scorecardresearch
 

করোনার সমস্ত ভ্যারিয়ান্টের সঙ্গে লড়তে পারে 2-DG, রিপোর্টে প্রকাশ

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সহায়তায় তৈরি করা হয়েছে এই ওষুধ। এটি কেবলমাত্র চিকিৎসকদের তত্ত্বাবধানে ও প্রেসক্রিপশানের মাধ্যমেই রোগীদের দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশপাশি ওষুধটিকে করোনা রোগীদের ওপর শুধুমাত্র জরুরিকালীন প্রয়োগের কথাই বলা হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সমস্ত ভ্যারিয়ান্টকে রুখতে পারে 2-DG
  • ভাইরাসের কার্যক্ষমতাও কমিয়ে দেয়
  • গবেষণার রিপোর্টে উঠে এল তথ্য

করোনার চিকিৎসার জন্য তৈরি ২-ডিজি (2-DG) ওষুধ ভাইরাসের সমস্ত ভ্যারিয়ান্টের সঙ্গেই লড়তে সক্ষম, একটি গবেষণার রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে ২ডিজি ওষুধ তৎপরতার সঙ্গে করোনার সমস্ত ভ্যারিয়ান্টকে আটকায়। পাশপাশি ভাইরাসের কর্মক্ষমতাও কমিয়ে দেয়। 

গবেষণায় দেখা গিয়েছে ২-ডিজি তৎপরতার সঙ্গে SARS-CoV-2-এর কাজ রুখে দেয়। পাশাপাশি শরীরের কোষে করোনার সংক্রমণও কমিয়ে দেয়। করোনা চিকিৎসায় এই ওষুধের ব্যবহার হচ্ছে। রিপোর্টে বলা হয়েছে, এই ওষুধের বিশ্লেষণ দুটি আলাদা ভ্যারিয়ান্টের (B.6 এবং  B.1.1.7) ওপরে করা হয়েছে। কিন্তু এর অ্যান্টি ভাইরাল গুণ যে সমস্ত ভ্যারিয়ান্টের ওপরেই কার্যকরী তা প্রমাণিত হয়েছে। 

প্রসঙ্গত প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সহায়তায় তৈরি করা হয়েছে এই ওষুধ। এটি কেবলমাত্র চিকিৎসকদের তত্ত্বাবধানে ও প্রেসক্রিপশানের মাধ্যমেই রোগীদের দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশপাশি ওষুধটিকে করোনা রোগীদের ওপর শুধুমাত্র জরুরিকালীন প্রয়োগের কথাই বলা হয়েছে। 

২-ডিজি ওষুধটি রোগীদের দ্রুত সারিয়ে তুলতে এবং তাঁদের অক্সিজেন নির্ভরতা কমাতে বিশেষভাবে সাহায্য করছে। ডাঃ রেড্ডিস ল্যাবরেটরিজ ওষুধটিকে পাউচের আকারে বাজারে এনেছে। এটাকে জলে গুলেও খাওয়া যায়। এটি ভাইরাস আক্রান্ত কোষে গিয়ে সেটিকে ছড়িয়ে পড়া থেকে আটকায়।

 

Advertisement