scorecardresearch
 

Arindam Sil Suspended: যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল

এর আগেও অরিন্দম শীলের বিরুদ্ধে একাধিক অভিনেত্রীকে যৌন হেনস্তার অভিযোগ উঠেছিল। যদিও তার বিরুদ্ধে কোনও পদক্ষেপ এর আগে দেখা যায়নি। আরজিকর কান্ডের পর কয়েকজন অভিনেত্রী লিখিত অভিযোগ দায়ের করেন গিল্ডের কাছে। তার জেরেই অরিন্দমের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয় গিল্ড।

Advertisement
যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল

যৌন হেনস্তার অভিযোগে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড করা হল পরিচালক অরিন্দম শীলকে। এই বিষয়ে পরিচালককে ই-মেলে নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। যদিও নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ নস্যাৎ করেছেন পরিচালক অরিন্দম শীল। এ নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ও।

এর আগেও অরিন্দম শীলের বিরুদ্ধে একাধিক অভিনেত্রীকে যৌন হেনস্তার অভিযোগ উঠেছিল। যদিও তার বিরুদ্ধে কোনও পদক্ষেপ এর আগে দেখা যায়নি। আরজিকর কান্ডের পর কয়েকজন অভিনেত্রী লিখিত অভিযোগ দায়ের করেন গিল্ডের কাছে। তার জেরেই অরিন্দমের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয় গিল্ড। জানানো হয়েছে, পরিচালকের বিরুদ্ধে কিছু অভিযোগ উঠেছে। যার প্রাথমিক প্রমাণ রয়েছে এবং তা অত্যন্ত উদ্বেগের। এমন অভিযোগ সংগঠনের পক্ষে ক্ষতিকর। সেই কারণেই ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য পরিচালককে সাসপেন্ড করা হচ্ছে। যতদিন না পর্যন্ত পরিচালকের বিরুদ্ধে ওঠা অভিযোগ মিথ্যা প্রমাণিত হচ্ছে, ততদিন এই সিদ্ধান্ত বহাল থাকবে।

অরিন্দম তাঁর প্রতিক্রিয়ায় জানান, "আমাকে বলা হয়েছে, শট বোঝতে গিয়ে অমি অভিনেত্রীকে মিসহ্য়ান্ডেল করেছি। সেখানে তখন সেটের  সবাই ছিল। অভিনেতার সাহেব চট্টোপাধ্যায়ও ছিল। ফটোগ্রাফার অন্যান্যরা ছিল। 
গতকাল মহিলা কমিশনে আমি সব ব্যাখ্যা দিয়েছি। আমি বলেছি অনিচ্ছাকৃত কিছুর জন্য যদি অভিনেত্রী আঘাত পেয়ে থাকেন বা হয়রান হন, তবে আমি হার্দিকভাবে দুঃখিত। আমাকে চিঠি থেকে অনিচ্ছাকৃত শব্দটি বাদ দিতে বলা হয়েছিল। 
আমার গিল্ড আমার সঙ্গে কথা না বলেই এই সিদ্ধান্ত নিয়েছে।"

এ বিষয়ে স্বস্তিকা মুখোপাধ্যায়ের প্রতিক্রিয়া-

বিনোদন দুনিয়ার সঙ্গে এই ধরনের হেনস্তার অভিযোগের সম্পর্কের ইতিহাস বেশ পুরনো। মাত্র কয়েক বছর আগে 'মি টু' আন্দোলন বলিউডের অনেক অজানা তথ্য প্রকাশ্যে নিয়ে এসেছিল । সম্প্রতি মলিউডেও এমন অভিযোগ উঠেছে। বাংলা ছবির অভিনেত্রী শ্রীলেখা মিত্র দাবি করেন, কয়েক বছর আগে মলিউডে কাজ করতে গিয়ে তাঁকে ভয়াবহ অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছিল।

Advertisement

শ্রীলেখার অভিযোগের জেরে কেরল চলচ্চিত্র অ্যাকাডেমির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন পরিচালক রঞ্জিত। শুধু তাই নয়, মলিউডে মহিলাদের সঙ্গে কী ধরনের ব্যবহার করা হয় তা নিয়ে একটি তদন্ত রিপোর্টও প্রকাশ্যে এসেছে সম্প্রতি। তার জেরে বেশ কয়েকজনকে বিভিন্ন পদ ছাড়তে হয়েছে । টলিউডেও একাধিকবার মহিলাদের যৌন হেনস্তা সংক্রান্ত অভিযোগ উঠেছে। এবার সাসপেন্ড হলেন অরিন্দম শীল।

Advertisement