার

বাংলাদেশের ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে এবার বাজিমাত করল ‘ন ডরাই’।  চট্টগ্রামের ভাষায় নির্মিত এই ছবি বাংলাদেশের গণ্ডি পেরিয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক অঙ্গনেও সারা ফেলে দিয়েছে। রবিবার  রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের। প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ভারতের পর বাংলাদেশই পাবে প্রথম ভ্যাকসিন, ঢাকাকে আশ্বাস মোদী সরকারের

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ বিজয়ীদের নাম গত বছরের ডিসেম্বরে ঘোষণা করা হয়। এতে ছয়টি বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জিতে চলচ্চিত্রপ্রেমীদের  আলোচনায় উঠে আসে‘ন ডরাই’। যুগ্নভাবে সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনেত্রীসহ ছয়টি ক্যাটাগরিতে পুরষ্কার জিতে নেয়  ‘ন ডরাই’। অন্যদিকে 'মায়া দ্য লস্ট মাদার' আটটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ জিতে নেয়।

আমেরিকার উপর ক্ষুব্ধ হাসিনা, হুঁশিয়ারি, 'প্রমাণ ছাড়া কথা বলবেন না'

এ বছর চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য যুগ্মভাবে লাইফ টাইম পুরস্কার পেয়েছেন বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মাসুদ পারভেজ (সোহেল রানা) ও অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা। মঞ্চে উপস্থিত হয়ে সম্মান গ্রহণ করেন সোহেল রানা।  অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা উপস্থিত না থাকতে পারলেও তার পক্ষ থেকে পুরষ্কার গ্রহণ করেন সুচন্দার কন্যা।

২০১৯ সালে নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে ২৫টি ক্যাটাগরিতে ছয়টি যুগ্মসহ মোট ৩১ জনকে জাতীয় পুরস্কার প্রদান করা হয়। শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন  তারিক আনাম খান (আবার বসন্ত)। শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন  সুনেরাহ বিনতে কামাল (ন ডরাই)। এদিকে ভারচুয়ালি উপস্থিত হয়ে বাংলাদেশ সিনেমা হল নির্মাণে হাজার কোটি টাকার তহবিল গঠনের ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের বিষয় নিয়ে চলচ্চিত্র নির্মাণে আরো উদ্যোগী হতেও নির্মাতা ও শিল্পীদের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

Advertisement

 

Advertisement