scorecardresearch
 

Jimmy Jimmy Viral- Chinese Lockdown: চিনে লকডাউনের প্রতিবাদে বাজছে বাপ্পি-মিঠুনের 'জিমি জিমি', VIRAL VIDEO

Jimmy Jimmy Viral- Chinese Lockdown: গোটা বিশ্বে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিকের দিকে এগোলেও, চিনে কোভিডে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কোভিড রুখতে, জিরো কোভিড লকডাউন নীতি গ্রহণ করা হয়েছে সেই দেশে। ফলস্বরূপ চিনের অনেক স্থানে লকডাউন রয়েছে।

Advertisement
মিঠুন চক্রবর্তী ও বাপ্পি লাহিড়ী মিঠুন চক্রবর্তী ও বাপ্পি লাহিড়ী

'জিমি জিমি আজা আজা...' বাপ্পি লাহিড়ীর (Bappi Lahiri) এই গান আটের দশকে দারুণ জনপ্রিয় হয়েছিল। আজও সেই জনপ্রিয়তা ক্ষুণ্ণ হয়নি। ছবির গানগুলির মাধ্যমে সকলের মনে জায়গা করেছিলেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। গান মুক্তির প্রায় চার দশক পড়ে, চিনে হঠাৎ ভাইরাল (Viral) হল 'ডিস্কো ডান্সার' (Disco Dancer) ছবির এই গান। 

গোটা বিশ্বে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিকের দিকে এগোলেও, চিনে (China) কোভিডে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কোভিড রুখতে, জিরো কোভিড লকডাউন  (Zero Covid Lockdown) নীতি গ্রহণ করা হয়েছে সেই দেশে। ফলস্বরূপ চিনের অনেক স্থানে লকডাউন রয়েছে। অনেকেই এর বিরোধিতা করছেন। তাদের প্রতিবাদ বর্তমানে ভাইরাল (China Viral Protest)। এর কারণ হল, তাদের পারফরম্যান্সে একটি গান গাওয়া হচ্ছে।

 

সরকারের বিরুদ্ধে প্রতিবাদে বলিউডের সুর ব্যবহার করছে চিনের মানুষ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে চিনের বিক্ষোভের একাধিক ভিডিও বর্তমানে বেশ ভাইরাল। সেই ভিডিওতে প্রয়াত কিংবদন্তি গায়ক বাপ্পি লাহিড়ীর গান 'জিমি জিমি জিমি, আজা আজা আজা'-এর আদলে একটি গান গাইছেন মানুষ।

 

এই গানের কথা 'জি মি জি মি' (Jie mi, jie mi)। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গানটি ম্যান্ডারিন ভাষায় অনুবাদ করা হয়েছে। যার অর্থ 'ভাত দাও, ভাত দাও'। এছাড়াও, ভিডিওতে খালি বাসন হাতে নিয়ে রকমারি ভিডিও তৈরি করছেন চিনারা।

 

আসলে ভাইরাল হওয়া এই ভিডিওর মাধ্যমে চিনের কিছু মানুষজন সরকারকে বলতে চাইছেন যে, করোনা লকডাউনের কারণে তাদের খাবারের ঘাটতি রয়েছে। 'জিরো কোভিড লকডাউন নীতি' হল করোনাকে মূল থেকে নির্মূল করার জন্য সরকার দ্বারা পরিচালিত একটি পরিকল্পনা। যে সমস্ত এলাকায় কোভিডে আক্রান্তের সংখ্যা বেশি, সেখানে কঠোর বিধিনিষেধ রয়েছে। বিশ্বের অনেক দেশ এই নীতি গ্রহণ করেছে। 

Advertisement

 

Advertisement