scorecardresearch
 

Oppenheimer Controversy: ঘনিষ্ঠ দৃশ্যের মাঝেই গীতা পাঠ, 'ওপেনহাইমার' বয়কটের ডাক সোশ্যাল মিডিয়ায়

Oppenheimer Controversy: বিশ্বজুড়ে এখন ওটিটিমুখী হচ্ছেন দর্শক। সিনেমাহলে না গিয়েও বাড়ি বসেই বিনোদন একেবারে হাতের মুঠোয় চলে এসেছে। সিনেমাও এখন রীতিমতো ধুঁকছে। কিন্তু এরই মাঝে এক পরিচালক প্রাণপণ চেষ্টা করে চলেছেন সিনেমাকে বাঁচিয়ে রাখার। বিশ্বের সেই সবচেয়ে বড় পরিচালক ক্রিস্টোফর নোলান-এর ছবি ওপেনহাইমার রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে।

Advertisement
ওপেনহাইমার বিতর্ক ওপেনহাইমার বিতর্ক
হাইলাইটস
  • বিশ্বের সেই সবচেয়ে বড় পরিচালক ক্রিস্টোফর নোলান-এর ছবি ওপেনহাইমার রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। এই সিনেমা মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে দর্শকদের মধ্যে ক্রেজ দেখার মতো।

বিশ্বজুড়ে এখন ওটিটিমুখী হচ্ছেন দর্শক। সিনেমাহলে না গিয়েও বাড়ি বসেই বিনোদন একেবারে হাতের মুঠোয় চলে এসেছে। সিনেমাও এখন রীতিমতো ধুঁকছে। কিন্তু এরই মাঝে এক পরিচালক প্রাণপণ চেষ্টা করে চলেছেন সিনেমাকে বাঁচিয়ে রাখার। বিশ্বের সেই সবচেয়ে বড় পরিচালক ক্রিস্টোফর নোলান-এর ছবি ওপেনহাইমার রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। এই সিনেমা মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে দর্শকদের মধ্যে ক্রেজ দেখার মতো। এই সিনেমার অ্যাডভান্স বুকিং রীতিমতো পাঠান-এর রেকর্ডও ভেঙে দিয়েছে। শাহরুখের পাঠান-সিনেমার পর ওপেনহাইমার  ভারতীয় সিনেমা হলে দর্শকদের ফিরিয়ে আনতে পেরেছে। কিন্তু বিতর্ক দেখা দিয়েছে এই সিনেমার এক দৃশ্যকে ঘিরে। যেখানে দর্শকেরা ধর্মীয় আবেগে আঘাত দেওয়ার অভিযোগ তুলেছেন।  

আসলে, এই সিনেমাটি প্রথম পরমাণু বোম যিনি তৈরি করেছিলেন সেই বৈজ্ঞানিক জে রবার্ট ওপেনহাইমারের জীবনীর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। জে রবার্ট ওপেনহাইমার ভগবদ গীতা পড়তেন, কিন্তু সিনেমায় যৌন দৃশ্য চলাকালীন ওপেনহাইমারকেভগবদ গীতা পড়তে দেখা যায়, যেটা নিয়ে মারাত্মকভাবে অশান্তি শুরু হয়েছে। সিনেমায় দেখানো হয়েছে যে ওপেনহাইমার-এর চরিত্রে অভিনয় করা জনপ্রিয় অভিনেতা কিলিয়ন মার্ফি তাঁর প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার সময় ভগবদ গীতা পড়ছিলেন। আর এই দৃশ্যের পরই সিনেমার পরিচালক নোলানের সমালোচনায় সরব হয়েছেন সকলে। এমনকী এই দৃশ্য না সরিয়ে ভারতে মুক্তি করানোর জন্য সেন্সর বোর্ডকেও ট্রোল করেন নেটিজেনরা। 

গত ২০ বছরে নোলানের ওপেনহাইমার প্রথম সিনেমা যেটাকে আর রেটিং দেওয়া হয়েছে। হলিউডের যে সিনেমাগুলিতে অ্যাডাল্ট কনটেন্ট, অ্যাডাল্ট থিম, আপত্তিকর ভাষা, হিংসা সহ এই ধরনের বিষয় থাকে সেগুলিকে আর রেটিং দেওয়া হয়ে থাকে। যদিও সেন্সর বোর্ড কিছু যৌন দৃশ্য বাদ দিয়ে তবেই পাশ করিয়েছে। 

আরও পড়ুন

তবে এই দৃশ্য দেখার পর মানুষের ক্ষোভ ফেটে পড়ে। অনেকেই এই দৃশ্যকে অপমানজনক বলে অ্যাখা দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে চর্চা তুঙ্গে। পরিচালক নোলানকে ট্রোল করা হচ্ছে। গত ২১ জুলাই ওপেনহাইমার মুক্তি পেয়েছে। বক্স অফিসে এই সিনেমা দারুণ সাফল্য পেয়েছে। কিন্তু এই গীতা নিয়ে এই দৃশ্যের পর তা বক্সঅফিসে দারুণভাবে প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।     

Advertisement

Advertisement