scorecardresearch
 

Kingshuk Chatterjee Death: 'মজার মোড়কে জীবন-তত্ত্ব ফুটিয়ে তুলত,' গীতিকার কিংশুকের অকাল প্রয়াণে শোকের ছায়া

Kingshuk Chatterjee Death: বাংলা সঙ্গীত জগতে শোকের ছায়া। মাত্র ৪৫ বছরে প্রয়াত হলেন স্বনামধন্য গীতিকার কবি কিংশুক চট্টোপাধ্যায়। বুধবার সকালে তিনি সোনারপুরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরিবার জানিয়েছে যে দীর্ঘদিন ধরেই যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলা সঙ্গীত জগতে।

Advertisement
প্রয়াত কিংশুক চট্টোপাধ্যায় প্রয়াত কিংশুক চট্টোপাধ্যায়
হাইলাইটস
  • বাংলা সঙ্গীত জগতে শোকের ছায়া। মাত্র ৪৫ বছরে প্রয়াত হলেন স্বনামধন্য গীতিকার কবি কিংশুক চট্টোপাধ্যায়।
  • বুধবার সকালে তিনি সোনারপুরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলা সঙ্গীত জগতে শোকের ছায়া। মাত্র ৪৫ বছরে প্রয়াত হলেন স্বনামধন্য গীতিকার কবি কিংশুক চট্টোপাধ্যায়। বুধবার সকালে তিনি সোনারপুরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরিবার জানিয়েছে যে দীর্ঘদিন ধরেই যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলা সঙ্গীত জগতে। কিংশুকের অকাল প্রয়াণে শোকস্তব্ধ রূপঙ্কর বাগচী। তাঁর জীবনের মোড় ঘোরানো তিনটি গানের গীতিকার হিসাবে ছিলেন কিংশুক।  

সংগীতশিল্পী রূপঙ্কর বাগচীর দীর্ঘদিনের বন্ধুত্ব কিংশুক। কিংশুকের লেখায় বহু সুপারহিট গান দিয়েছেন রূপঙ্কর। যার মধ্য়ে রয়েছে ‘বউদিমণির কাগজওয়ালা’, ‘ও চাঁদ তোর বান্ধবীদের সঙ্গে যাব’র মতো গান। bangla.aajtak.in-কে রূপঙ্কর বাগচী জানান যে তিনি কিংশুকের কাছে কৃতজ্ঞ। তাঁর মতো মজার ছলে জীবনের অন্তর্নিহিত অর্থকে তুলে ধরে এমন গীতিকার কেউ নেই বলেই মনে করেন গায়ক। কিংশুকের গান লেখার স্টাইলটাই ছিল একেবারে অন্যরকম। রূপঙ্কর এও জানান যে ব্যক্তিগতভাবেও কিংশুকের খুব ঘনিষ্ঠ ছিলেন তিনি। গায়ক বলেন, 'খুব মনে পড়ছে একসঙ্গে রেকর্ডিং স্টুডিওতে সময় কাটানো, একসঙ্গে লাঞ্চ করা, ছাদে বসে চপ-মুড়ি খাওয়া, কিংশুকের বিয়েতে যাওয়া সবটাই মনে পড়ছে ভীষণভাবে। কিংশুকের এভাবে মৃত্যু মেনে নেওয়া যায় না। তাঁর স্ত্রী ও সন্তানের জন্য রইল অনেক ভালোবাসা ও সমবেদনা।' 

গত এক মাস ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তারপর সুস্থ হয়ে বাড়িতে ফিরে এসেছিলেন। কিন্তু সোমবার থেকে আচমকাই শারীরিক অবস্থা খারাপ হওয়াতেই ফের হাসপাতালে ভর্তি করা হয় কিংশুককে। কিন্তু বুধবার হাসপাতাতেই মারা যান তিনি। তাঁর এভাবে অকালে চলে যাওয়া মেনে নিতে পারছেন না তাঁর সহকর্মী তথা পরিবারের সদস্যরা ৷ সকলেই তার অকাল প্রয়াণে ভেঙে পড়েছেন। 

আরও পড়ুন

বাংলা সঙ্গীত জগতে বেশ পরিচিত ছিলেন কিংশুক। তাঁর প্রয়াণের খবরটি সঙ্গীতশিল্পী সৌম্য বসু ফেসবুকে জানিয়েছেন। প্রয়াত গীতিকারের ছবি পোস্ট করে সৌম্য লেখেন, ‘আজ কবিতারা চুপ। আজ সকাল ছিল না, রাত্রি নেমে এলো...কথা কবিতার কালো দিন...ও পারে ভাল থাকিস কিংশুক।’ প্রসঙ্গত, হৈমন্তী শুক্লা, শিলাজিৎ, নচিকেতা, রূপঙ্কর বাগচী, সিধু-সহ একাধিক শিল্পীর সঙ্গে কাজ করেছেন কিংশুক। 

Advertisement

সৌম্য বসু এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে দশ বছর আগেই গান লেখা বন্ধ করে দেন কিংশুক। শারীরিক অসুস্থতার কারণেই তিনি আর গান লিখতে পারতেন না। তবে ২০১৬ সালে আবার তিনি গান এবং কবিতা লিখতে শুরু করেন। মদন মিত্র অভিনীত এবং হরনাথ চক্রবর্তী পরিচালিত ‘ওহ লাভলি’ ছবিতেও কাজ করেছিলেন কিংশুক। 

Advertisement