scorecardresearch
 

হাসিনাকে উপহার মোদীর, বাংলাদেশে ফ্রি ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত

ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ভ্যাকসিন ২০ অথবা ২১ জানুয়ারি বাংলাদেশ পৌঁছবে। ২০ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। অন্যদিকে বাংলাদেশ ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৩০ লক্ষ ডোজ করোনার ভ্যাকসিন কিনেছে। যা ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছনোর কথা।

Advertisement
বাংলাদেশকে মোদীর ভ্যাকসিন উপহার বাংলাদেশকে মোদীর ভ্যাকসিন উপহার
হাইলাইটস
  • চলতি জানুয়ারিতেই বাংলাদেশে মিলবে করোনা ভ্যাকসিন
  • ৪২ হাজার টিকা প্রদান কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ইতিমধ্যে
  • ঢাকায় ইতিমধ্যে ৩০০টি ভ্যাকসিন প্রদান কেন্দ্র তৈর করা হয়েছে


চলতি মাসেই ভারত থেকে বাংলাদেশে করোনার টিকা যাবে। এব্যাপারে আশাবাদী সেদেশর স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী বলেন, ২৫-২৬ জানুয়ারির মধ্যে ভারত থেকে ভ্যাকসিনের প্রথম লট আসবে। এর মধ্যে ভারত সরকার কিছু ভ্যাকসিন উপহার হিসেবে পাঠাতে চলেছে। জাহিদ মালেক জানান, "সিরাম ইন্সটিটিউটের তৈরি অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন ২৫-২৬ জানুয়ারি নাগাদ  বাংলাদেশে আসবে। ভারত সরকার আমাদের কিছু টিকা উপহারস্বরূপ দেবে। সেটিও আমরা আশা করছি যে কোনো সময় চলে আসবে। এর পাশাপাশি অন্যান্য যারা টিকা তৈরি করছে, যেমন– সানোফি, মডার্না, ফাইজারের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের কাছ থেকেও টিকা আসবে।"

ভারতের পর বাংলাদেশই পাবে প্রথম ভ্যাকসিন, ঢাকাকে আশ্বাস মোদী সরকারের

তবে প্রথম লটে ভারত থেকে কত পরিমাণ ভ্যাকসিন বাংলাদেশ পাচ্ছে সেটির সংখ্যা বলতে পারেননি বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী। তবে সেটি যে বেশ ভালো পরিমাণ তা স্পষ্ট করেছেন জাহিদ মালেক।  প্রথম লট পাওয়ার আগেও উপহারের ভ্যাকসিন ভারতের থেকে চলে আসতে পারে এমন কথাও জানিয়েছেন হাসিনার স্বাস্থ্যমন্ত্রী। বাংলাদেশে ভ্যাকসিন দেওয়ার জন্য ইতিমধ্যে ৪২ হাজার টিকা প্রদান কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ঢাকা জেলায় ৩০০টি চিকিৎসাকেন্দ্রে টিকাদান কেন্দ্র তৈরি করা হয়েছে। 

ফেব্রুয়ারিতেই বাংলাদেশের বাজারে করোনার টিকা, ৩০ লক্ষ ডোজ বিক্রি করবে বেক্সিমকো

কাদের প্রথম টিকা দেওয়া হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথম ধাপে সাংবাদিক, ডাক্তার, নার্স, টেকলোজিস্ট, পুলিশ, সেনাবাহিনী, প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারী, সাধারণের মধ্যে ৫৫ বছর বা তার ঊর্ধ্বে মানুষদের প্রধান টিকা প্রদান করা হবে। জাহিদ মালেক দাবি করেন, বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে এসেছে। দেশে সফলভাবে করোনা নিয়ন্ত্রণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে চিঠি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'। 

Advertisement

বাংলাদেশের  স্বাস্থ্য বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ভ্যাকসিন ২০ অথবা ২১ জানুয়ারি বাংলাদেশ পৌঁছবে। ২০ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। অন্যদিকে বাংলাদেশ ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৩০ লক্ষ ডোজ  করোনার ভ্যাকসিন কিনেছে। যা ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছনোর কথা। । 

এদিকে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা আক্রান্ত হয়েছেন ৬৯৭ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ২৮ হাজার ৩২৯ জন। গত ২৪ ঘণ্টায়  মারা যাওয়া ১৬ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৯২২ জনে দাঁড়িয়েছে। সোমবার দেশে সুস্থ হয়েছেন ৭৩৬ জন রোগী। ফলে বাংলাদেশে মোট করোনা জয়ীর সংখ্যা বেড়ে ৪ লাখ ৭৩ হাজার ১৭৩ জন হয়েছে।

 

Advertisement