scorecardresearch
 

এবার বলিউডে 'কাস্টিং কাউচ' নিয়ে মুখ খুললেন ফতিমা সানা শেখ, জানালেন ভয়াবহ অভিজ্ঞতা

মাত্র তিন বছর বয়সে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন বলিউড অভিনেত্রী ফতিমা সানা শেখ। তারপর থেকেই করে আসছেন জীবনের নানা লড়াই। সম্প্রতি একটি সংবিদ মাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে ফতিমা জানালেন সেই কঠিন লড়াইয়ের অভিজ্ঞতার কথা।

Advertisement
ফতিমা সানা শেখ ফতিমা সানা শেখ
হাইলাইটস
  • মাত্র তিন বছর বয়সে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন বলিউড অভিনেত্রী ফতিমা সানা শেখ।
  • এবার বলিউডে 'কাস্টিং কাউচ' নিয়েও মুখ খুললেন তিনি।
  • বলিউডের প্রথম সারির অনেক অভিনেত্রীর মতো দেখতে না হওয়ায় পাননি অনেক কাজ।

মাত্র তিন বছর বয়সে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন বলিউড অভিনেত্রী ফতিমা সানা শেখ। তারপর থেকেই করে আসছেন জীবনের নানা লড়াই। সম্প্রতি একটি সংবিদ মাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে ফতিমা জানালেন সেই কঠিন লড়াইয়ের অভিজ্ঞতার কথা।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে জীবনের ওঠাপড়ার সেই অন্ধকারময় অভিজ্ঞতা সকলের সঙ্গে শেয়ার করেছেন 'দঙ্গল' অভিনেত্রী। এমনকি প্রথম সারির কিছু অভিনেত্রী যেমন দীপিকা পাড়ুকোন ও ঐশ্বর্য রাই বচ্চনের মত দেখতে না হওয়ায়, তাঁকে কেরিয়ারেও অনেক মাশুল দিতে হয়েছে। অভিনেত্রী বলেছেন, " মাত্র তিন বছর বয়সেই আমার শ্লীলতাহানি হয়েছিল যৌন নির্যাতনকে নিয়ে একটি সামাজিক কলঙ্ক থাকে, সেই কারণেই এই ভয়াবহতার শিকার হয়েও মেয়েরা মুখ খোলে না কিন্তু এখন সময় অনেকটা বদলেছে। সকলে অনেক সচেতন হয়েছে। আগে বলা হতো এই নিয়ে কথা বললে তোমাকে সমাজে অন্য চোখে দেখবে"। তিনি আরও বলেন, "আমাকে বহুবার শুনতে হয়েছে যে আমি নায়িকা হতে পারবো না। আমায় দীপিকা কিংবা ঐশ্বর্যের মতো দেখতে নয়, তাই কিভাবে নায়িকা হবো। কিন্তু আমি এখন যখন পিছনের দিকে তাকাই, তখন বুঝতে মনে হয় এটাই হয়তো সৌন্দর্যের মাপকাঠি এবং সেই মাপকাঠি মত দেখতে হলে তবেই নায়িকা হওয়া যায়। তবে আমি কোনোভাবেই সেই মাপকাঠির মধ্যে পড়তাম না। সব সময় আমি আলাদা ছিলাম। তবে এখন সুযোগ হয়েছে আমার মতো খুব সাধারণ দেখতে মানুষকে নিয়েও ছবি হচ্ছে"। 

বলিউড ইন্ডাস্ট্রিতে এই মুহূর্তে যেখানে স্বজনপোষণ মত ও ড্রাগ পাচার সংক্রান্ত ঘটনায় আলোচনার শীর্ষে। সেই মুহূর্তে ফতিমা করলেন আরো কিছু বিস্ফোরক মন্তব্য। বলিউডে 'কাস্টিং কাউচ' প্রসঙ্গ তুললেন অভিনেত্রী। ফতিমা বলেছেন, বহুবার যৌনতার বিনিময় অভিনয় করার প্রস্তাব পেয়েছেন তিনি। রাজি না হওয়ায় বহু কাজ হাতছাড়া হয়েছে তাঁর‌। এমনকি বহুবার তাঁকে শুনতে হয়েছে, ইন্ডাস্ট্রিতে সেক্সিজম খুবই গুরুত্বপূর্ণ কাজ পাওয়ার ক্ষেত্রে। তিনি আরও বলেন, হয়তো এই লড়াইটা অনেক মেয়েই প্রত্যেকদিন করতে হয়। আগামী দিনগুলি কিছুটা ভালো হবে বলে আশাবাদী তিনি। 

Advertisement

আমির খানের সঙ্গে 'দঙ্গল' ছবি দিয়ে ফতিমার বলিউডে যাত্রা শুরু। ছবিতে কুস্তিগীর গীতা ফোগাটের ভূমিকায় অভিনয় করে  যথেষ্ট প্রশংসা কুড়িয়েছিলেন সকলের। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে তাঁর দুটো ছবি 'লুডো ও 'সুরজ পে মঙ্গল ভারী'।

Advertisement