scorecardresearch
 

Oscar Nominations 2024: বাদ 'টুয়েলফথ ফেল', অস্কারের মনোনয়নে 'ওপেনহাইমার'-এর দাপট

Oscar Nominations 2024: গত বছর অস্কারের মঞ্চে জয়জয়কার হয়েছিল দক্ষিণী সিনেমার পরিচাবক আর আর রাজামৌলীর। নাটু নাটু গানের হাত ধরেই এই দেশে এসেছিল সেরা মৌলিক গানের অস্কার। গত বছরের মতো এ বছরও সকলে ভেবেছিলেন 'টুয়েলফথ ফেল' বা '২০১৮'-র মতো ছবি অস্কারে যাবে। তবে ২৩ জানুয়ারি অস্কার মনোনয়নের তালিকা সামনে আসার পর দেশবাসীকে কিছুটা হতাশই হতে হয়।

Advertisement
অস্কার নমিনেশন অস্কার নমিনেশন
হাইলাইটস
  • গত বছর অস্কারের মঞ্চে জয়জয়কার হয়েছিল দক্ষিণী সিনেমার পরিচাবক আর আর রাজামৌলীর

গত বছর অস্কারের মঞ্চে জয়জয়কার হয়েছিল দক্ষিণী সিনেমার পরিচাবক আর আর রাজামৌলীর। নাটু নাটু গানের হাত ধরেই এই দেশে এসেছিল সেরা মৌলিক গানের অস্কার। গত বছরের মতো এ বছরও সকলে ভেবেছিলেন 'টুয়েলফথ ফেল' বা '২০১৮'-র মতো ছবি অস্কারে যাবে। তবে ২৩ জানুয়ারি অস্কার মনোনয়নের তালিকা সামনে আসার পর দেশবাসীকে কিছুটা হতাশই হতে হয়। ৯৬তম অস্কার অ্যাওয়ার্ডের মনোনয়নে জায়গা পায়নি এই দুই ভারতীয় ছবি। বরং একডজনেরও বেশি মনোনয়ন পেয়ে সকলকে অবাক করে দিয়েছে ক্রিস্টোফার নোলানের 'ওপেনহাইমার' ও গ্রেটা গারউইগের 'বার্বি'। 

মঙ্গলবার লাইভ স্ট্রিমের মাধ্যমে এই মনোননয়নের ঘোষণা করেন অভিনেত্রী জ্যাজি বিটস ও জ্যাক কায়েদ। ২৩টি বিভাগে মনোনয়ন ঘোষণা করা হয়েছে। যেখানে এগিয়ে রয়েছেন কিংবদন্তী পরিচালক ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমার। এই ছবিটি ১৩টি বিভাগে মনোনয়ন পেয়েছে। ওপেনহাইমার-এর পর দ্বিতীয় সর্বোচ্চ মনোনয়ন পেয়েছে পুওর থিংস, যেটি ১১টি মনোনয়ন পেয়েছে। এরপর রয়েছে অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন, যেটি ১০টি মনোনয়ন পেয়েছে। ওপেনহাইমার-এর সঙ্গে মুক্তিপ্রাপ্ত সিনেমা বার্বি সেরা ছবির মনোনয়ন পেলেও সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর বিভাগে অপ্রত্যাশিত ভাবে মনোনয়ন পাননি গ্রেটা ও অভিনেত্রী মার্গো রবি।  

তবে এই বছরের অস্কারে বার্বি ও ওপেনহাইমার নিজেদের খেলা দেখাবেন এটা গত বছর সিনেমা মুক্তির পর থেকেই প্রত্যাশিত ছিল। সমালোচক থেকে দর্শক সকলেই এই দুই ছবির ট্রেন্ডে গা ভাসিয়েছিলেন। এখনও পর্যন্ত মোট পাঁচ বার মনোনীত হয়েছেন নোলান। তবে এখন গোল্ডেন লেডিকে ঘরে নিয়ে যেতে পারেননি। এই বছর ওপেনহাইমার সেই সুযোগ দিলেও দিতে পারে। 

আরও পড়ুন

অস্কার নমিনেশনে ভারত থেকে 'টুয়েলফথ ফেল' ও হিনা খানের ছবি 'কান্ট্রি অফ ব্লাইন্ড' অস্কার মনোনয়নে যাওয়ার আশা ছিল। কিন্তু সেই আশায় জল ঢেলে  ডকুমেন্টারি ছবি 'টু কিল অ্য টাইগার' নমিনেশনে জায়গা করে নিয়েছে। এই তথ্যচিত্র ভারতের এক ছোট গ্রামের ওপর তৈরি হয়েছে, যেটা তৈরি করেছেন কানাডার বাসিন্দা নিশা পাহুজা। তাঁর এই তথ্যচিত্রের প্রিমিয়ার হয়েছিল টরেন্টো ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২-এ। এটি অ্যামপ্লিফাই ভয়েসেস অ্যাওয়ার্ডে সেরা কানাডিয়ান ফিচার ফিল্ম পুরস্কারও পেয়েছে। অপরদিকে, 'কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন' সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা সহ-অভিনেতার বিভাগে মনোনীত হলেও সেরা অভিনেতার বিভাগে মনোনয়ন পাননি লিওনার্দো ডিক্যাপ্রিও। চলতি বছরের ১০ মার্চ অস্কার-এর অনুষ্ঠান স্ট্রিমিং হবে।   

Advertisement

TAGS:
Advertisement