scorecardresearch
 

Corona 2.0: করোনায় প্রয়াত সঙ্গীত পরিচালক জুটি নাদিম-শ্রবণের, শ্রবণ রাঠোর

বলিউডে করোনার থাবা যেন দাপিয়ে বেড়াচ্ছে। কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত সঙ্গীত পরিচালক জুটি 'নদিম- শ্রবণ' (Nadeem-Shravan) -র শ্রবণ রাঠোর (Shravan Kumar Rathod)। বর্ষীয়ান এই সুরকারের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা বলিউডে।

Advertisement
চিরবিদায় জানালেন সুরকার শ্রবণ রাঠোর চিরবিদায় জানালেন সুরকার শ্রবণ রাঠোর
হাইলাইটস
  • বলিউড ইন্ডাস্ট্রিতে একের পর এক শিল্পীদের কোভিডে আক্রান্ত হওয়ার খবর মিলছে।
  • প্রয়াত সঙ্গীত পরিচালক জুটি 'নদিম- শ্রবণ'-র শ্রবণ রাঠোর।
  • শোকের ছায়া নেমে এসেছে গোটা বলিউডে।

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত সঙ্গীত পরিচালক জুটি 'নদিম- শ্রবণ' (Nadeem-Shravan) -র শ্রবণ রাঠোর (Shravan Kumar Rathod)। বলিউডে করোনার থাবা যেন দাপিয়ে বেড়াচ্ছে। ইন্ডাস্ট্রিতে একের পর এক শিল্পীদের কোভিডে আক্রান্ত হওয়ার খবর মিলছে। গত কয়েকদিন ধরে মুম্বইয়ের এসএল রাহিজা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন শ্রবণ। শরীরে ছিল আরও একাধিক সমস্যা। সংকটজনক অবস্থা হওয়ায় ভেন্টিলেশনেও দেওয়া হয় তাঁকে। কিন্তু শেষ রক্ষা হল না। বৃহস্পতিবার চিরতরে ভেঙে গেল 'নদিম শ্রবণ' জুটি। মৃত্যুকালে শ্রবণের বয়স ছিল ৬৬ বছর। বর্ষীয়ান এই সুরকারের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা বলিউডে।

শ্রবণ রাঠোরের হার্টের গুরুতর সমস্যা ছিল। সেই সঙ্গে ছিল ডায়াবেটিস। করোনায় আক্রান্ত হওয়ায় স্বাস্থ্যের অবনতি হয়। তাঁর ছেলে সঞ্জীব রাঠোরও হাসপাতালে ভর্তি করা রয়েছেন, কারণ তিনিও করোনায় আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিলেন। এদিকে এই মৃত্যু খবর পেয়ে মুম্বইয়ের এক সংবাদসংস্থা নাদিমের (Nadeem Akhtar Saifi ) সঙ্গে যোগাযোগ করায়, কান্নায় ভেঙে পড়েন তিনি। সুরকার বলেন, "এমনই এক পরিস্থিতির মধ্যে আছি যে তাঁর পরিবারের পাশে গিয়ে দাঁড়াতে পারছি না। আমার ভাইকে শেষ বারের মতো দেখতে পারলাম না। একসঙ্গে বড় হয়েছি আমরা। কোনও দিন যোগাযোগ বিচ্ছিন্ন হইনি। সে আর নেই।"

নয়ের দশকের সকলকে একাধিক সুরেলা গান উপহার দিয়ে মুগ্ধ করেছেন এই 'নদিম- শ্রবণ'। 'আশিকি' ( Aashiqui ),'ফুল অউর কাঁটে',' সড়ক','সাজান', 'রাজা হিন্দুস্তানি', 'পরদেশ', ‘ধড়কন’, ‘রাজ’- কি নেই সেই তালিকায়। তবে, ২০০০ সালের গোড়ার দিকে নাদিম দেশ ছেড়ে চলে গিয়েছিলেন এবং সাময়িক চির ধরে নাদিম-শ্রবণ জুটির। ফের ২০০৯ সালে ডেভিড ধাওয়ানের ছবি 'দু নট ডিস্টার্ব'-এ সঙ্গীত পরিচালনার মাধ্যমে কাজে ফেরেন তাঁরা। কিন্তু সেটাই ছিল তাঁদের শেষ ছবির কাজ। 

কেরিয়ারের একাধিক সম্মান ও স্বীকৃতি পেয়েছেন নাদিম এবং শ্রবণ। 'আশিকি', 'রাজা হিন্দুস্তানি' ছবিগুলির জন্য ফিল্মফেয়ারে সেরা সঙ্গীত পরিচালকের পুরষ্কার পেয়েছিলেন এই জুটি। এই গুণী শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ বলিউড। সোশ্যাল মাধ্যমে শোক প্রকাশ করেছেন, অনু মালিক, সেলিম মার্চেন্ট, শ্রেয়া ঘোষাল, অনু মালিক সহ আরও শিল্পীরা। 

Advertisement

প্রসঙ্গত, কিছুদিন আগেই করোনায় আক্রান্ত  হয়েছিলেন বলিউডের ফিটনেস ফ্রিক অভিনেতা অক্ষয় কুমার। এছাড়াও রণবীর কাপুর, আলিয়া ভাট, ভিকি কৌশল, ক্যাটরিনা কাইফ, আয়ুষ্মান খুরানা, সঞ্জয় লীলা বনসালী, ভূমি পেডনেকার সহ আরও একঝাঁক তারকা আক্রান্ত হন।

 

Advertisement