scorecardresearch
 

KIFF 2023 All Information: কোথায়- কখন- কোন সিনেমা চলছে? KIFF-এর সম্পূর্ণ সূচি জানতে রইল Link

29th Kolkata International Film Festival All Information: দেশ- বিদেশের একগুচ্ছ ভাল ছবি শহরে বসেই দেখতে পাবেন সিনেমাপ্রেমীরা। কীভাবে দেখবেন পছন্দের ছবি? কোথায়- কখন- কোন ছবি স্ক্রিনিং হবে? রইল এবারের কিফের খুঁটিনাটি। 

Advertisement
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

চলছে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (29th Kolkata International Film Festival)। ৫ থেকে ১২ ডিসেম্বর অবধি চলবে সিনেমার পার্বণ। অন্যান্য বছরের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হয়েছে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে বসেছিল চাঁদের হাট। দেশ- বিদেশের একগুচ্ছ ভাল ছবি শহরে বসেই দেখতে পাবেন সিনেমাপ্রেমীরা। কীভাবে দেখবেন পছন্দের ছবি? কোথায়- কখন- কোন ছবি স্ক্রিনিং হবে? রইল এবারের কিফের খুঁটিনাটি। 

বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন কিফের দিকে। এবারের উৎসবের ফোকাস কান্ট্রি- স্পেন। সেই সঙ্গে স্পেশ্যাল ফোকাস কান্ট্রি- অস্ট্রেলিয়া। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছিল সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ও উত্তম কুমার- তনুজা অভিনীত ছবি 'দেওয়া নেওয়া'। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে। উৎসবে শতবর্ষের শ্রদ্ধার্ঘ্য জানানো হবে মৃণাল সেন, দেব আনন্দ, মুকেশ ও শৈলেন্দ্রকে। 'হোমেজ' বিভাগে সৌমেন্দু রায়-সহ আরও ৪ ব্যক্তিত্বের ছবি দেখানো হচ্ছে। 

৯ ডিসেম্বর 'সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা' দেওয়ার কথা লরেন্স কার্দিশের। উৎসবে থাকছে 'ইন সার্চ অফ আইডেন্টিটি' এবং পরিবেশ বিষয়ক ছবি নিয়ে দুটি বিশেষ বিভাগ। মৃণাল সেনকে নিয়ে 'দ্য ম্যাভেরিক' এবং গগনেন্দ্র প্রদর্শন শালায় দেব আনন্দকে নিয়ে এভার গ্রিন দেব আনন্দ শীর্ষক দুটি বিশেষ প্রদর্শনী চলছে। ভারতীয় খেলাভিত্তিক ছবি রয়েছে চলচ্চিত্র উৎসবে। সে তালিকায় রয়েছে 'ঘুমের', 'জার্সি', 'সাব্বাস মিঠু'। এছাড়াও পুরনো দিনের মতো, ৩৫ এমএম প্রোজেক্টারে ছবি দেখানো হচ্ছে রাধা স্টুডিওতে। 

আরও পড়ুন

প্রথমবার মাল্টিপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনেও ছবি (Screenings In Multiplex & Single Screen)

মোট ২৩টি ভেন্যুতে প্রদর্শিত হবে ২১৯টি ছবি। প্রথমবার শহরের কিছু মাল্টিপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনে দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও), নজরুল তীর্থ (১, ২), রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নবীনা, নেতাজি ইনডোর স্টেডিয়াম, স্টার থিয়েটার, প্রাচী, মিনার, বিজলী, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্ক্যোয়ার, মেট্রো, কোয়েস্ট মল, সাউথ সিটি মলের এবং নিউ এম্পায়ারে স্ক্রিনিং হবে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ছবিগুলি। 

Advertisement

কোন ভেন্যুতে- কখনও- কোন ছবি দেখা যাবে? (KIFF 2023 Schedule) 

ভেন্যু অনুযায়ী ছবির সমস্ত তথ্য জানতে, ক্লিক করুন- https://kiff.in/movie-schedule/venue 

ক্যাটাগরি অনুযায়ী ছবির সমস্ত তথ্য জানতে, ক্লিক করুন- https://kiff.in/movie-schedule/category

কিফের টিকিট (KIFF 2023 Tickets)

বিভিন্ন ছবির স্ক্রিনিংগুলি প্রতিনিধি (ডেলিকেট) কার্ড সহ সকলের জন্য উন্মুক্ত। বিনা মূল্যে তাঁরা ছবি দেখতে পারবেন। এছাড়া কিফ-র তরফে সমস্ত প্রদর্শকদের দৈনিক পাস পাঠানো হচ্ছে। স্ক্রিনিংয়ের দিন ভেন্যুতে সিনেপ্রেমীদের বিনামূল্যে টিকিট বিতরণ করা হবে। তবে অগ্রিম বুকিংয়ের কোন ব্যবস্থা থাকবে না। 

বেঙ্গলি প্যানোরামা পুরস্কার (Bengali Panorama Award) 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার চল ছিল বহু বছর ধরে। তবে এই প্রথম উৎসবের 'বেঙ্গলি প্যানোরামা' বিভাগে দেওয়া হবে বিশেষ পুরস্কার। সাড়ে সাত লক্ষ টাকার পুরস্কারমূল্য এবং গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি পাবেন বিজয়ী।

কিফের মাস্টারক্লাস (KIFF 2023 Masterclass) 

২০২৩-এর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য আয়োজিত মাস্টার ক্লাসে অংশ নেবেন বলিউড অভিনেতা সৌরভ শুক্ল, মনোজ বাজপেয়ী এবং পরিচালক সুধীর মিশ্র। এছাড়া পরিচালক অনুরাগ কাশ্যপ উৎসবে উপস্থিত থাকবেন তাঁর চর্চিত ছবি 'কেনেডি'-র প্রদর্শন উপলক্ষে। এবারের উৎসবের 'থিম সং' মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় গেয়েছেন অরিজিৎ সিংহ। এই গানের কথা পরিমার্জন ও পরিবর্ধন করেছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। সুর দিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। এই প্রথম কোনও চলচ্চিত্র উৎসবের থিম সং গাইলেন অরিজিৎ। 

প্রসঙ্গত, ২৯ তম কিফে টলিউডের পাশাপাশি হাজির ছিলেন বলিউড তারকারাও। অতিথি আসনে বসেছিলেন সলমন খান, সোনাক্ষী সিন্‌হা, মহেশ ভাট, অনিল কপুর, শত্রুঘ্ন সিন্‌হা, সৌরভ গঙ্গোপাধ্যায়রা। মঙ্গলবার সকালে শহরে হাজির হোন বলিউডের ভাইজান- সলমন। এবার সঞ্চালনার দায়িত্ব পালন করেন চূর্ণী গঙ্গোপাধ্যায় ও জুন মালিয়া। শুরুর দিন না থাকলেও, চলচ্চিত্র উৎসবের সমাপ্তির  দিন (১২ ডিসেম্বর) সঞ্চালনা করবেন পরমব্রত চট্টোপাধ্যায়। কিফের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দরির। উদ্বোধনের মতো কিফের শেষ লগ্নেও ঢেলে সাজানো থাকবে অনুষ্ঠান। 

 

 

TAGS:
Advertisement